২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিদেশীদের নিরাপত্তা দেয়া না গেলে দেশ অশান্ত হবে ॥ নজরুল

  • এরশাদের অপসারণ দাবি রিপনের

স্টাফ রিপোর্টার ॥ দেশ অস্থিতিশীল করতে চায় বলেই সরকার জাতীয় ঐক্য চায় না বলে অভিযোগ করেছেন বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন। শনিবার দুপুরে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। একই সময় ঢাকা রিপোর্টার্স ইউনিটেতে আয়োজিত এক আলোচনাসভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, বিদেশী নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে না পারলে দেশ অশান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

বিএনপির জাতীয় ঐক্যের আহ্বানকে সরকার অসম্মান করেছে মন্তব্য করে রিপন বলেন, যারা জাতীয় ঐক্য চায় না তারাই দেশ অস্থিতিশীল করতে চায়। তবে বিএনপি এখনও জাতীয় ঐক্য চায়। তিনি বলেন, স্বৈরাচার এরশাদকে প্রধানমন্ত্রীর বিশেষ দূত হিসেবে রাখা সকল শহীদের সঙ্গে বেইমানি ছাড়া কিছু নয়। তাকে বিশেষ দূতের দায়িত্ব ও তার গাড়িতে জাতীয় পতাকা দিয়ে সরকার শহীদদের আত্মাকে কষ্ট দিয়েছে। আর এরশাদকে বিশেষ দূত হিসেবে রাখাও জাতির জন্য লজ্জাজনক। তাই অবিলম্বে এরশাদকে প্রধানমন্ত্রীর বিশেষ দূতের দায়িত্ব থেকে অপসারণের দাবি জানাচ্ছি। জাতীয় ঐক্য নিয়ে সরকারের মন্ত্রী আওয়ামী লীগ নেতাদের মন্তব্য প্রসঙ্গে রিপন বলেন, ‘সরকারের অনেক বাচাল মন্ত্রী রয়েছেনÑ যারা সব সময় তাদের দফতরের বাইরে গিয়ে কথা বলেন।’ মূলত সরকারকে ক্ষতিগ্রস্ত করতেই এবং তাদের অসৎ কাজ হাসিল করার জন্য জাতীয় ঐক্যকে অসম্মান করেছেন তারা। তিনি বলেন, ১৯৭২ থেকে ’৭৫ সালে দেশে উগ্রপন্থীর জনক হচ্ছেন হাসানুল হক ইনু। তাই তাকে নিয়ে সকল বিতর্ক আড়াল করার জন্যই তিনি সরকারকে খুশি করার চেষ্টা করছেন। তিনি বলেন, হাসানুল হক ইনু পরিচালিত জাসদের রাজনীতি দেশের গণতন্ত্র ও পরিবেশের জন্য সব সময় হুমকি ছিল। বাংলাদেশে উগ্রবাদ ও জঙ্গীবাদ রয়েছে বলে বহির্বিশ্ব থেকে যারা অভিযোগ করেন তা খ-ন করতে গিয়ে রিপন বলেন, আমি বহির্বিশ্বকে বলতে চাই, বাংলাদেশে সকল ধর্মের মানুষ বসবাস করেন এবং তাদের ধর্মের প্রতি বিশ্বাস রয়েছে। কিন্তু বাংলাদেশের মানুষ ধর্মান্ধ নয়। ক্ষমতাসীনরা গণমাধ্যমের ওপর অর্থনৈতিক অবরোধ চালাচ্ছে অভিযোগ করে আসাদুজ্জামান রিপন বলেন, সরকারের উচ্চপর্যায় থেকে দু’টি গণমাধ্যমে বিজ্ঞাপন বন্ধ করে দেয়ার জন্য সকল প্রতিষ্ঠানকে চাপ প্রয়োগ করা হচ্ছে। যাতে এই দু’টি গণমাধ্যম সরকারের কাছে আত্মসমর্পণ করে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, যুববিষয়ক সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সহ-দফতর সম্পাদক আসাদুল করিম শাহীন প্রমুখ। অশান্ত পরিবেশে বিএনপি কোন সুবিধা নিতে চায় না নজরুল ॥ দেশের অশান্ত পরিবেশে বিএনপি কোন সুবিধা নিতে চায় না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, বিদেশী নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে না পারলে দেশ অশান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। শনিবার দুপুরে ঢাকা রিপোর্র্টার্স ইউনিটিতে ‘জেহাদ দিবস’ উপলক্ষে জেহাদ স্মৃতি পরিষদ আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। নজরুল ইসলাম খান বলেন, ইতোমধ্যে বিদেশী অনেক শিল্প-কারখানাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের মালিকরা বাংলাদেশে আসতে অনীহা প্রকাশ করেছেন।

ফলে দেশের ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে। দুই বিদেশী হত্যাকা-ের সঙ্গে বিএনপি ও জামায়াত জড়িত প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়ের এমন অভিযোগের প্রতিক্রিয়ায় নজরুল ইসলাম বলেন, তার বক্তব্য হাস্যকর ও অবিশ্বাস্য ছাড়া আর কিছুই নয়।

নজরুল খান বলেন, দেশে যে গণতন্ত্র চলছে সেটাকে কোনভাবে গণতন্ত্র বলা যায় না।