২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাতীয় মহিলা দাবায় শীর্ষে লিজা

স্পোর্টস রিপোর্টার ॥ ‘ইভিকা জাতীয় মহিলা দাবা চ্যাম্পিয়নশিপ’য়ের নবম রাউন্ডের খেলা শেষে গতবারের মহিলা চ্যাম্পিয়ন বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার শামীমা আক্তার লিজা ৯ পয়েন্ট নিয়ে এককভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছেন। একই দলের ফিদেমাস্টার শারমীন সুলতানা শিরিন সাড়ে সাত পয়েন্ট নিয়ে দ্বিতীয়, আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ, নৌবাহিনীর ফিদেমাস্টার নাজরানা খান ইভা ও সামিহা শারমীন সিম্মি ছয় পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে। দাবা ফেডারেশনের দাবা কক্ষে অনুষ্ঠিত নবম রাউন্ডের খেলায় লিজা তানজিনা আক্তার তানির বিরুদ্ধে ওয়াক-ওভার পান। শিরিন নারায়ণগঞ্জের ঝর্ণা বেগমকে, রানী হামিদ নৌবাহিনীর সুমাইয়া খন্দকারকে, ইভা নারায়ণগঞ্জের ফাতেমা-তুজ-জোহরা শ্রাবণীকে এবং সিম্মি নৌবাহিনীর জোহরাতুল জান্নাত জিসাকে হারান। নারায়ণগঞ্জের প্রিতম-প্রিজম চেসের ফিদেমাস্টার জাকিয়া সুলতানা বরিশালের আফরিন জাহান মুনিয়ার সঙ্গে ড্র করেন।

শেখ রাসেল দাবা সমাপ্ত

স্পোর্টস রিপোর্টার ॥ শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের আয়োজনে এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের সহযোগিতায় স্কুল ছাত্রীদের দাবা প্রতিযোগিতা শনিবার ফেডারেশনের ক্রীড়াকক্ষে অনুষ্ঠিত হয়। দু’টি বিভাগে অনুর্ধ-১৪ বছর বয়সী বালিকারা এতে অংশ নেয়। কেজি থেকে প্রথম শ্রেণীর গ্রুপে মতিঝিল আইডিয়াল প্রাইমারি স্কুলের জান্নাতুল ফেরদৌস এবং ষষ্ঠ থেকে দশম শ্রেণী গ্রুপে নারায়ণগঞ্জের বিবি মরিয়ম স্কুলের খুশি আক্তার অপরাজিত চ্যাম্পিয়ন হয়। দু’টি গ্রুপে মোট ২৯ বালিকা এ ইভেন্টে অংশ নেয়। জাতীয় ক্রীড়া পরিষদ মিলনায়তনে খাদ্যমন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করেন।

জাতীয় ‘বি’ দাবা চ্যাম্পিয়নশিপ

স্পোর্টস রিপোর্টার ॥ ‘সাইফ পাওয়ারটেক জাতীয় ‘বি’ দাবা চ্যাম্পিয়নশিপ’য়ের খেলা আগামী বুধবার বেলা ৩টা থেকে বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়াকক্ষে শুরু হবে। ২১০০-এর ওপর রেটিংপ্রাপ্ত সব দাবাড়ু, ঢাকা মহাগরের বাছাইকৃত ১৬ জন, বিভিন্ন জেলার জেলা চ্যাম্পিয়নশিপের মাধ্যমে বাছাইকৃত দাবাড়ু, সেনা, নৌ ও বিমানবাহিনী, বিজিবি, পুলিশ, আনসারসহ বিভিন্ন সংস্থা, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের দাবা চ্যাম্পিয়ন, জাতীয় সাব-জুনিয়র, জাতীয় জুনিয়র ও জাতীয় মহিলা চ্যাম্পিয়নরা এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। প্রতিযোগিতাটি ১১ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে এবং শীর্ষস্থানপ্রাপ্ত ৯ দাবাড়ু জাতীয় ‘এ’ দাবায় অংশগ্রহণের সুযোগ পাবেন।