২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চাঁপাইয়ে মহানন্দা নদীতে রাবার ড্যাম ॥ পাল্টে যাবে দৃশ্যপট

ডি.এম. তালেবুন নবী, চাঁপাইনবাবগঞ্জ ॥ শেষ পর্যন্ত ১৫৬ কোটি টাকা ব্যয়ে জেলার ওপর দিয়ে প্রবাহিত মহানন্দা নদীতে রাবার ড্যাম নির্মাণ হতে যাচ্ছে। মহানন্দার উভয় তীরে সেচ সুবিধা বৃদ্ধি এবং তৎসংশ্লিষ্ট পরিবেশগত প্রভাব নিরূপণের লক্ষ্যে গাণিতিক মডেল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সম্ভাব্যতা সমীক্ষার কাজ শেষ করেছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। প্রকল্পের আওতায় প্রস্তাবিত রাবার ড্যাম নির্মাণসহ নদী খনন, সেচের আওতাভুক্ত জমির পরিমাণ, পানির প্রাপ্যতা এবং জলাধারে পানির স্থায়িত্বকাল ও ধারণক্ষমতা ইত্যাদি বিষয়ে পরামর্শক নিয়োগে পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিংকে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ দিয়ে সম্পাদিত সমীক্ষা প্রকল্পের ফলাফল সম্পন্ন করেছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে সরকারীভাবে মহানন্দার উভয় পারের আট হাজার ও বেসরকারী হিসেবে ১৫ হাজার হেক্টর জমি চাষের আওতায় আসবে। উপকৃত হবে কয়েক লাখ হেক্টর আমের বাগান। এই প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে অতিরিক্ত প্রায় দুই শ’ কোটি টাকার নানান ধরনের ফসল উৎপন্ন হবে। একইভাবে নদীর ৯৫ কিলোমিটারে নাব্যতা ফিরে আসায় নদীর ধারে শতাধিক বিল-ঝিল পুকুরে সারাবছর পানি থাকায় মাছ চাষে নতুন জোয়ার আসবে। সব মিলিয়ে মাছ চাষ থেকে অতিরিক্ত আয় হবে প্রায় এক শ’ কোটি টাকা।

বরিশালে স্ত্রী হত্যার দায়ে স্বামীর ফাঁসি

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ গৌরনদী পৌর এলাকার কসবা মহল্লার গৃহবধূকে হত্যার ঘটনায় বৃহস্পতিবার দুপুরে স্বামী মোস্তফা সরদারকে ফাঁসিতে ঝুঁলিয়ে মৃত্যুদ-ের রায় ও ৫০ হাজার টাকা জরিমানা করেছে আদালত। বরিশাল প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আবিদ আলী এ রায় ঘোষণা করেন। জানা গেছে, ২০১০ সালের ১ ফেব্রুয়ারি ওই মহল্লার বাসিন্দা মোস্তফা সরদার তার স্ত্রী কহিনুর বেগমকে শ্বাসরুদ্ধ করে হত্যার পর লাশ ঘরের আড়ার সঙ্গে ঝুলিয়ে রাখে। এ ঘটনায় নিহতের পিতা আসমত আলী বাদী হয়ে মোস্তফা সরদারকে আসামি করে থানায় হত্যা মামলা দায়ের করেন।

রাজশাহীতে গ্রামীণ ফোন কর্মীকে কুপিয়ে টাকা ছিনতাই

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ পুঠিয়া উপজেলায় গ্রামীণফোন কর্মীকে কুপিয়ে ৩ লাখ টাকা ছিনতাই করা হয়েছে। বুধবার সন্ধ্যায় উপজেলার শিলমাড়িয়া ইউনিয়নের পচামাড়িয়া এলাকায় এ ঘটনা ঘটেছে। গুরুতর আহত শীতানাথ বণিক (৩৬) নামের এ কর্মীকে প্রথমে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল ও পরে ঢাকায় স্থানান্তর করা হয়।

পুলিশ জানিয়েছে, শীতানাথ বণিক নওগাঁ জেলার রানীনগর উপজেলার সুশীল বণিকের ছেলে। তিনি পচামাড়িয়া গ্রামীণফোন শাখায় কাজ করেন। বুধবার বিকেলে তিনি টাকা নিয়ে রাজশাহীর উদ্দেশে রওনা দেন। সন্ধ্যায় পচামাড়িয়া এলাকার নির্জন এলাকায় তিন মোটরসাইকেলে ৬ ছিনতাইকারী তার গতিরোধ করে ধারালো অস্ত্র দিয়ে এলোপাতাড়ি কোপাতে থাকে।

বগুড়ায় ইউএনওর বদলি দাবি

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার রবিউল ইসলামের বিরুদ্ধে নানা অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ এনেছেন ১২ ইউনিয়ন পরিষদের চেয়ারমান। বুধবার বিকেলে শিবগঞ্জ উপজেলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এ্যাসোসিয়েশনের সভাপতি, সাধারণ সম্পাদকসহ সকল চেয়ারম্যান সংবাদ সম্মেলনে ইউএনওর বিরুদ্ধে অভিযোগ উপস্থাপন করেন। লিখিত বক্তব্য পাঠকালে চেয়ারম্যান এ্যাসোসিয়েশনের সভাপতি আলতাফ হোসেন মণ্ডল বলেন, তারা ৩০ সেপ্টেম্বর উপজেলা সমন্বয় কমিটির সভা বর্জন করেন। এর পর আইনশৃঙ্খলা কমিটির সভাও বর্জন করা হয়। ইউএনওর বিতর্কিত নানা কর্মকা-ে উপজেলার উন্নয়ন কর্মকাণ্ড বিঘিœত হচ্ছে। এ অবস্থায় চেয়ারম্যানগণের দাবি, জনস্বার্থে এই সরকারী কর্মকর্তাকে শিবগঞ্জ থেকে অন্যত্র বদলি করা হোক। এতে উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বিউটি বেগম উপস্থিত ছিলেন।