১৮ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফেইসবুকে ডিজলাইকের বিকল্প হিসেবে ইমোজি!

অনলাইন ডেস্ক ॥ ডিজলাইক বাটনের বিকল্প হিসেবে ছয়টি ইমোজি আসছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটির ব্যবহারকারীরা দীর্ঘদিন ধরে ডিজলাইক বাটন যোগ করার দাবী জানিয়ে আসছেন। এর বিকল্প হিসেবে লাইক বাটনের পাশে আনন্দ, বিস্ময়, ভালোবাসা, দুঃখ ও রাগ প্রকাশ উপযোগী ছয়টি ইমোজি যোগ করা হচ্ছে।

টেক ক্রাঞ্চের প্রতিবেদন মতে, নতুন ইমোজিগুলো হল ‘লাভ’, ‘হাহা’, ‘ইয়া’, ‘ওয়াও’, ‘স্যাড’ ও ‘অ্যাংরি’। গত মাসে নতুন ইমোজি যোগ করার ইঙ্গিত দিয়েছিলেন ফেইসবুকের সহ-সভাপতি মার্ক জাকারবার্গ। তিনি জানিয়েছিলেন, ব্যবহারকারীদের অভিব্যক্তি প্রকাশের উপায় তৈরি করে লাইক বাটনকে সম্প্রসারণ করতে চাইছে ফেইসবুক। এতে পোস্টের ব্যাপারে দুঃখবোধ প্রকাশের সুযোগ থাকবে।

ব্যবহারকারীরা দাবী জানিয়ে আসলেও জনপ্রিয়তা হ্রাসের আশংকায় ডিজলাইক বাটন যোগ করার ব্যাপারে বরাবরই অনাগ্রহ প্রকাশ করেছেন জাকারবার্গ। ফলে ডিজলাইক বাটন নয়, এর বিকল্প হিসেবে প্রতিক্রিয়া প্রকাশোপযোগী নতুন ইমোজি আনা হচ্ছে।

নতুন ইমোজি নিয়ে স্পেন ও আয়ারল্যান্ডে পরীক্ষানিরীক্ষা শুরু করেছে ফেইসবুক কর্তৃপক্ষ। এই দুই দেশের ফেইসবুক ব্যবহারকারীরা কোন পোস্টে লাইক দেওয়ার সময় সেখানে একটি ছোট পপ-আপের মাধ্যমে ছয়টি ইমোজি প্রদর্শন করা হচ্ছে।

বিশ্বের অন্যান্য দেশের ফেইসবুক ব্যবহারকারীরা কবে নাগাদ এই ইমোজিগুলো ব্যবহার করার সুযোগ পাবেন এ নিয়ে কোনো তথ্য জানা যায়নি। ২০০৯ সালে ফেইসবুকে লাইক বাটন যোগ করা হয়। এরপর থেকে ডিজলাইক বাটন যোগ করার জন্য ব্যবহারকারীদের পক্ষ থেকে দাবী উঠতে থাকে।