২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘নিজের ব্যাটিং-খেলাটা উপভোগ করতে চাই’

  • বাংলাদেশ ‘এ’ দলের সহ-অধিনায়ক সৌম্য সরকার

স্পোর্টস রিপোর্টার ॥ দক্ষিণ আফ্রিকা গিয়ে প্রস্তুতি ম্যাচ ও জিম্বাবুইয়ে গিয়ে জিম্বাবুইয়ে ‘এ’ দলের বিপক্ষে সিরিজ খেলতে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ ‘এ’ দলের ক্রিকেটাররা। দক্ষিণ আফ্রিকা হয়ে জিম্বাবুইয়েতে যাবে ‘এ’ দল। বুধবার দেশ ত্যাগ করবে। দক্ষিণ আফ্রিকায় গিয়ে আইরিন ভিলেজার্সের বিপক্ষে তিনটি একদিনের ও একটি তিনদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ ‘এ’ দল। ১৯, ২৭ ও ২৯ অক্টোবর যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় একদিনের ও মাঝখানে ২১ থেকে ২৩ অক্টোবর একটি তিনদিনের প্রস্তুতি ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর জিম্বাবুইয়ে গিয়ে ২, ৪ ও ৬ নবেম্বর প্রথম, দ্বিতীয় ও তৃতীয় একদিনের এবং ৯ থেকে ১২ ও ১৫ থেকে ১৮ নবেম্বর যথাক্রমে প্রথম ও দ্বিতীয় চারদিনের ম্যাচ খেলবে বাংলাদেশ ‘এ’ দল। প্রতিপক্ষ জিম্বাবুইয়ে ‘এ’ দল। এ সফরে বাংলাদেশ ‘এ’ দলের সহ-অধিনায়ক করা হয়েছে সৌম্য সরকারকে। সফরে তিনি নিজের ব্যাটিং ও খেলাটা উপভোগ করতে চান। রবিবার সাংবাদিকদের এমনটিই জানিয়েছেন।

প্রশ্ন ॥ জাতীয় দলের পরের স্কোয়াড ‘এ’ দল। এখানে টেস্ট খেলা ক্রিকেটার আছে, দায়িত্বশীল ক্রিকেটার আছে। এই দলের সহ-অধিনায়কের দায়িত্ব পেয়েছেন। স্বাভাবিকভাবেই টিম ম্যানেজমেন্ট, ভক্ত সবারই আপনার ওপর প্রত্যাশা বেড়ে গেছে। আবার সহ-অধিনায়কের দায়িত্ব। সব মিলিয়ে কতটা উপভোগ করতে পারবেন?

সৌম্য ॥ ক্রিকেট খেলাটা আমি সব সময়ই উপভোগ করি। দক্ষিণ আফ্রিকাতে যাচ্ছি। চেষ্টা করব সেখানে নিজের ব্যাটিং ও দলের সাথে সব সময় উপভোগ করার। আর সহ-অধিনায়ক হয়েছি এসব নিয়ে ভাবছি না। নিজের ব্যাটিং ও পুরো খেলাটা উপভোগ করব। তাতে যে পারফরম্যান্স আসে।

প্রশ্ন ॥ ভারত সফরে আপনার ওপর যতটা ভরসা করা হয়েছিল। সে অনুযায়ী আপনি পারফর্ম করতে পারেননি। যেটা আপনি নিজেও বলেছেন। কতটুকু নিজেকে গুছিয়ে নিয়েছেন। বা এ সফরে আপনার লক্ষ্য কি থাকবে?

সৌম্য ॥ ভারতে যেটা হয়েছে আমি চেষ্টা করছি সেটা ভুলে যেতে। পরবর্তীতে যেটা আসছে সেখানে যেন ভালো করতে পারি তারজন্য অনুশীলনটা খুব মন লাগিয়ে করছি। যেটা ভুল হয়েছে সেটার ওপরই বেশি জোর ছিল। সফর খুব কাছে চলে এসেছে। এখন সময় নেই ভুল ঠিক করার। এখন স্বাভাবিক অনুশীলন করব। আর যাওয়ার আগে নিজেকে আরও প্রস্তুত করার চেষ্টা করছি।

প্রশ্ন ॥ ভারত সফর করেছেন। এখন যাচ্ছেন অন্য একটি সফরে। সম্পূর্ণ ভিন্ন পরিবেশ। প্রস্তুত করার জন্য আলাদা কিছু করেছেন?

সৌম্য ॥ আমরা হয়তো আমাদের মতো আবহাওয়া বা উইকেট পাব না। এখন মানসিকভাবে পরিবর্তন হওয়ার চেষ্টা করছি যে ওখানে কিভাবে খেলতে হবে।

প্রশ্ন ॥ এই সফরটির পর জিম্বাবুয়ে আসবে। ব্যক্তিগতভাবে ওই সিরিজটিও মাথায় থাকবে কি না?

সৌম্য ॥ জাতীয় দল আর ‘এ’ দল আলাদা দু’টি জিনিস। তবে ওই সফরের জন্য নিজের প্রস্তুতি তো অবশ্যই। কারণ আমরা যত ম্যাচ খেলব ততো নিজের জন্য ভালো হবে। দলের জন্য ভালো হবে। ম্যাচের মাধ্যমেই চেষ্টা করব যে ভুলগুলো ছিল সেগুলো শুধরে নেয়ার। আর নিজেকে বেশি প্রস্তুত করব যে আমার কি ভুল হচ্ছে, আমার আরও কোথায় উন্নতি করতে হবে।

প্রশ্ন ॥ নেটে আজ বোলিং করছিলেন। বোলিংয়ে নিয়মিত বা বেশি মনোযোগ দেয়ার পরিকল্পনা আছে কি না?

সৌম্য ॥ তা তো অবশ্যই। যেহেতু অলরাউন্ডার বোলিংয়ের ওপর তো সব সময়ই জোর দিই। আগে সুযোগটা বেশি পেতাম। কিন্তু এখন একটু কম পাচ্ছি। যখনই সুযোগ পাব তখনই চেষ্টা করব বোলিংয়ে উন্নতি করার।