২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘বাংলাদেশে কন্যা শিশুদের নিরাপত্তাহীনতা এখনো বড় চ্যালেঞ্জ’

‘বাংলাদেশে কন্যা শিশুদের নিরাপত্তাহীনতা এখনো বড় চ্যালেঞ্জ’

অনলাইন ডেস্ক॥ বাংলাদেশে কন্যা শিশুদের জীবনের উন্নয়নের জন্য বেশকিছু অগ্রগতি হলেও তাদের নিরাপত্তাহীনতা এখনো একটি বড় চ্যালেঞ্জ হিসেবে রয়ে গেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

কন্যা শিশুদের জীবনকে আরও বেশি সুন্দর ও সহজ করে তোলার লক্ষ্য নিয়ে বিশ্বব্যাপী আজ কন্যা শিশু দিবস পালনের প্রেক্ষাপটে বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশে বাল্যবিবাহ ও অপুষ্টিও একটি বড় সমস্যা।

জাতীয় কন্যা শিশু এডভোকেসি ফোরামের সম্পাদক নাছিমা আক্তার বলছেন, উচ্চবিত্ত পরিবারই হোক বা নিম্নবিত্ত কোথাও কন্যা শিশুরা যৌন নির্যাতন বা ধর্ষণের মতো ঘটনা থেকে বাদ পড়ছে না। এবং তা ঘটছে পরিবারের অভ্যন্তরে, যাত্রাপথে সকল ক্ষেত্রে। এমনকি বুদ্ধি প্রতিবন্ধী শিশুকেও এধরনের নির্যাতনের মধ্যে দিয়ে যেতে হয়। তবে এধরনের ঘটনায় আগের মতো চেপে যাওয়ার প্রবণতা খানিকটা কমেছে বলে মনে করছেন মিজ আক্তার। তিনি বলছেন, আগে কন্যা শিশুর প্রতি এ ধরনের কোন ঘটনা হলে তা চেপে যাওয়া হতো বা মেয়েটিকেই দোষারোপ করা হতো। ইদানীং সেই পরিস্থিতিতে খানিকটা পরিবর্তন হয়েছে। এখন অনেকেই বিষয়টিতে আইনের আশ্রয় নিচ্ছেন বলে জানান মিজ আক্তার। কন্যা শিশু জন্ম নিলে পরিবারে মন:ক্ষুণ্ণ হওয়ার বিষয়টিও অনেক প্রচারের পর খানিকটা কমেছে বলে বলছেন নাছিমা আক্তার।

কন্যা শিশুর জন্মের জন্য মায়েদের দায়ী করার বিষয়টিতেও খানিকটা পরিবর্তন হয়েছে।

বাংলাদেশে মেয়েদের অল্প বয়সে বিয়ে ও অপ্রাপ্ত বয়সে মাতৃত্বের কারণে তাদের স্বাভাবিকভাবে বেড়ে ওঠায় বাধা ও নানান স্বাস্থ্যগত সমস্যার বিষয়ে সাবধান করছেন মিজ আক্তার।

সূত্র : বিবিসি বাংলা