১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুনাফা করতে ভাল শেয়ারে বিনিয়োগ জরুরী

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজার থেকে ভাল মুনাফা করতে চাইলে শক্ত মৌলভিত্তি সম্পন্ন কোম্পানির শেয়ারে বিনিয়োগ করার পরামর্শ দিয়েছেন ইউনিক্যাপ সিকিউরিটিজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়ালি উল ইসলাম। তিনি বলছেন, গুজবে কান দিয়ে দুর্বল কোম্পানির শেয়ারে বিনিয়োগ করলে বিনিয়োগ থাকবে ঝুঁকির মধ্যে। স্পর্শকাতর এই বাজারে শুধু সূচক কিংবা পিই রেশিও দেখে বিনিয়োগ করতে নেই। বিনিয়োগের আগে কোম্পানির মৌলভিত্তি, বাজারে তার অবস্থান, লভ্যাংশের হার ও প্রবৃদ্ধির ধারা নিয়ে বিশ্লেষণ করতে হবে।

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের বাজার বিশ্লেষণের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে দিনব্যাপী এক কর্মশালার তিনি এসব কথা বলেন। শুক্রবার চট্টগ্রামের আগ্রাবাদে আয়ুব ট্রেড সেন্টারের প্রতিষ্ঠানটির নিজ কার্যালয়ে এ কর্মশালার আয়োজন করা হয়। সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চলবে এ কর্মশালা।

কর্মশালায় পুঁজিবাজারে ঝুঁকি বিশ্লেষণে বিনিয়োগকারীদের বিভিন্ন তথ্য উপস্থাপন করেছেন প্রতিষ্ঠানটির হেড অব অপারেশন মোঃ ইমরান ফয়সাল, হেড অব ইনস্টিটিউশনাল এ্যান্ড ইন্টারন্যাশনাল সেলস এ্যান্ড ট্রেডিং সঞ্চয় সাহা এবং হেড অব রিসার্চ রাজীব কুমার দাস। ওয়ালি উল ইসলাম বলেন, পুঁজিবাজারে বিনিয়োগ করে ভাল মুনাফা পেতে হলে বিশ্লেষণ ক্ষমতা থাকা জরুরী। যদি কোন বিনিয়োগকারী কোম্পানির মৌলভিত্তি বিশ্লেষণ করে বিনিয়োগ করেন তাহলে তিনি ক্ষতিগ্রস্ত হবেন না; বরং উপকৃত হবেন।

তিনি বলেন, পুঁজিবাজার হলো একটি স্পর্শকাতর বাজার; যেখানে বুঝে-শুনে বিনিয়োগ করতে হয়। শুধু সূচক কিংবা পিই রেশিও দেখে বিনিয়োগ করতে নেই। বিনিয়োগের আগে কোম্পানির মৌলভিত্তি, বাজারে তার অবস্থান, লভ্যাংশের হার ও প্রবৃদ্ধির ধারা নিয়ে বিশ্লেষণ করতে হবে।

পুঁজিবাজারে ছড়ানো গুজবের ওপর ভিত্তি করে বিনিয়োগ না করার আহ্বান জানিয়ে তিনি বলেন, কোম্পানির মৌলভিত্তি দেখে বিনিয়োগ করবেন। এতে বিনিয়োগ নিরাপদ হবে। অনেক বিনিয়োগকারীই গুজবে কান পুঁজিবাজারে বিনিয়োগ করেন- একথা জানিয়ে ইউনিক্যাপ সিকিউরিটিজ লিমিটেডের প্রধান নির্বাহী বলেন, এটি ঠিক নয়। কারণ গুজবের ওপর বিনিয়োগ করলে ওই গুজব সত্য না হলে ক্ষতিগ্রস্ত হবেন। ভাল মুনাফা পেতে বিনিয়োগকারীকে কোম্পানি সার্বিক অবস্থার পাশাপাশি দেশের সামগ্রিক অর্থনীতি, বাজার পরিস্থিতি সম্পর্কেও ধারণা রাখতে হবে। এ সময় তিনি বাজারের বিভিন্ন কোম্পানির সামর্থ্য, ঝুঁকি ও পরিস্থিতি সম্পর্কে বিশ্লেষণ করে বিনিয়োগ করারও পরামর্শ দেন।

কর্মশালায় শতাধিক বিনিয়োগকারী অংশ নেন। এ সময় ইউনিক্যাপের রাজু চৌধুরী, সঞ্জয় পাল (রানা), মোঃ ইমাম হোসাইনসহ অন্যান্য সিকিউরিটিজের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।