২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জবি শিক্ষক সমিতির আন্দোলন স্থগিত প্রাইমারী সহকারী শিক্ষকের প্রত্যাহার

জবি সংবাদদাতা ॥ পে-স্কেল ইসুতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষক সমিতির আন্দোলন স্থগিত করা হয়েছে। ফলে পূর্ব নির্ধারিত সময়সূচী অনুযায়ী ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে সি এবং এ ইউনিটের পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত বহাল রেখেছেন শিক্ষক সমিতি। এদিকে মন্ত্রীর সঙ্গে আলোচনার পর আন্দোলন থেকে সরে এসেছেন প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা।

অষ্টম জাতীয় পে-স্কেলে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মর্যাদা অবনমনের প্রতিবাদে এবং স্বতন্ত্র পে-স্কেলের দাবিতে বুধবার ২০১৫-১৬ সেশনের প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছিল জবি শিক্ষক সমিতি। এরই পরিপ্রেক্ষিতে শুক্রবারের পূর্ব নির্ধারিত ‘বি’ ইউনিটের পরীক্ষা অনিশ্চিত হয়ে পড়লে এদিন সকালে জরুরী একাডেমিক কাউন্সিলের সভা আহ্বান করেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

একাডেমিক কাউন্সিলের প্রথম দফা সভায় বিষয়টি আলোচিত হওয়ার পর সেখানকার প্রতিনিধিরা শিক্ষক সমিতির সঙ্গে বৈঠক করেন। শিক্ষক সমিতি সেটি নিয়ে পুনরায় জরুরী সাধারণ সভা করে অন্তত শুক্রবার পরীক্ষা গ্রহণের বিষয়টি বিবেচনায় আনলে শিক্ষকরা তাতে সম্মত হন। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান সাংবাদিকদের বলেন, শিক্ষকদের পরীক্ষা বর্জনের ঘোষণার পরিপ্রেক্ষতে একাডেমিক কাউন্সিলের সভা ডাকা হয়েছিল। সেখানে বিষয়টি একাধিকবার আলোচনা হওয়ার পর শিক্ষকরা শুক্রবারের পরীক্ষায় অংশ নিতে সম্মত হয়েছেন।

এদিকে আন্দোলন থেকে সরে এসেছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকেরা। বৃহস্পতিবার সকালে রাজধানীর মিন্টো রোডে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমানের বাসায় বৈঠকের পর তারা আন্দোলন প্রত্যাহারের ঘোষণা দেন। মন্ত্রী শিক্ষকদের দাবির বিষয়টি বেতন-বৈষম্য নিরসন সংক্রান্ত পুনর্গঠিত মন্ত্রিসভা কমিটিতে উত্থাপন করার আশ্বাস দিলে শিক্ষকরা এ সিদ্ধান্ত নেন।

ছয় দফা দাবিতে বেশ কিছু দিন ধরে কর্মবিরতি, ক্লাস বর্জনসহ নানা কর্মসূচী পালন করে আসছেন প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকেরা। সকাল সাড়ে ৯টা থেকে প্রায় এক ঘণ্টার বৈঠক শেষে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমাজের সভাপতি শাহিনুর আল আমিন বলেন, প্রধান শিক্ষকদের সঙ্গে যে বেতনের বৈষম্য, তা দূর করার জন্য ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন মন্ত্রী।

বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির সভাপতি নাসরীন সুলতানা বলেন, শিক্ষকদের ছয় দফা দাবির বিষয়টি বেতন-বৈষম্য নিরসন সংক্রান্ত জাতীয় কমিটিতে উত্থাপনের আশ্বাস দিয়েছেন মন্ত্রী। এখন আমরা ক্লাসে ফিরে যাব, আন্দোলন প্রত্যাহার করে নিয়েছি।

ট্রেজারের পুনঃনিয়োগ ॥ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বর্তমান ট্রেজারার অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়া ট্রেজারার হিসেবে পুনঃনিয়োগ পেয়েছেন। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার পদে তাকে পুনঃনিয়োগ প্রদান করেন। ৭ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে পুনঃনিয়োগ করা হয়। এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ছিলেন বলে মোঃ সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়।