২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাগেরহাটে ৫৭৯ মন্ডপে দুর্গাপূজার আয়োজন ॥ কঠোর নিরাপত্তা

বাগেরহাটে ৫৭৯ মন্ডপে দুর্গাপূজার আয়োজন ॥ কঠোর নিরাপত্তা

স্টাফ রিপোর্টার, বাগেরহাট॥ বাগেরহাটে এবার ৫৭৯ টি মন্ডপে 'শারদীয় দুর্গাপূজা’ অনুষ্টিত হচ্ছে। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবকে কেন্দ্র করে মন্ডপে মন্ডপে চলছে প্রতিমা তৈরি, সাজ-সজ্জার বাহারী নানা আয়োজন। গেল বছর বাগেরহাটে ৫৭১টি মন্ডপে দুর্গাপূজা হয়েছিলো।

সনাতন ধর্মাবলম্বীদের মতে, এ বছর দেবী দুর্গা আসছেন ঘোড়ায় চড়ে, আর যাবেন দোলায় চড়ে। ১৮ অক্টোবর দেবীর বোধনের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের এ মহোৎসব শুরু হয়ে চলবে ২৩ অক্টোবর পর্যন্ত। দেবী দুর্গাকে বরণে মন্ডপগুলোতে এখন চূড়ান্ত প্রস্তুতি চলছে।

শিল্পীদের নিপুণ হাতে ইতোমধ্যে মাটির কাজ শেষ হয়েছে বাগেরহাটের মন্ডপগুলোতে। এখন চলছে রঙ তুলির কাজ।

এ বছর হাকিমপুর সিকদার বাড়ি মন্ডপে ৪৩১ টি প্রতিমা, কাড়াপাড়া রামকৃষ্ণ সেবাশ্রমের সার্বজনীন পূজা মন্দিরে ২৫১টি প্রতিমা তৈরি করা হয়েছে। গত ছয় মাস ধরে প্রতিমার ভাস্কার কারিগরা নিপূণ হাতে তৈরি করেছেন পবিত্র ধর্মগ্রন্থ রামায়ণ ও মহাভারত থেকে নেওয়া নানা দেব-দেবীর প্রতিমা।

বাগেরহাট জেলা প্রশাসক মো. জাহাংঙ্গীর আলম ও পুলিশ সুপার নিজামুল হক মোল্যা জানান, প্রতিটি মন্ডপের নিরাপত্তায় পুলিশের পাশাপাশি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ম্যাজিষ্ট্রেট ভ্রাম্যমান থাকবেন। ইউপি জনপ্রতিনিধি ও মন্ডপের সেচ্ছাসেবকদেরও সর্তক থাকতে বলা হয়েছে। প্রতিটি পূজা মন্দিরে এবার আলাদা আলাদা নিরাপত্তা ব্যবস্থা থাকবে। শান্তিপূর্ণ পরিবেশে উৎসব উদযাপনে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।