২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পরীক্ষা ছাড়া প্রথম শ্রেণিতে ভর্তি নিন ॥ প্রধানমন্ত্রী

পরীক্ষা ছাড়া প্রথম শ্রেণিতে ভর্তি নিন ॥ প্রধানমন্ত্রী

অনলাইন রির্পোটার ॥ বিশ্ব শিশু দিবস ও ‘শিশু অধিকার সপ্তাহ ২০১৫’ উপলক্ষে আজ রবিবার বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, পরীক্ষা ছাড়াই শিশুদের নিজ এলাকার স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ দিন।

প্রধানমন্ত্রী বলেন, ভর্তি পরীক্ষা ছাড়াই শিশুদের তাদের এলাকার স্কুলের প্রথম শ্রেণিতে ভর্তি হওয়ার সুযোগ দেওয়ার জন্য আমি আহ্বান জানাই।

তিনি বলেন, আমাদের শিশুদের শিক্ষিত করে গড়ে তুলতে হবে। তবে, তাদের লেখাপড়া করানোর জন্য পিঠে একগাদা বই চাপিয়ে দিয়ে সারাক্ষণ পড়ো পড়ো পড়ো বলে পড়ার জন্য চাপ দেওয়া গ্রহণযোগ্য নয়। তাদের খেলাধুলারও সুযোগ থাকতে হবে। শৈশবে আমাদেরও যখন সারাক্ষণ পড়তে বলা হতো, আমাদেরও খারাপ ‍লাগতো।

শেখ হাসিনা বলেন, আমরা এখন মাথা উঁচু করে চলি। কারও কাছে মাথা নত করি না। সে কারণে আমাদের পুরোপুরি শিক্ষিত জাতি হিসেবে গড়ে উঠতে হবে।

শিশুদের প্রতিটি অধিকার যেন সুনিশ্চিত হয় সে বিষয়ে সরকার কাজ করছে জানিয়ে শেখ হাসিনা বলেন, প্রতিটি শিশুই স্কুলে যাবে, মেধা বিকাশের সুযোগ পাবে। সে সুযোগ আমাদের সৃষ্টি করে দিতে হবে। একটি শিশুও ঝরে পড়বে না। তারা রাস্তায় ঘুরে বেড়াবে, এটা আমরা চাই না।

শিশুদের খাদ্য, পুষ্টি, চিকিৎসার নিরাপত্তা দেওয়া সরকারের দায়িত্ব বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।