১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সোনামসজিদ স্থলবন্দরকে আধুনিক বন্দর হিসেবে গড়ে তোলার ঘোষণা নৌপরিবহনমন্ত্রীর

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ সোনামসজিদ স্থলবন্দরকে আধুনিক বন্দর হিসেবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান এমপি।

মন্ত্রী আরও বলেন, আগে সারাদেশে ১২টি বন্দর ছিল। কিন্তু এ সরকার ব্যবসা-বাণিজ্যের প্রতি সুদৃষ্টি দেয়ায় দেশে এখন ২২টি বন্দর স্থাপন করা হয়েছে। ব্যবসা-বাণিজ্যকে আরও গতিশীল করতে এ সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি শনিবার সকাল ১০টার দিকে সোনামসজিদ স্থলবন্দর পরিদর্শনে এসে বন্দর উন্নয়ন ও পরিচালনা বিষয়ক উপদেষ্টা কমিটির সদস্যদের সঙ্গে মতবিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ-পানামা পোর্ট লিংক লিমিটেডের মিলনায়তনে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ সময় তার সঙ্গে বন্দর পরিচালনা কমিটির চেয়ারম্যান স্বপন কুমার চন্দ্র, চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য মোহাঃ গোলাম রাব্বানী, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ, আমদানি-রাফতানিকারক, সিএ্যান্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দসহ কাস্টমস এবং জেলা ও পুলিশ প্রশাসনের উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এর আগে তিনি পানামা পোর্ট লিংক লিমিটেডের পণ্যাগারে ৪১ লাখ ৭২ হাজার টাকা ব্যয়ে ১০০ টন পণ্য মাপার ওয়েয়িং স্কেলের উদ্বোধন করেন। পরে মন্ত্রী শাহবাজপুর ইউনিয়ন আওয়ামী লীগ আয়োজিত এক জনসভায় বক্তব্য দেন।

আপাতত সুদহার বৃদ্ধি করছে না ফেডারেল রিজার্ভ

যুক্তরাষ্ট্রের অর্থনীতি সুদের হার বৃদ্ধির সঙ্গে মানিয়ে নিতে পারবে বলে মনে করছে দেশটির ফেডারেল রিজার্ভ ব্যাংক (ফেড)। সংস্থাটির সেপ্টেম্বরের বৈঠকে এ কথাই আলোচিত হয়েছে। সম্প্রতি ফেডের বৈঠকের ধারাবিবরণী প্রকাশিত হলে এ তথ্য জানা যায়। প্রকাশিত ধারাবিবরণীতে দেখা গেছে, বৈশ্বিক অর্থনীতির সঙ্কটের ফলে যুক্তরাষ্ট্রের অর্থনীতি হুমকির মুখে পড়লেও ফেডের নীতিনির্ধারকরা তাদের পূর্বাভাসে কোন পরিবর্তন আনার প্রয়োজন বোধ করছেন না। যদিও ফেডারেল ওপেন মার্কেটস কমিটির সদস্যদের মতে, শূন্য থেকে সুদের হার বৃদ্ধির আগে আরও তথ্যের জন্য অপো করা বিচণতা হবে। -অর্থনৈতিক রিপোর্টার

এশিয়ার শীর্ষ অর্ধশত ধনী পরিবারের ১৪টি ভারতীয়

এশিয়ার শীর্ষ ধনী ৫০টি পরিবারের মধ্যে ১৪টিই ভারতীয়। এ মহাদেশের শীর্ষ ধনী পরিবারগুলোর ৫০ শতাংশ চীনা বংশোদ্ভূত হলেও মূল চীন ভূখ-ের একটি পরিবারও এ তালিকায় নেই। এককভাবে সবচেয়ে বেশি ধনী পরিবার রয়েছে ভারতের। খ্যাতনামা মার্কিন সাময়িকী ফোর্বস প্রথমবারের মতো এশিয়ার শীর্ষ পরিবারের যে তালিকা প্রণয়ন করেছে, তাতে এ চিত্র দেখা যাচ্ছে। যে পরিবার অন্তত তিন পুরুষ ধরে ব্যবসায়িক কর্মকা-ে সংশ্লিষ্ট রয়েছে, ফোর্বস শুধু সেসব পরিবারকেই তালিকায় অন্তর্ভুক্ত করেছে। -অর্থনৈতিক রিপোর্টার