২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশ্বে সন্ত্রাসী কর্মকান্ড বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন ভারত : প্রণব মুখার্জী

অনলাইন ডেস্ক ॥ সন্ত্রাসবাদকে বৃহত্তম হুমকি উল্লেখ করে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জী বলেছেন, তার দেশ বিশ্বে সন্ত্রাসী কর্মকান্ড বেড়ে যাওয়ার ফলাফল হিসেবে পশ্চিমা এশিয়ায় অস্থিতিশীলতার প্রভাব নিয়ে উদ্বিগ্ন। জর্ডান, ফিলিস্তিন ও ইসরাইল সফরের আগে জর্ডান টাইমসের লিখিত বিভিন্ন প্রশ্নের জবাব দেন প্রণব মুখার্জী। তার সফর আগামীকাল শুরু হচ্ছে।

তিনি বলেন, সিরিয়া ও ইরাকসহ বিশ্বে সন্ত্রাসবাদ সম্প্রসারণের বাস্তবতায় ভারত খুবই উদ্বিগ্ন। তিনি বলেন, ভারত চার দশক ধরে সীমান্তের ওপার থেকে ব্যাপকভাবে মদদপুষ্ট সন্ত্রসবাদের সম্মুখীন হচ্ছে।

প্রণব মুখার্জী বলেন, একটি জোরালো ও প্রয়োগযোগ্য আন্তর্জাতিক বৈধ ব্যবস্থার পাশাপাশি ব্যাপক ও সমন্বিত আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমেই কেবল সন্ত্রসবাদের লাগাম টেনে ধরা যেতে পারে বলে ভারত মনে করে।

রাষ্ট্রপতি বলেন, ভারত ও জর্ডান আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে একই মত ও ধারণা পোষণ করে। তিনি বলেন, ভারত সব ধরণের সন্ত্রাসবাদের পাশাপাশি ধর্মীয় মৌলবাদ ও চরমপন্থা তীব্রভাবে প্রত্যাখান করে।

প্রণব মুখার্জী বলেন, ভারত এ অঞ্চলে নিরাপত্তা ও সন্ত্রাসবিরোধী সহযোগিতা আরো জোরদার করতে অধীর আগ্রহে অপেক্ষা করছে।

তিনি বলেন, সন্ত্রাসবাদ সারাবিশ্বের জন্য বিরাট হুমকি এবং ভারত ও জর্ডানের মত দেশগুলোকে অবশ্যই সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে সহযোগিতা করতে হবে।