১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির হার

স্পোর্টস রিপোর্টার ॥ ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্টিনাকে হারিয়ে দুই যুগ পর শিরোপা জয়ের আনন্দ পায় জার্মানি। কিন্তু বিশ্বকাপের পর থেকেই যেন আসল রূপ হারিয়ে ফেলেছে জোয়াকিম লোর দল। বৃহস্পতিবারও বড় একটা ধাক্কা খেল ইউরোপিয়ান পাওয়ার হাউস খ্যাত জার্মানরা। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে এদিন তাদের লজ্জা উপহার দেয় রিপাবলিক অব আয়ারল্যান্ড। এদিন তারা ১-০ গোলে জার্মানিকে পরাজয়ের লজ্জা উপহার দেয় তারা।

ডাবলিনে আয়ারল্যান্ডের বিপক্ষে স্বাভাবিকভাবেই ফেবারিট হিসেবে খেলতে নামে জার্মানি। অথচ চ্যাম্পিয়নদের চমকে দিল তারা। এদিন বদলি খেলোয়াড় হিসেবে খেলতে নামেন শেন লং। ৬৫ মিনিটে নেমে তার পাঁচ মিনিট পরই করেন দুর্দান্ত এক গোল। এরপর আর কোন গোল না হলে জয় নিয়েই মাঠ ছাড়ে আয়ারল্যান্ড। জার্মানির জার্সিতে এদিন গোলের সুযোগ হাতছাড়া করেন জেরোমে বোয়েটেং, আন্দ্রে শুরলে এবং টমাস মুলার। যার মূল্যটাও চরমভাবে দিতে হলো তাদের। তবে ইউরোর টিকেট এখনও জার্মানদের হাতেই। রবিবার যে নিজেদের মাঠেই জর্জিয়ার মুখোমুখি হবে তারা। যে ম্যাচ থেকে ১ পয়েন্ট পেলেই মূল পর্বের টিকেট নিশ্চিত করবে তারা। আর একই দিনে ওয়ারশতে পোল্যান্ডের মুখোমুখি হবে রিপাবলিক আয়ারল্যান্ড। আর সেই হারলেও ইউরোর মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে আইরিশরা।

এদিন চমক দেখায় নর্দান আয়ারল্যান্ডও। ৩-১ গোলে গ্রীসকে হারিয়ে ৩০ বছরের মধ্যে প্রথমবারের মতো মেজর কোন টুর্নামেন্টে খেলতে যাচ্ছে তারা। ১৯৮৬ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছিল নর্দান আয়ারল্যান্ড। আর সেটাই ছিল দেশটির মেজর টুর্নামেন্টে অংশগ্রহণের শেষ ঘটনা। এরপর তিন দশক বিশ্বফুটবরের বড় মঞ্চে খেলার সুযোগ পায়নি তারা। অবশেষে তিন দশক পর ফ্রান্সে অনুষ্ঠিত ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করল নর্দান আয়ারল্যান্ড। গ্রীসের বিপক্ষে ম্যাচের ৩৫ মিনিটে প্রথম গোল করে দলকে আনন্দে ভাসান অধিনায়ক স্টিভেন ডেভিস। ৫৮ মিনিটে নিজের দ্বিতীয় এবং দলের তৃতীয় গোল করেন তিনি। মাঝে ৪৯ মিনিটে গোল করেন আইরিশ তারকা জোশ মেগেন্নিস। ৮৬ মিনিটে ফ্রান্সের হয়ে সান্ত¡নার গোলটি করেন এ্যারাভিডিস। লেভানডোস্কির চমকও অব্যাহত। এদিন স্কটল্যান্ডের বিপক্ষেও দুই গোল করে পোল্যান্ডকে পরাজয়ের হাত থেকে রক্ষা করেন তিনি। এর ফলে ২-২ গোলের ড্র নিয়েই শেষ হয় ম্যাচ। তবে এই ড্রয়েই স্কটল্যান্ডের ২০১৬ ইউরোর বাছাইপর্বের বাধা পেরুনোর স্বপ্নের মৃত্যু ঘটল। প্রতিপক্ষের মাঠে এদিন ম্যাচ শুরুর ৩ মিনিটেই দুর্দান্ত এক গোল করে পোল্যান্ডকে এগিয়ে দেন রবার্ট লেভানডোস্কি। কিন্তু ৪৫ মিনিটেই স্কটল্যান্ডের হয়ে সমতাসূচক গোল করেন রিচি, এরপর ৬২ মিনিটে ফ্লেচার গোল করলে জয়ের স্বপ্নই বুনছিল স্বাগতিকরা। কিন্তু অতিরিক্ত সময়ের ৯০+৪ মিনিটে গোল করে সমতায় ম্যাচ শেষ করেন লেভানডোস্কি। দিনের অন্য ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো গোল না করলেও জয় পেয়েছে তার দল। এদিন তারা ১-০ গোলে হারায় ডেনমার্ককে। আর জর্জিয়া ৪-০ গোলে জিব্রাল্টারকে, হাঙ্গেরি ২-১ ব্যবধানে ফারোই আইল্যান্ডকে, সার্বিয়া ২-০ গোলে আলবেনিয়াকে এবং রোমানিয়া এবং ফিনল্যান্ডের ম্যাচটি ১-১ ব্যবধানে ড্র হয়।

এক নজরে ফলাফল

আয়ারল্যান্ড ১ : ০ জার্মানি

স্কটল্যান্ড ২ : ২ পোল্যান্ড

নর্দান আয়ারল্যান্ড ৩ : ১ গ্রীস

পর্তুগাল ১ : ০ ডেনমার্ক

জর্জিয়া ৪ : ০ জিব্রাল্টার

হাঙ্গেরি ২ : ১ ফারোই আইল্যান্ড

রোমানিয়া ১ : ১ ফিনল্যান্ড

আলবেনিয়া ০ : ২ সার্বিয়া