২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লোপেজের প্রথম পরীক্ষা মঙ্গলবার

  • বিশ্বকাপ বাছাই ম্যাচে স্বাগতিক কিরগিজস্তানকে মোকাবেলায় প্রস্তুত বাংলাদেশের ফুটবলাররা

স্পোর্টস রিপোর্টার ॥ কিরগিজস্তানের মাটিতে এই নিয়ে দ্বিতীয়বার বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সাত বছর আগে প্রথমবার কিরগিজস্তান গিয়েছিল বাংলাদেশ দল। সেবার অবশ্য দারুণ প্রতিদ্বন্দ্বিতা করে স্বাগতিকদের কাছে মাত্র ২-১ গোলে পরাজিত হয়। দীর্ঘদিন পর আবার কিরগিজে বাংলাদেশ দল। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ ছাড়াও পরবর্তী এএফসি এশিয়ান কাপের বাছাই ম্যাচ হিসেবে মঙ্গলবার দু’দল মুখোমুখি হবে। আর এটিই বাংলাদেশের নতুন কোচ ইতালির ফ্যাবিও লোপেজের প্রথম পরীক্ষা হবে। লোডভিক ডি ক্রুইফের স্থলাভিষিক্ত হওয়ার পর তিনি জাতীয় দলকে নিজের মতো গোছানোর জন্য প্রায় মাসখানেক সময় পেয়েছেন। এমনকি কিরগিজস্তানে আসার আগে তিনি শিষ্যদের নিয়ে বিকেএসপিতে টানা ২০ দিনের অনুশীলন ক্যাম্পও করেছেন। প্রথম লেগে ঘরের মাঠে কিরগিজদের কাছে ৩-১ গোলে হেরেছিল বাংলাদেশ ক্রুইফের অধীনে। এবার লোপেজের জন্য পরীক্ষাটা কঠিন। কারণ প্রতিপক্ষের মাটিতে খেলতে হবে। যদিও এ চ্যালেঞ্জ নেয়ার জন্য বাংলাদেশ দল পুরোপুরি প্রস্তুত। ঠান্ডাটাও সহনীয় পর্যায়েই আছে। ইতোমধ্যেই দু’দিন অনুশীলনও করেছেন ফুটবলাররা। অধিনায়ক মামুনুল ইসলাম প্রত্যয়ী কণ্ঠে জানিয়েছেন নিজেদের সর্বোচ্চ দিয়েই খেলবেন তারা।

ক্রুইফের অধীনে মামুনুলরা দেশের মাটিতে বিশ্বকাপ বাছাইয়ের তিন ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন। শুধু অস্ট্রেলিয়া সফর করতে হয়েছে। কিন্তু অস্ট্রেলিয়া ব্যতীত লোপেজের সব পরীক্ষাই বাইরে। সেটারই প্রথম পরীক্ষা এবার কিরগিজদের বিরুদ্ধে। শুক্রবার ভোর রাতে কিরগিজস্তানের রাজধানী বিশকেকে পৌঁছে মামুনুলরা সেদিন বিকেলে অনুশীলন করে। শনিবারও অনুশীলন করেছে বাংলাদেশ দল। স্বাগতিক হিসেবে কিরগিজরা শক্ত প্রতিপক্ষ। তবে বাংলাদেশের আরেকটি অদৃশ্য প্রতিপক্ষ আছে, সেটি হচ্ছে পরিবেশ এবং আবহাওয়ার তারতম্য। দেশের মাটিতে তীব্র গরমের মধ্যে খেলেছেন এবং অনুশীলন করেছেন ফুটবলাররা। কিন্তু এবার শীতের পরিবেশে মানিয়ে ওঠার চ্যালেঞ্জ লোপেজ শিষ্যদের। যদিও কিরগিজস্তানের শীতটা এখনও তেমন তীব্র হয়ে ওঠেনি। গড় তাপমাত্রা ১৮ ডিগ্রি। আর এমন তাপমাত্রার শীত বাংলাদেশের মানুষের জন্য স্বাভাবিক। তাই খুব বেশি সমস্যায় পড়তে হবে না। এমনটাই জানিয়েছেন কোচ লোপেজ। তিনি বলেন, ‘এখানে তেমন একটা সমস্যার কিছু দেখছি না। সবকিছুর সঙ্গে মানিয়ে উঠতে পারবেন খেলোয়াড়রা। মঙ্গলবারের ম্যাচে শতভাগ ঢেলে দিতেও প্রস্তুত তারা।’ সেভাবেই প্রস্তুতি নিয়ে গেছেন মামুনুলরা। এবার মাঠে নামার অপেক্ষা। আজ আরেকটি পুরো দিন পাবেন তারা নিজেদের ঝালিয়ে নেয়ার। ডোলেনা ওমুজাকোভা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় খেলা শুরু হবে মঙ্গলবার।

গ্রুপ পর্বে এখন পর্যন্ত চার ম্যাচ খেলে মাত্র ১ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ দল। ঘরের মাটিতে কিরগিজস্তানের কাছে ৩-১ গোলে হারের পর তাজিকিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র এবং জর্ডানের কাছে ৪-০ গোলে হেরেছেন মামুনুলরা। আর অস্ট্রেলিয়া সফরে প্রথম লেগের একমাত্র সফর ম্যাচে ৫-০ গোলে হেরে এসেছেন তারা। এবার দ্বিতীয় লেগের খেলা শুরু কিরগিজস্তান মিশন দিয়ে। লোপেজের অধীনে প্রথম ম্যাচ। তিনি দলে বেশ কিছু পরিবর্তন এনেছেন। আর তার কৌশলটাও হবে ক্রুইফের চেয়ে ভিন্নতর। সেটা ম্যাচ শুরুর পর বোঝা যাবে তার শিক্ষাটা কতখানি রপ্ত করতে পেরেছেন দেশের ফুটবলাররা। প্রায় এক মাস ধরে লোপেজ যে সবক দিয়েছেন সেটা কতখানি কার্যকর হবে সেটাও জানা যাবে। বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ১৮২ আর কিরগিজদের ১৪৬। বিশ্বকাপ বাছাই ও ফ্রেন্ডলি খেলে গত কয়েক মাসে কিরগিজরা ৯ ধাপ এগিয়েছে আর বাংলাদেশ সমান পরিমাণ পিছিয়েছে। তাই দুই দলের শক্তির তারতম্যটা পরিষ্কার। তাছাড়া প্রথম লেগে বাংলাদেশের মাটিতে সহজ জয় তুলে নিয়ে যাওয়া কিরগিজরা এবার ঘরের মাঠে আরও কঠিনভাবেই চেপে ধরবে বাংলাদেশকে। যদিও একবারই মাত্র কিরগিজস্তান সফরে ২০০৮ সালের মে মাসে এএফসি চ্যালেঞ্জ কাপের বাছাইয়ে দারুণ খেলেছিল বাংলাদেশ। প্রথমার্ধ গোলশূন্য ড্র থাকলেও শেষ পর্যন্ত ২-১ গোলে হেরে যায় সেবার সফরকারীরা। ২০০৭ সালে নেহরু কাপে দিল্লিতে ৩-০ গোলে পরাজিত হয়েছিল বাংলাদেশ দল। সবমিলিয়ে তিনবারের মোকাবেলায় শতভাগ জয় কিরগিজদের। এবার কি সেটা পাল্টাতে পারবে বাংলাদেশ? মামুনুলদের আত্মপ্রত্যয়ী মনোভাব এবং লোপেজের নিবিড় অনুশীলন স্বপ্ন দেখাচ্ছে ভাল কিছুর। প্রতিটা পয়েন্ট এখন খুব জরুরী বাংলাদেশের জন্য। কারণ বিশ্বকাপ বাছাইয়ে এশিয়া অঞ্চলের গ্রুপ ‘বি’-তে বাংলাদেশের অবস্থান ৫ দলের মধ্যে সবার নিচে। সবগুলো দলই খেলেছে ৪ ম্যাচ করে।