১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রোগ নির্ণয়ে টি-শার্ট

রোগ নির্ণয়ে টি-শার্ট

শুধুমাত্র টি-শার্ট ব্যবহারের মাধ্যমেই আপনার রোগ নির্ণয় করা যাবে। আপনার হাসপাতালে যাওয়া বন্ধ করবে এই পোশাকটি। শুনে খুব অবাক হচ্ছেন তাই না। হ্যাঁ অবাক করার মতোই এ কাজটি হাতে নিয়েছেন স্মার্ট লাইফ, সার্কিট এক্স, ওহমাটেক্সের মতো বড় বড় প্রতিষ্ঠান। স্মার্টলাইফের সিইও এ্যান্ডি বেকার জানিয়েছেন, আগামী ২০১৭ সালের মধ্যে এ ধরনের পোশাক বিশ্বের বাজারে চলে আসবে। তিনি আরও বলেন, হাসপাতালের ওয়ার্ডে ২০ রোগীকে এই টি-শার্ট পরানোর মাধ্যমে ডাক্তার তার আইপ্যাডের মতো ডিভাইসে একই সঙ্গে ২০ জনের হার্টবিট দেখতে পারবেন।

প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে তারা এমন একটি বিশেষ পোশাক তৈরি করতে যাচ্ছেন যা দ্বারা মানুষের শরীরের রোগ নির্ণয় করা যাবে খুব সহজেই। ইতোমধ্যে বিশেষ ‘পরিবাহী’ সুতা দিয়ে বানানো এই টি-শার্ট শরীরের ইলেকট্রোকার্ডিওগ্রামস (ইসিজি) এবং ইলেকট্রোমায়োগ্রামসের (ইএমজি) মতো বৈদ্যুতিক সঙ্কেত শনাক্ত করতে সেন্সর হিসেবে কাজ করবে। এর ফলে হৃৎস্পন্দন এবং শরীরের বিভিন্ন পেশীর কার্যক্রম সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

এ অন্তর্বাস বা বিশেষ টি-শার্ট ব্যবহার করে যে কোন ব্যক্তি তার স্মার্টফোন কিংবা ট্যাবলেটে এপস ব্যবহারের মাধ্যমে তার নিজের শারীরিক অবস্থা সম্পর্কে প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন। এ সব তথ্য ডাক্তার বা অন্য কোন তৃতীয় পক্ষের কাছেও পাঠানো যাবে।

সূত্র: ওয়েবসাইট