২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সেঞ্চুরির পথে তামিম

স্পোর্টস রিপোর্টার ॥ ওয়ালটন ১৭তম জাতীয় ক্রিকেট লীগের (এনসিএল) দুটি রাউন্ড হয়ে গেছে। শনিবার শুরু হয়েছে তৃতীয় রাউন্ড। শেষ হওয়া দুটি রাউন্ডে বাংলাদেশ জাতীয় দলের ব্যাটসম্যানদের খুঁজেই পাওয়া যায়নি। মুমিনুল হক ও নাসির হোসেন ছাড়া কেউই ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি। তৃতীয় রাউন্ডে এসে তামিম ইকবাল জ্বলে উঠেছেন। সেঞ্চুরির পথে আছেন জাতীয় দলের ওপেনার। চট্টগ্রামের এ ব্যাটসম্যান আর ১০ রান করলেই সেঞ্চুরির দেখা পাবেন। তামিমের ৯০ রানে প্রথম দিনে প্রথম ইনিংসে বরিশালের বিপক্ষে চট্টগ্রাম ২ উইকেটে ২০৬ রানও করে ফেলেছে। তবে দিনটিতে একটি সেঞ্চুরিই হয়েছে। সেটি করেছেন সিলেট বিভাগের ইমতিয়াজ হোসেন। তার অপরাজিত ১২৫ রানে রাজশাহীর বিপক্ষে ৪ উইকেটে ২৩৬ রান করেছে সিলেট। ঢাকা মেট্রোর বিপক্ষে ৪ উইকেটে ২৬১ রান করেছে ঢাকা বিভাগ। আর প্রথমদিনেই সানজিত শাহা (৪/৩৭) ও সোহরাওয়ার্দী শুভ‘র (৪/৮১) বোলিং তোপে ২১১ রানে অলআউট হয়ে গেছে খুলনা। রংপুর ২ উইকেটে ২৩ রান করায় প্রথম ইনিংসে ১৮৮ রানে পিছিয়ে রয়েছে।

প্রথম স্তর

ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ঢাকা মেট্রোর বিপক্ষে ঐক্যবদ্ধ নৈপুণ্য দেখাচ্ছেন ঢাকা বিভাগের ক্রিকেটাররা। টস জিতে ব্যাট করে রকিবুল হাসানের অপরাজিত ৮৯, আব্দুল মজিদের ৬৬, নাদিফ চৌধুরীর অপরাজিত ৩৭ রানে বড় সংগ্রহের পথে এগিয়ে চলেছে। প্রথমদিনেই ৯০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৬১ রান করে ফেলেছে ঢাকা। আরাফাত সানি ৩ উইকেট নেন। আজ দ্বিতীয় দিনে ১১ রান করতে পারলেই এবার লীগে ব্যক্তিগত প্রথম শতকটি পেয়ে যাবেন রকিবুল। তার সঙ্গে ব্যাট হাতে নামবেন নাদিফ।

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে তৃতীয় রাউন্ডের প্রথম দিনেই বিপাকে পড়ে গেছে খুলনা। সানজিত ও সোহরাওয়ার্দীর বোলিং তোপে খাদের কিনারায় পড়ে গেছে। মেহেদী হাসান মিরাজ (৬৩), এনামুল হক বিজয় (৪১), তুষার ইমরান (৩২) হাল না ধরলে বিপদ আরও ঘনিয়ে আসতে পারত। শেষপর্যন্ত ৬৪.৩ ওভারে ২১১ রান করে অলআউট হয়ে যায় খুলনা। বিপাকে পড়ে রংপুরও। দিন শেষ হওয়ার আগেই ২ উইকেট হারিয়ে বসে। ১৮ ওভারে ২৩ রান করে। ১৮৮ রানে পিছিয়ে থেকেই আজ দ্বিতীয় দিনের খেলা শুরু করবে রংপুর।

দ্বিতীয় স্তর

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চট্টগ্রাম-বরিশাল ম্যাচটিতে বৃষ্টির বাধায় পুরো ৯০ ওভার খেলা হয়নি। ৫৭.১ ওভার খেলা হয়েছে। এরমধ্যেই তামিম ইকবালের ১৬০ বলে ১১ চার ও ১ ছক্কায় করা অপরাজিত ৯০ রানের ইনিংসে ২ উইকেটে ২০৬ রান করে ফেলেছে চট্টগ্রাম। বড় ভাই নাফিস ইকবালও দুর্দান্ত ব্যাটিং করেছেন। ৫৬ রান করেছেন। আজ দ্বিতীয় দিনে তামিমের সঙ্গে অপরাজিত ৩৯ রান করা তাসামুল হক ব্যাট করতে নামবেন।

বগুড়ায় শহীদ চান্দু স্টেডিয়ামে সিলেট-রাজশাহী ম্যাচে সেঞ্চুরির দেখা মিলেছে। তৃতীয় রাউন্ডের প্রথম দিনে সিলেটের ইমতিয়াজ হোসেনই শুধু সেঞ্চুরির দেখা পেয়েছেন। তার ১২৫ রানের সঙ্গে রুমন আহমেদের অপরাজিত ৮১ রানে ৯০ ওভারে ৪ উইকেটে ২৩৬ রান করেছে সিলেট। আজ ইমতিয়াজ ও রুমন দুইজনই দলের স্কোরবোর্ড আরও মজবুত করতে ব্যাট হাতে নামবেন।

স্কোর ॥ তৃতীয় রাউন্ড-প্রথমদিন শেষে

প্রথম স্তর

ঢাকা বিভাগ-ঢাকা মেট্রো ম্যাচ

ঢাকা বিভাগ প্রথম ইনিংস ২৬১/৪; ৯০ ওভার (রকিবুল ৮৯*, মজিদ ৬৬, নাদিফ ৩৭, সাইফ ২১, মাইশুকুর ২০, জনি ২০; আরাফাত ৩/৭৯)।

খুলনা-রংপুর বিভাগ ম্যাচ

খুলনা প্রথম ইনিংস ২১১/১০; ৬৪.৩ ওভার (মেহেদী ৬৩, বিজয় ৪১, তুষার ৩২, ইমরুল ২১; সানজিত ৪/৩৭, সোহরাওয়ার্দী ৪/৮১)।

রংপুর প্রথম ইনিংস ২৩/২; ১৮ ওভার (তারিক ১২, নাঈম ৫*, সোহরাওয়ার্দী ১*; মেহেদী ১/৩)।

দ্বিতীয় স্তর

চট্টগ্রাম-বরিশাল ম্যাচ

চট্টগ্রাম প্রথম ইনিংস ২০৬/২; ৫৭.১ ওভার (তামিম ৯০*, নাফিস ৫৬, তাসামুল ৩৯*, মুমিনুল ১৬; আল আমিন ১/২২)।

সিলেট-রাজশাহী ম্যাচ

সিলেট প্রথম ইনিংস ২৩৬/৪; ৯০ ওভার (ইমতিয়াজ ১২৫*, রুমন ৮১*, জাকির ১৮; মইনুল ২/৪৪)।

নির্বাচিত সংবাদ