১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এবার ওয়ানডে পরীক্ষায় ধোনির দল

এবার ওয়ানডে পরীক্ষায় ধোনির দল
  • ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম ওয়ানডে আজ

স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাটিতে ২-০তে টি২০ সিরিজ হারের পর অনেকটা কোণঠাসা ভারত। কোণঠাসা দলটির রঙিন পোশাকের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও। স্বল্পদৈর্ঘ্যরে ক্রিকেটে হার-জিত থাকবে, এটাই স্বাভাবিক। কিন্তু ৭ ও ৬ উইকেট- হারের ধরন মোড়ল দেশটির থিঙ্কট্যাঙ্কদের ভাবিয়ে তুলেছে। টি২০ ক্রিকেটের গ্ল্যামার আসর আইপিএলের জন্মদাতাদের এই হাল! দক্ষিণ আফ্রিকার সঙ্গে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি২০তে আজ তাই নিশ্চিত চাপের মুখে ভারত। পরীক্ষার মুখে ‘ক্যাপ্টেন কুল’ নিজেও। সাবেক তারকা অজিত আগারকার তো ধোনির দলে থাকার কারণ খুঁজে পাচ্ছেন না! কানপুরের গ্রীন পার্ক স্টেডিয়ামে খেলা শুরু বাংলাদেশ সময় সকাল সাড়ে নয়টায়।

বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে অস্ট্রেলিয়া সফরে আচমকাই টেস্ট থেকে অবসর নেন ধোনি। সাদা পোশাকের অধিনায়ক করা হয় বিরাট কোহলিকে। শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কাকে হারিয়ে ইতিহাস গড়ে কোহলির দল। বিশ্বকাপের পর ভারতের মূল দল সে অর্থে ওয়ানডে-টি২০ খেলেনি। অজিঙ্কা রাহানের নেতৃত্বে দ্বিতীয় শ্রেণীর দলটি গিয়েছিল জিম্বাবুইয়ে সফরে। তাই সবার দৃষ্টি ছিল দক্ষিণ আফ্রিকা সিরিজের দিকে। কেমন করেন ‘মি. কুল’? শুরুতেই টি২০ সিরিজ হারে পুরোপুরি ব্যর্থ তিনি। পঞ্চাশ ওভারের ম্যাচে চ্যালেঞ্জটা আরও বেশি। কারণ, ১৯৯৯ সালের পর এমনকি ঘরের মাটিতেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটিমাত্র ওয়ানডে সিরিজে জয়ের মুখ দেখে ভারত। বিপরীতে ঘরে-বাইরে প্রোটিয়াদের সঙ্গে ৫ সিরিজেই জয়হীন ধোনির দল! অবিশ্বাস্য বৈকি।

ঘুড়ে দাঁড়াতে পরিসংখ্যানে পিছিয়ে থাকার সঙ্গে টি২০র তরতাজা ব্যর্থতাও ধোনিদের জন্য মহা চাপ হয়ে এসেছে। যদিও ওয়ানডেতে অন্য ভারতকে দেখা যাবে বলে আশাবাদ ‘মেন্টর কাম অন্তর্বর্তী কোচ’ রবি শাস্ত্রীর। তিনি বলেন ‘টি২০ বিশ্বকাপ সামনে রেখে দুটি ম্যাচ এভাবে হেরে যাওয়া খুবই হতাশার। ব্যাটিং-বোলিং অনেক জায়গায় কাজ করার সুযোগ রয়েছে। এখন ওয়ানডে সিরিজের দিকে তাকিয়ে। এই ফর্মেটে গত কয়েকটা সিরিজ আমরা ভাল খেলছি। আশা করছি টি২০র দুঃখ ভুলে সবাই ওয়ানডেতে অন্য ভারতকেই দেখতে পাবে।’ তবে দক্ষিণ আফ্রিকাকে হারাতে হলে সেরাটা দিতে হবে বলেই মনে করেন তিনি। শাস্ত্রী আরও যোগ করেন, যে কোন ফর্মেটের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকা ভয়ঙ্কর এক দল। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়ে টি২০তেই সেটি দেখিয়েছে তারা। আমাদের তাই সেরাটা দিতে হবে। আমি আশাবাদী।

রবিচন্দ্রন আশ্বিনের সঙ্গে দ্বিতীয় স্পিনার হিসেবে কাকে খেলানো হবে, সেটি নিয়েও ধোঁয়াশা রয়েছে। সম্ভাবনায় এগিয়ে অমিত মিশ্র। আগামী বছর ঘরের মাটিতে টি২০ বিশ্বকাপ। দল বাছাইয়ের অংশ হিসেবে টি২০ সিরিজে একাধিক পরিবর্তন আনা হয়। স্পিন আক্রমণে আশ্বিনের সঙ্গে জুটি হন তরুণ অক্ষর প্যাটেল ও অভিজ্ঞ হরভজন। তবে দুজনের কেউই প্রত্যাশা পূরণ করতে পারেননি। ওয়ানডেতে তাই অমিত মিশ্রকে দেখা যেতে পারে। ব্যাট হাতে অজিঙ্কা রাহানের ফেরাটা সময়ের ব্যাপার। অধিনায়ক ধোনি যেমন বলেন, অজিঙ্কা রাহানে-অমিত মিশ্র যোগ দিলে পরিস্থিতি বদলে যাবে। পাশাপাশি নিজেদের পরিবেশে উইকেট স্পিনবান্ধব করার পক্ষে ভারত সেনাপতি। কটকের দ্বিতীয় টি২০তে দর্শক হাঙ্গামার বিষয়টি মাথায় রেখে কানপুরে আজ ব্যাপক নিরাপত্তা নেয়া হয়েছে।

ভারত যখন টেনশনে প্রতিপক্ষ প্রোটিয়ারা তখন ফুরফুরে মেজাজে। আমরা সঠিক বক্সগুলোতে টিক মারতে মারতে এগোচ্ছি। প্রথমে প্রস্তুতি ম্যাচে হারলেও টি২০তে সাফল্য দিয়ে দ্রুতই পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়েছি। ওয়ানডেতেও জয় দিয়ে শুরু করতে চাইÑ বলেন অতিথি ওয়ানডে অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স।