২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এ দেশে ধর্মান্ধতা ও জঙ্গীবাদের স্থান নেই ॥ রাষ্ট্রপতি

বিডিনিউজ ॥ রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশের মাটিতে ধর্মান্ধতা ও জঙ্গীবাদের স্থান নেই। বাংলাদেশে সম্প্রতি দুই বিদেশীকে হত্যা এবং তার দায় স্বীকার করে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গী গোষ্ঠী আইএসের কথিত বার্তার প্রেক্ষাপটে রবিবার ঢাকায় এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। রাষ্ট্রপ্রধান আবদুল হামিদ বাংলাদেশ স্কাউটসের জাতীয় কাউন্সিলের ৪৪তম বার্ষিক সাধারণ সভার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

শিশু-কিশোরদের বাংলার হাজার বছরের সাম্প্রদায়িক সম্প্রীতির ইতিহাস শেখানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘তাদের জানাতে হবে, এই বাংলার মাটিতে ধর্মান্ধতা, গোঁড়ামি, সন্ত্রাসবাদ, জঙ্গীবাদের কোন স্থানে নেই।’ এ দেশের মানুষ শান্তিপ্রিয়। সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য বজায় রাখতে আমাদের তরুণ সমাজকে উদ্বুদ্ধ করতে হবে।

পরিবেশের ভারসাম্য রক্ষায় স্কাউটদের বিশেষ ভূমিকা রাখার আহ্বানও জানান বাংলাদেশের চীফ স্কাউট আবদুল হামিদ। জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা বর্তমান বিশ্বে সবচেয়ে বেশি আলোচিত ইস্যু। বাংলাদেশের জন্য এটি একটি বড় হুমকি। তাই পরিবেশের ভারসাম্য রক্ষায় জনসচেতনতা বৃদ্ধিকল্পে স্কাউটদের বিশেষ ভূমিকা রাখার জন্য আহ্বান জানাচ্ছি।

শিক্ষার বিস্তার ও মাদকমুক্ত সমাজ গঠনে স্কাউট সদস্যদের কাজ করে যাওয়ার আহ্বানও জানান তিনি। রাষ্ট্রপতি বলেন, বিশ্ব স্কাউটিংয়ের ভিশন অনুযায়ী ২০২৩ সালে স্কাউটিং শিক্ষাবিস্তারে বিশ্বের প্রধানতম যুব আন্দোলনে পরিণত হবে। যেখানে ১০০ মিলিয়ন যুবক তাদের সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে কাজ করবে। আমাদেরও সে লক্ষ্যে এগিয়ে যেতে হবে।

সব শিক্ষা প্রতিষ্ঠানে স্কাউটিং কার্যক্রম শুরু করার আহ্বান জানান রাষ্ট্রপতি।

ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে রাষ্ট্রপতি নয়জনকে স্কাউটের সর্বোচ্চ পুরস্কার ‘রৌপ্য ব্যাঘ্র’ এবং ১৭ জনকে দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার ‘রৌপ্য ইলিশ, দুইজনকে ‘প্রেসিডেন্ট’স রোভার স্কাউট’ পুরস্কার এবং ১২২ জনকে ‘প্রেসিডেন্ট’স স্কাউট’ প্রদান করেন।

বাংলাদেশ স্কাউটসের সভাপতি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার স্বরাষ্ট্র সচিব মোঃ মোজাম্মেল হক খান।

নির্বাচিত সংবাদ