২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিদেশীদের নিরাপত্তা প্রশ্নে কোন ছাড় দেবে না সরকার ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী

কূটনৈতিক রিপোর্টার ॥ দুই বিদেশী নাগরিক হত্যার পরিপ্রেক্ষিতে বিভিন্ন রাষ্ট্রের প্রতি বাংলাদেশে আইএস থাকার অভিযোগ প্রত্যাহারের অনুরোধ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এ ছাড়াও ভ্রমণ সতর্ক বার্তা নিয়ে কারও কারও অতি প্রতিক্রিয়া কোনভাবেই গ্রহণযোগ্য নয় বলে তিনি জানিয়েছেন। বিদেশী নাগরিকদের নিরাপত্তার প্রশ্নে কোন ছাড় দেবে না সরকার। রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এসব কথা বলেন। সৌদি আরবের মিনায় দুর্ঘটনায় নিহত বাংলাদেশীর সংখ্যার প্রায় ১০০ জনে উন্নীত হতে পারে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী। এদিকে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, দুই বিদেশী নাগরিক হত্যার প্রেক্ষিতে ভ্রমণ সতর্ক বার্তা নিয়ে কেউ কেউ অতি প্রতিক্রিয়া দেখাচ্ছেন। এটা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। আমাদের অনুরোধ থাকবে কেউই যেন ভ্রমণ সতর্ক বার্তা নিয়ে অতি প্রতিক্রিয়া যেন না দেখায়। দুই বিদেশী হত্যার কারণ কি এমন প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, তদন্তের আগে কোন কিছুই বলা সম্ভব নয়। তবে তদন্তের আগে কোন তথ্যই যেন বাইরে না যায়, সে বিষয়ে সবাইকে সর্বাত্মক সহযোগিতা করতে অনুরোধ জানান তিনি। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বাংলাদেশে আইএস থাকার তথ্য সঠিক নয়। বাংলাদেশে আইএস আছে এমন ধরনের বক্তব্য যেসব রাষ্ট্র দিচ্ছে, তাদের সেই বক্তব্য প্রত্যাহারেরও অনুরোধ করেন প্রতিমন্ত্রী। কেননা এখানে আইএস থাকার কোন তথ্য এখনও প্রমাণিত হয়নি। আর এই বিষয়টির সঙ্গে বাংলাদেশের ভাবমূর্তিও জড়িত বলে তিনি জানান।

বাংলাদেশে দুই বিদেশী নিহতের পেছনে আন্তর্জাতিক কোন ষড়যন্ত্র রয়েছে কি-না জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, এটা আন্তর্জাতিক ষড়যন্ত্র কি-না আমাদের জানা নেই। তিনি বলেন, অতীতের যে কোন সময়ের চেয়ে বাংলাদেশের আইনশৃঙ্খলা এখন খুব ভাল। আর ৫ জানুয়ারির নির্বাচনের পর তিন মাস অস্থিরতা থাকলেও তারপর থেকে আইনশৃঙ্খলা খুবই ভাল রয়েছে। পরপর দুটি ঈদও খুব নির্বিঘেœ পালিত হয়েছে। দুই বিদেশী হত্যা হলেও সার্বিকভাবে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি খুবই ভাল। সৌদি আরবের মিনায় কতজন বাংলাদেশী হজযাত্রী মারা গেছেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, সেখানে নিহত বাংলাদেশীদের সংখ্যা ১০০ জনে উন্নীত হতে পারে। এখনও নিখোঁজ হজযাত্রীদের খোঁজ করছেন তাদের স্বজনরা। এটা একটি নিছক দুর্ঘটনা। এমন দুর্ঘটনা অনেক দেশেই ঘটতে পারে বলেও তিনি জানান।

মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপে (টিপিপি) বাংলাদেশ যোগ দেবে কি-না এমন প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, টিপিপিতে বাংলাদেশ যোগ দেবে কি-না এ বিষয়ে খুব শীঘ্রই একটি বৈঠক হবে। সেই বৈঠকে যোগ দেয়ার বিষয়টি চূড়ান্ত করা হবে।

ভারপ্রাপ্ত সচিবের সঙ্গে ব্রিটিশ হাইকমিশনারের বৈঠক ॥ ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট গিবসন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব খুরশেদ আলমের সঙ্গে বৈঠক করেছেন। রবিবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তার কাছে বৈঠকের বিষয়ে জানতে চাইলে তিনি জনকণ্ঠ’কে বলেন, বৈঠকে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে ব্যবসা ও বিনিয়োগ বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে। যুক্তরাজ্য এদেশের সঙ্গে ব্যবসা বাড়াতে চায়। এ লক্ষ্যে যুক্তরাজ্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল খুব শিঘ্রই বাংলাদেশ সফর করবে। বৈঠকে বিদেশী নাগরিকদের নিরাপত্তা নিয়ে কোন আলোচনা হয়নি বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।