২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রুশ বিমানের ছত্রছায়ায় সিরীয় বাহিনীর অগ্রযাত্রা

  • আকাশে দুর্ঘটনা এড়াতে যুক্তরাষ্ট্র-রাশিয়া আলোচনা অব্যাহত থাকবে

রুশ বিমানের সমর্থনপুষ্ট সিরীয় সরকারী বাহিনী হামা ও লাতাকিয়া প্রদেশগুলোতে বিদ্রোহীদের বিরুদ্ধে সাফল্য অর্জন করেছে। যুক্তরাষ্ট্র ও রাশিয়া যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার আকাশে বিমানের ক্রমবর্ধমান ভিড়ের মধ্যে দুর্ঘটনা এড়ানোর লক্ষ্যে অনুষ্ঠিত তাদের আলোচনায় ‘অগ্রগতি’ অর্জিত হয়েছে বলে ঘোষণা করেছে। খবর এএফপি ও ইয়াহু নিউজের।

পেন্টাগন বলেছে, সামরিক ভুল এড়ানোর লক্ষ্যে শনিবার ইতিবাচক আলোচনা অনুষ্ঠিত হওয়ার পর মস্কোর সঙ্গে আরও কথাবার্তার পরিকল্পনা নেয়া হয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় সেই সিদ্ধান্তের সত্যতা নিশ্চিত করে ওই আলোচনাকে এখনও পর্যন্ত ‘পেশাগত ও গঠনমূলক’ বলে অভিহিত করেছে। পশ্চিমা সরকারগুলো দাবি করছে, ইসলামিক স্টেট (আইএস) ছাড়া অন্যান্য বিদ্রোহী দলগুলোকে লক্ষ্য করেই রাশিয়ার বেশির ভাগ বিমান হামলা পরিচালিত হয়েছে। প্রেসিডেন্ট বাশার আল আসাদের শাসনকে রক্ষা করাই এর উদ্দেশ্য। পশ্চিমা দেশগুলোই আইএসকে নিজেদের হামলার লক্ষ্যস্থল করেছে। হামাতে রুশ বিমান ও স্থলে মিলিশিয়াদের সমর্থন নিয়ে সরকারী বাহিনী কয়েকটি এলাকা দখল করেছে। আসাদের সৈন্যরা আল কায়েদা সম্পৃক্ত আল নুসরা ফ্রন্টসহ বিরোধী যোদ্ধাদের কাছ থেকে অভশুন গ্রাম দখল করেছে বলে রাষ্ট্রীয় টেলিভিশন জানায়।

সৈন্যরা উত্তর-পশ্চিমে এগিয়ে গিয়ে আশপাশের এক পাহাড়ী চূড়া দখল করতে চাইলে প্রচ- লড়াই হয় বলে খবর পাওয়া যায়। তারা খান শেখুন শহর দখলের চেষ্টা করছে বলে মনে হয়। এটি ইদলিব প্রদেশের সীমান্তের বিপরীত দিকে এবং আলেপ্পো ও দামেস্কের মধ্যে সংযোগ রক্ষাকারী এক মহাসড়কে অবস্থিত।

নির্বাচিত সংবাদ