২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রুদ্ধশ্বাস ম্যাচে দ.আফ্রিকা জয়ী

অনলাইন ডেস্ক ॥ রুদ্ধশ্বাস প্রথম ওয়ানডেতে ভারতকে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। এবি ডি ভিলিয়ার্সের আক্রমণাত্মক ব্যাটিংয়ে তিনশ’ রানের বড় সংগ্রহ গড়ে অতিথিরা। রোহিত শর্মার চমৎকার শতকে পাল্টা জবাব দেয় ভারত। কিন্তু শেষ ওভারে চমৎকার বোলিং করে দক্ষিণ আফ্রিকাকে ৫ রানের দারুণ এক জয় এনে দেন কাগিসো রাবাদা।

রবিবার কানপুরের গ্রিন পার্কে টস জিতে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ৩০৩ রান করে দক্ষিণ আফ্রিকা। এই মাঠে প্রথমবারের মতো কোনো দলের সংগ্রহ তিনশ’ পার হল। জবাবে ৭ উইকেটে ২৯৮ রানে থেমে যায় ভারতের সংগ্রহ।

দলকে ভালো সূচনা এনে দেন কুইন্টন ডি কক ও হাশিম আমলা। ডি কককে (২৯) ফিরিয়ে রবিচন্দ্রন অশ্বিন ৮.৪ ওভার স্থায়ী উদ্বোধনী জুটি ভাঙলেও দলকে ১ উইকেটে ১০৪ রানে পৌঁছে দেন আমলা ও ফাফ দু প্লেসি।

২৪তম ওভারে লেগ স্পিনার অমিত মিশ্রর বলে আমলা (৩৭) বোল্ড হলে ক্রিজে আসেন ডি ভিলিয়ার্স। দু প্লেসির সঙ্গে ৪৮ রানের জুটি গড়ার সময় সতর্কই ছিলেন এই বিস্ফোরক ব্যাটসম্যান।

উমেশ যাদবের বলে এলবিডব্লিউ হয়ে অর্ধশতক করা দু প্লেসির বিদায় কোনো প্রভাব ফেলেনি দক্ষিণ আফ্রিবার ইনিংসে। দু প্লেসির (৬২) বিদায়ের পর হাত খুলে খেলা শুরু করেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক।

ভারতের মাটিতে ৪৯টি টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা থাকা ডেভিড মিলার এখানে খেলা প্রথম ওয়ানডেতে ভালো করতে পারেননি। ডি ভিলিয়ার্সের সঙ্গে ৪৫ রানের জুটিতে তার অবদান ১৫ রান।

মিলারের পর দ্রুত বিদায় নেন আরেক বাঁহাতি ব্যাটসম্যান জেপি দুমিনি। তারা ব্যর্থ হলেও ফারহান বেহারদিন ১৯ বলের ছোট্ট ইনিংসে ঝড় তুললে তিনশ’ পার হয় দক্ষিণ আফ্রিকার সংগ্রহ। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে ৪.৫ ওভারে ৬৫ রানের জুটি গড়েন ডি ভিলিয়ার্স-বেহারদিন।

শেষ বলে ছক্কা হাঁকিয়ে শতকে পৌঁছানো ডি ভিলিয়ার্স অপরাজিত থাকেন ১০৪ রানে। তার ৭৩ বলের বিধ্বংসী ইনিংসটি সাজানো ৬টি ছক্কা ও ৫টি চারে। অর্ধশতকে পৌঁছাতে এই ডানহাতি ব্যাটসম্যান খেলেন ৫৪ বল, রান তিন অঙ্কে নিয়ে যেতে খেলেন আরও ১৯ বল।

ভারতে ওয়ানডেতে সর্বশেষ ৭ ইনিংসে এটি ডি ভিলিয়ার্স পঞ্চম শতক।

৫ চার ও একটি ছক্কার সাহায্যে ৩৫ রানে অপরাজিত থাকেন বেহারদিন।