২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কলকাতায় বঙ্গবন্ধুর মোমের মূর্তি উন্মোচন

বাংলানিউজ ॥ ‘বঙ্গবন্ধুকে আমরা ভুলিনি। তাকে কোনদিন ভুলবও না। বঙ্গবন্ধু বাংলাদেশের স্রষ্টা, তাঁকে ভোলা যায় না।’ এ কথা বলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। শুক্রবার (৯ অক্টোবর) কলকাতায় মোম জাদুঘরে (মাদার্স ওয়াক্স মিউজিয়াম) বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মোমের প্রতিকৃতি উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন তিনি। মমতা বলেন, আমরা শেখ হাসিনাকে জানাতে চাই, বঙ্গবন্ধুকে আমরা ভুলিনি; আর তাকে কোনদিন ভুলবও না। বঙ্গবন্ধু বাংলাদেশের স্রষ্টা, তাঁকে ভোলা যায় না।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতায় বাংলাদেশের উপ-হাইকমিশনার জকি আহাদ, উপ-হাইকমিশনের প্রথম সচিব (প্রেস) মোফাকখারুল ইকবালসহ উর্ধতন কর্মকর্তারা। উপ-হাইকমিশনার এ উদ্যোগের জন্য বাংলাদেশের মানুষের তরফ থেকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি বলেন, মুখ্যমন্ত্রী তার ভাষণে বাংলাদেশের প্রতি তার যে সম্মান এবং ভালবাসা দেখিয়েছেন, সেটা আমাদের বিরাট প্রাপ্তি।

জকি আহাদ প্রতিকৃতি দেখে শিল্পী সুশান্ত রায়কে অভিনন্দন জানান। তিনি বলেন, প্রতিকৃতিতে বঙ্গবন্ধুর ব্যক্তিত্ব সঠিকভাবে তুলে ধরা হয়েছে। উপ-হাইকমিশনার বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ছবিসহ কিছু নিদর্শন প্রতিকৃতির সামনে রাখার প্রস্তাব দেন। এ প্রস্তাবে সম্মতি জানায় জাদুঘর কর্তৃপক্ষ।

জকি আহাদ জানান, তিনি বাংলাদেশ সরকারকে প্রস্তাব দেবেন ঢাকার বঙ্গবন্ধু জাদুঘরে যেন এ ধরনের একটি প্রতিকৃতি স্থাপন করা হয়। উপ-হাইকমিশন প্রধান কলকাতার বেকার হোস্টেলে বঙ্গবন্ধুর যে আবক্ষমূর্তি আছে সেটির পূর্ণাবয়ব করার বিষয়ে দুই দেশের সরকারকে চিন্তা করার অনুরোধ জানান। এছাড়া বাংলাদেশের যেসব মানুষ কলকাতা ঘুরতে আসবেন তারা যেন একবার হলেও এ জাদুঘর ঘুরে যানÑ সে অনুরোধও করেন উপ-হাইকমিশনার।