২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিহার বিধানসভা নির্বাচন কাল শুরু ॥ কঠিন পরীক্ষায় মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিহার রাজ্য বিধানসভার নির্বাচনে এক কঠিন পরীক্ষার সম্মুখীন। দেশের অন্যতম বড় ও দরিদ্র এ রাজ্যে সোমবার এ ভোটপর্ব শুরু হবে। এটি তার সংস্কার কর্মসূচীর ওপর বড় রকমের প্রভাব ফেলতে পারে। মোদি অবিরাম প্রচার অভিযান চালিয়ে বিহারীদের উন্নয়নের জন্য শত শত কোটি ডলার ব্যয়ের প্রতিশ্রুতি দিয়েছেন। ৪১০ কোটি ৪০ লাখ লোকের এ রাজ্যটির অনেকেই এখনও জাতপাতের ভিত্তিতে ভোট দিয়ে থাকে। খবর এএফপির।

মোদি দু’ শক্তিশালী স্থানীয় নেতা মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ও তার পূর্বসূরি লালু প্রসাদ যাদবের জোটের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। যাদব দুর্নীতির দায়ে কিছু কাল কারাভোগ করেন। কুমার ও যাদব কয়েক দশক ধরেই একে অপরের প্রতিদ্বন্দ্বী ছিলেন। তারা প্রধানমন্ত্রী বিভাজনমূলক প্রকৃতি তুলে ধরে তাকে ব্যর্থ করে দিতে তাদের মতপার্থক্য ভুলে গেছেন। তারা নিম্নবর্ণের মধ্যে ব্যাপক সমর্থন ভোগ করে থাকেন। ভোট গ্রহণ ১২ অক্টোবর শুরু হয়ে পাঁচ ধাপে শেষ হবে।

দঃ চীন সাগরে দুটি বাতিঘর তৈরি করেছে বেজিং

চীন বিতর্কিত দক্ষিণ চীন সাগরে ২টি বাতিঘর নির্মাণের কাজ শেষ করেছে বলে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে। বেজিংয়ের সমুদ্রোপকূল সম্পৃক্ত উচ্চভিলাষের কারণে উত্তেজনা বেড়ে চলছে এ অঞ্চলে। খবর ওয়েবসাইটের।

সংবাদ সংস্থা শুক্রবার জানায়, স্প্রেটলি দ্বীপপুঞ্জে কুয়াটেরন শৈল শিরাও জনসন সাউথ শৈলশিরায় বাতিঘর নির্মাণের সমাপ্তি অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। যুক্তরাষ্ট্র ও ফিলিপিন্স চীনের বাতিঘর নির্মাণের বিরোধিতা করেছে। চীন জ্বালানি সমৃদ্ধ দক্ষিণ চীন সাগরের অধিকাংশ এলাকায় তাদের মালিকানা দাবি করে আসছে। এ সাগরের মাধ্যমে প্রতিবছর ৫ ট্রিলিয়ন (৫ লাখ কোটি) ডলারের বাণিজ্য হয়ে থাকে এবং ফিলিপিন্স, ভিয়েতনাম, মালয়েশিয়া, তাইওয়ান ও ব্রুনাইয়ের একই রকম মালিকানা দাবি রয়েছে এ সাগরের ওপর।