১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হারের লজ্জায় শুরু ব্রাজিল-আর্জেন্টিনার

স্পোর্টস রিপোর্টার ॥ শুরুতেই অশনি সংকেত! ঐতিহাসিক হারের লজ্জায় ২০১৮ রাশিয়া বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্ব শুরু করেছে ফেবারিট ব্রাজিল ও আর্জেন্টিনা। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের উদ্বোধনী দিনেই বিখ্যাত হলুদ ও আকাশী-সাদাদের পতন দেখেছে ফুটবলবিশ্ব। বাংলাদেশ সময় শুক্রবার সকালে অনুষ্ঠিত ম্যাচে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দুই দলকেই আকাশ থেকে মাটিতে নামিয়েছে তাদের প্রতিদ্বন্দ্বীরা।

স্বাগতিক চিলির কাছে ২-০ গোলে হেরেছে অতিথি ব্রাজিল। তবে আর্জেন্টিনার লজ্জা অনেকটাই বেশি। দিয়াগো ম্যারাডোনার দেশ নিজেদের মাঠে একই ব্যবধানে হেরেছে অপেক্ষাকৃত দুর্বল দল ইকুয়েডরের কাছে। বাছাইপর্বের অন্যান্য ম্যাচে উরুগুয়ে ২-০ গোলে বলিভিয়াকে, কলম্বিয়া একই ব্যবধানে পেরুকে ও প্যারাগুয়ে ১-০ গোলে পরাজিত করে ভেনিজুয়েলাকে।

অঘটনে শুরু বাছাইপর্বে অনেক ‘রেকর্ড’ আর ‘প্রথম’ ঘটনা ঘটেছে। ব্রাজিলের বিরুদ্ধে চিলি জয় পেয়েছে ১৫ বছর পর। আর প্রথমবারের মতো আর্জেন্টিনার মাটিতে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ জিতেছে ইকুয়েডর। শুধু তাই নয়, ইতিহাসে আগে কখনোই যা ঘটেনি, সেটাও দেখা গেছে। এই প্রথম বিশ্বকাপ বাছাইপর্বে একই দিনে ম্যাচ হারের তিক্ত স্বাদ পেয়েছে আর্জেন্টিনা ও ব্রাজিল। এই দু’দলের বাইরেও অনেক ঘটনা ঘটেছে। এই যেমন এই প্রথম লাপাজের আকাশছোঁয়া মাঠে জয় পেয়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে। বিশ্বের সবচেয়ে উঁচু মাঠগুলোর একটি লাপাজে এর আগের ম্যাচটিতেই বলিভিয়ার কাছে ৪-১ গোলে হেরেছিল উরুগুয়ে। অথচ এবার সেই অজেয় দূর্গ জয় করে এসেছে দক্ষিণ আমেরিকা অন্যতম শক্তিধর দেশটি।