২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অর্থনীতিতে নোবেল পুরস্কার এখনও বিতর্কিত

  • আলফ্রেড নোবেল এ বিষয়ে পুরস্কারের কথা ভাবেননি

অধুনা অর্থনীতিবিদরা প্রায়শ একে অপরের সঙ্গে ভিন্নমত পোষণ করে থাকেন এবং তাদের পূর্বাভাস ভুল বলে প্রমাণিত হয়। এই প্রেক্ষাপটে অর্থনীতিতে নোবেল পুরস্কারের ধারণা এ পর্যন্ত ৭৫ নোবেল বিজয়ী হওয়ার পরেও বিতর্কিত রয়ে গেছে। আগামীকাল সোমবার স্থানীয় সময় বেলা ১টায় (বাংলাদেশ সময় বিকেল ৪টা) সুইডিশ রাজধানী স্টকহোমের এক অনুষ্ঠানে এ বছরের ‘আলফ্রেড নোবেলের স্মরণে অর্থনীতি বিজ্ঞানে’ পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে। এর মাধ্যমে সমাপ্ত হবে ২০১৫’র নোবেল পুরস্কার প্রদানের মৌসুম। খবর এএফপির।

তবে এটা কি একটি ‘প্রকৃত’ নোবেল পুরস্কার, নাকি স্রেফ একটি সম্মানজনক সুইডিশ ব্র্যান্ড থেকে মুনাফা লাভের একটি ঘটনা? প্রতিবছর সমালোচকরা মন্তব্য করে থাকেন যে, সুইডিশ সমাজহিতৈষী ও বিজ্ঞানী আলফ্রেড নোবেল, যিনি অন্যান্য পুরস্কারের প্রবর্তক; তাঁর অর্থনীতিতে পুরস্কার প্রদানের কখনই কোন চিন্তাভাবনা ছিল না। সুইডিশ কেন্দ্রীয় ব্যাংকের ৩০০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ১৯৬৮ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রবর্তন করা হয় এবং এক বছর পর প্রথম বিজয়ীর নাম ঘোষণা করা হয়। অর্থনীতি বিজ্ঞান সংক্রান্ত পুরস্কার কমিটির সাবেক প্রধান পিটার ইংলান্ড নোবেল ফাউন্ডেশনের ওয়েবসাইটে লিখেছেন : গত সপ্তাহে ঘোষিত চিকিৎসা বিজ্ঞান, পদার্থ বিজ্ঞান ও রসায়নে ঘোষিত পুরস্কারের মতো ‘অর্থনীতি কোন পরীক্ষামূলক বিজ্ঞান’ নয়। অন্যান্য অর্থনীতিবিদের মতে, অর্থনীতি অবশ্যই পরীক্ষামূলক হতে পারে। ২০০২তে যুক্তরাষ্ট্রের ভার্সন স্মিথ অর্থনীতিতে নোবেল পান।

শান্তি চুক্তি সমর্থন করুন ॥ লিবীয়দের প্রতি নিরাপত্তা পরিষদ

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ শুক্রবার লিবিয়ায় ঐকমত্যের সরকার গঠনে একটি সমঝোতা চুক্তিকে স্বাগত জানিয়েছে। নিরাপত্তা পরিষদ শান্তি চুক্তিকে সমর্থন দিতে দেশটির সংশ্লিষ্ট সকল পক্ষের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে।

বিবৃতিটি নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য সর্বসম্মতিক্রমে অনুমোদন করে। এতে ‘এই সমঝোতার আওতায় দেশটিতে সকল পক্ষের মধ্যে পুনর্মিলন ঘটাতে মনেপ্রাণে চেষ্টা চালানোর জন্য’ লিবিয়ার সকল মানুষের প্রতি আহ্বান জানানো হয়েছে।

নিরাপত্তা পরিষদ পুনরাবৃত্তি করে বলেছে যে যারা লিবিয়ার শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তার জন্য হুমকি হয়ে দাঁড়াবে অথবা যারা দেশটির রাজনৈতিক পরিবর্তনের সফল বাস্তবায়নকে অবমূল্যায়ন করবে তাদের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

Ñ এএফপি

যুক্তরাষ্ট্রে দুটি ভার্সিটিতে গুলি ॥ নিহত দুই,আহত ৩

যুক্তরাষ্ট্রে দুটি পৃথক বিশ্ববিদ্যালয়ে গুলিবর্ষণের ঘটনায় ২ জন নিহত হয়েছে। টেক্সাস ও আরিজোনায় কয়েক ঘণ্টার ব্যবধানে এ ঘটনা ঘটে। খবর এএফপির।

শুক্রবার ভোরে নর্দার্ন আরিজোনা ইউনিভার্সিটিতে প্রথম হামলার ঘটনাটি ঘটে। এতে একজন নিহত ও অপর তিনজন আহত হয়েছে। পরের ঘটনায় সকাল বেলা টেক্সাস সাউদার্ন ইউনিভার্সিটির একটি ছাত্র কমপ্লেক্সের কাছে দ্বিতীয় বন্দুক হামলার ঘটনাটি ঘটে। এতে একজন নিহত হয়। প্রেসিডেন্ট বারাক ওবামা ওরেগনের একটি কলেজে হামলায় নিহতদের পরিবারের সঙ্গে যখন দেখা করেন সেই সময় এ ঘটনা ঘটে। ওরেগনে পৌঁছানোর পর বন্দুক রাখার অধিকারের পক্ষে কর্মীরা ওবামাকে ব্যঙ্গ করে। এরা কঠোর বন্দুক আইনের বিরোধী। ওবামা কঠোর বন্দুক আইন প্রণয়নের আহ্বান জানিয়েছেন।

গত সপ্তাহে রোজবার্গের আম্পকুয়া কমিউনিটি কলেজে এক বন্দুক হামলায় ৯ জন নিহত হওয়ার পর ওবামা এই আহ্বান জানান।