২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যুক্তরাষ্ট্রে নিহত স্কটের পরিবারকে ৬৫ লাখ ডলার ক্ষতিপূরণ

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনায় চলতি বছরের এপ্রিলে পুলিশের গুলিতে নিহত ওয়াল্টার স্কটের পরিবার ৬৫ লাখ ডলার ক্ষতিপূরণের প্রস্তাবে রাজি হয়েছে। নর্থ চার্লসটন নগর কর্তৃপক্ষ ৫০ বছর বয়সী এই কৃষ্ণাঙ্গ নাগরিকের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার প্রস্তাবটি সর্বসম্মতভাবে পাস করেছে। খবর বিবিসির।

শহরের মেয়র কিথ সামিকে উদ্ধৃত করে ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, এই ক্ষতিপূরণ স্কটের পরিবারের দুর্দশা প্রশমিত করতে সাহায্য করবে বলে তিনি আশা করছেন। গত ৪ এপ্রিল মাইকেল সø্যাগার নামের এক পুলিশ কর্মকর্তার গুলিতে ওয়াল্টার স্কট নিহত হওয়ার পর সাউথ ক্যারোলাইনাসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ঘটনাস্থলে থাকা এর পথচারির মোবাইলে ধারণ করা ভিডিওতে দেখা যায়, গাড়ি থেকে বের হয়ে পুলিশের ভয়ে দৌড়ে পালানোর সময় স্কটকে আটটি গুলি করেন সø্যাগার। কৃষ্ণাঙ্গরা এ ঘটনার জন্য ‘বর্ণবাদী মানসিকতা’তে দায়ী করে আসছেন। খুনের দায়ে সø্যাগারের বিচার চলছে। দোষী সাব্যস্ত হলে তার ৩০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। এর আগে জুলাইয়ে নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ এরিক গার্নার নামে আরেক কৃষ্ণাঙ্গ যুবকের পরিবারকে ৫৯ লাখ ডলার ক্ষতিপূরণ দিতে সম্মত হয়। এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা গার্নারকে শ্বাসরোধে হত্যা করেন বলে অভিযোগ রয়েছে।

এছাড়া পুলিশি হেফাজতে নিহত কৃষ্ণাঙ্গ বালক ফ্রেডি গ্রের পরিবারকে ৬৫ লাখ ডলার ক্ষতিপূরণ দিচ্ছে বাল্টিমোর সিটি কর্তৃপক্ষ। পুলিশের নির্যাতনে মেরুদণ্ডে গুরুতর আঘাত পাওয়ার পর গ্রে মারা যায়।

নির্বাচিত সংবাদ