১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নেপালের নতুন প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি

কেপি শর্মা ওলিকে রবিবার প্রধানমন্ত্রী নির্বাচন করেছে নেপালের পার্লামেন্ট। তিনি কমিউনিস্ট পার্টি অব নেপাল (ইউনাইটেড মার্কসিস্ট লেনিনিস্ট) সিপিএন-ইউএমএলের চেয়ারম্যান।

তিনি এর আগে দেশটির উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন। মোট ৫৯৮ ভোটের ৩৩৮ ভোট পান ওলি। পার্লামেন্টের ১২ সদস্য নিয়ে স্বদেশী জনঅধিকার ফোরাম লোকতান্ত্রিক পার্টি ওলিকে সমর্থন জানিয়েছে। -টাইমস অব ইন্ডিয়া অনলাইন

শাদে আত্মঘাতী হামলায় নিহত ৪১, আহত ৫০

শাদের একটি গ্রামে শনিবার অন্তত পাঁচজন আত্মঘাতী হামলাকারীর বোমা বিস্ফোরণে ৪১ নিহত ও কমপক্ষে ৫০ জন আহত হয়েছে। গ্রামটিতে নাইজিরিয়ায় বোকো হারামের সহিংসতা থেকে পালিয়ে আসা কয়েক হাজার নাইজিরীয় রয়েছে। কর্মকর্তারা এ কথা জানিয়েছে। খবর নিউইয়র্ক টাইমসের।

সরকারের মুখপাত্র হাসান সায়লা বাকারির বক্তব্য তথ্যানুযায়ী, শাদের কর্তৃপক্ষ পশ্চিমাঞ্চলীয় বাগা সোলা গ্রামে হামলার জন্য নাইজিরিয়ার চরমপন্থী গ্রুপ বোকো হারামকে দায়ি করেছে। কর্তৃপক্ষ জানিয়েছে, পাঁচজন আত্মঘাতী হামলাকারীসহ ৪১ জন নিহত হয়েছে। হামলাকারীদের মধ্যে দুই নারী, দুই শিশু ও এক জন পুরুষ।

নোবেল বিজয়ী রসায়নবিদ রিচার্ড হেক আর নেই

রসায়নে নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন রসায়নবিদ রিচার্ড ফ্রেড হেক (৮৪) মারা গেছেন। ‘হেক বিক্রিয়া’ উদ্ভাবনের জন্য বিশ্ববিখ্যাত এই রসায়নবিদ দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। শনিবার ফিলিপিন্সের রাজধানী ম্যানিলার একটি হাসপাতালে মারা যান বলে জানান তার এক আত্মীয়। প্রচ- বমির কারণে এ সপ্তাহের শুরুতে হেককে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

প্যালাডিয়াম প্রভাবকের উপস্থিতিতে কাপলিং বিক্রিয়া নামক বিশেষ ধরনের এক জৈব সংশ্লেষণ বিক্রিয়া উদ্ভাবনের জন্য জাপানের এই-ইচি নেগিসি ও আকিরা সুজুকির সঙ্গে যৌথভাবে রসায়নে ২০১০ সালে নোবেল পুরস্কার লাভ করেন হেক।

-ইয়াহু নিউজ।

পাকিস্তানে সন্ত্রাসবিরোধী লড়াইয়ে ২৬ কোটি ৫০ লাখ ডলার দিয়েছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র বর্তমান অর্থবছরে সন্ত্রাসবিরোধী লড়াই ও বিদ্রোহবিরোধী অভিযানে সক্ষমতা বৃদ্ধির জন্য বৈদেশিক সামরিক অর্থায়নের (এফএমএফ) অধীন ২৬ কোটি ৫০ লাখ ডলার দিয়েছে পাকিস্তানকে। মার্কিন পররাষ্ট্র দফতরের প্রকাশিত এক রিপোর্টে এ কথা বলা হয়েছে।

এ অর্থায়নে কেন্দ্রশাসিত উপজাতি এলাকায় (ফাতা) বিদ্রোহবিরোধী অভিযান পরিচালনায় পাকিস্তানের উৎকর্ষতা বৃদ্ধি পাচ্ছে এবং সমুদ্রে নিরাপত্তা অভিযান ও জলদস্যু দমনে অংশ নিতে দেশটির সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে। -ডন

নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ইরানের

নতুন ধরনের একটি দূরনিয়ন্ত্রিত ব্যালিস্টিক মিসাইলের সফল পরীক্ষা চালিয়েছে ইরান। রবিবার বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে, আঘাত হানার আগ পর্যন্ত মিসাইলটিকে নিখুঁতভাবে নিয়ন্ত্রণ করা যাবে বলে দাবি করেছেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী হোসেইন দেহঘান। মিসাইলটি লক্ষ্য বস্তুকে পুরোপুরি ধ্বংস করে দিতে সক্ষম বলেও জানিয়েছেন তিনি। সিরিয়ায় আইএস জঙ্গীগোষ্ঠীর বিরুদ্ধে রাশিয়ার শুরু করা বিমান হামলার প্রতি দৃঢ় সমর্থন জানিয়েছে প্রেসিডেন্ট বাশার আল আসাদের ঘনিষ্ঠ মিত্র ইরান। -ওয়েবসাইট