২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বৃহত্তর নাগরিক অধিকার দাবি ॥ কৃষ্ণাঙ্গ আমেরিকানদের সমাবেশ

‘মিলিয়ন ম্যান মার্চ’-এর ২০তম বার্ষিকী উপলক্ষে শনিবার ওয়াশিংটনে হাজার হাজার আফ্রিকান আমেরিকান সমবেত হয়ে বিচার ব্যবস্থার সংস্কার ও বৃহত্তর নাগরিক অধিকারের জন্য তাদের দাবির পুনরাবৃত্তি করেছেন। আফ্রিকান আমেরিকানদের নাগরিক অধিকারের দাবিতে ১৯৯৫ সালের ১৬ অক্টোবর মূল সমাবেশ অনুষ্ঠিত হয়েছিল। গতবছর কৃষ্ণাঙ্গ আমেরিকানদের বিরুদ্ধে পুলিশের সহিংসতার ধারাবাহিক ঘটনাগুলো তুলে ধরা হয় ইউএস ক্যাপিটল ভবন ও ওয়াশিংটন মন্যুমেন্টের মধ্যবর্তী সবুজ প্রাঙ্গণ ন্যাশনাল হলে অনুষ্ঠিত এ সমাবেশে। খবর এএফপি ও আল জাজিরার।

সামাজিক ও অর্থনৈতিক অসাম্যের পাশাপাশি সহিংসতার বিরুদ্ধে লড়াইয়ে আরও অনেক কিছু করতে নির্বাচিত প্রতিনিধিদের চাপ দেয়ার প্রতাশ্যায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন জায়গা থেকে এই বার্ষিকীতে সমবেত হয়। ন্যাশনাল অব ইসলাম ব্ল্যাক মুসলিম গ্রুপের প্রধান লুইস ফারাখান ১৯৯৫ সালের মূল সমাবেশ এবং চলতি বছরের ‘জাস্টিস অর এলস’ শীর্ষক উভয় সমাবেশের আয়োজন করেন।

২০ বছর আগের প্রথম সমাবেশে অংশগ্রহণকারীদের মধ্যে কৃষ্ণাঙ্গ পুরুষরাই বেশি ছিলেন। কিন্তু এবারের সমাবেশে পুরো পরিবারসহ বিভিন্ন সম্প্রদায়ের লোক অংশ নিয়েছে। কারণ এবারের সমাবেশে দীর্ঘদিন ধরে অবহেলিত বিভিন্ন জাতিগোষ্ঠীর প্রতি ন্যায়বিচারের আহ্বান জানানো হয়েছে। ফারাখান তার বক্তৃতায় বলেন, কৃষ্ণাঙ্গ নারী ও পুরুষদের নোংরা ভাষা এবং একে অপরের বিরুদ্ধে সহিংসতা পরিত্যাগ করা উচিত। তিনি পরস্পরের প্রতি শ্রদ্ধা-ভালবাসা শেখাতে কালো সম্প্রদায়ের নেতাদের প্রতি আহ্বান জানান। তিনি আফ্রিকান আমেরিকানদের আন্দোলন ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’-এর প্রশংসা করে এটিকে নতুন উত্থান বলে অভিহিত করেছেন। মিসৌরির ফার্গুসনে ২০১৪ সালের ৯ আগস্ট শ্বেতাঙ্গ পুলিশের গুলিতে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ কিশোর মাইকেল ব্রাউন নিহত হওয়ার পর এ আন্দোলন শুরু হয়।

নির্বাচিত সংবাদ