১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কর ব্যবস্থা আধুনিকীকরণে বিশ্বব্যাংক ১৯০ কোটি ডলার দিচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার॥ কর ব্যবস্থার আধুনিকীকরণসহ বিভিন্ন খাতের উন্নয়নে ১৯০ কোটি মার্কিন ডলার অর্থ সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে দাতাসংস্থা বিশ্বব্যাংক। বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ প্রায় এক লাখ ৫৪ হাজার কোটি টাকা।

পেরুর রাজধানী লিমায় চলমান বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক সভার এক ফাঁকে শনিবার সন্ধ্যায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে নির্ধারিত বৈঠকে বিশ্বব্যাংকের উচ্চপর্যায়ের একটি কমিটি এ আর্থিক সহায়তার ঘোষণা দেয়। এই অর্থ সহায়তার বিষয়টি বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় সূত্রও জানিয়েছে।

বৈঠকে বাংলাদেশে বিশ্বব্যাংকের ক্রমবর্ধমান অর্থ সহায়তা ও কার্যক্রম (পোর্টফোলিও) নিয়ে আলোচনা হয়। এ সময় দাতাসংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, ২০১৬-১৭ অর্থবছরে বিশ্বব্যাংক বাংলাদেশকে ১ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা দেবে। প্রতিডলার ৭৭ টাকা হিসাবে ধরলে বাংলাদেশী টাকায় এর পরিমাণ দাঁড়ায় এক লাখ ৫৪ হাজার কোটি টাকা। বাংলাদেশ সাম্প্রতিক যেসব বিষয়ে ভাল অগ্রগতি অর্জন করেছে বৈঠকে ওই সব বিষয় নিয়ে আলোচনা হয়। এর মধ্যে রয়েছে কর ব্যবস্থার আধুনিকীকরণ, কর মান ও বেসরকারী খাতে বিনিয়োগ। বিশ্বব্যাংকের পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ উন্নত হলে এ অঞ্চলে বিনিয়োগ বাড়াতে বিশ্বব্যাংকের উন্নয়ন নীতির আলোকে কার্যক্রম চালানো যেতে পারে।

পদ্মা সেতু হলে বরিশাল অর্থনৈতিক জোনে পরিণত হবে

নিজস্ব সংবাদদাতা, ঝালকাঠি ॥ শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি বলেছেন, পদ্মা সেতু নির্মাণ শেষ হলে বৃহত্তর বরিশাল দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক জোনে পরিণত হবে। এই পদ্মা সেতুকে ঘিরে একদিকে মংলা পোর্ট এবং অন্যদিকে দক্ষিণ অঞ্চলের পায়রা সমুদ্রবন্দর গতিশীলতা পাবে। বর্তমান সরকার বৃহত্তর বরিশালকে একটি অর্থনৈতিক জোনে পরিণত করার জন্যই এ পদোক্ষেপ নিয়েছে। তিনি সকলকে উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখা এবং বাস্তবতাকে মেনে নিয়েই রাজনৈতিক সঙ্কীর্ণতাকে পরিহার করে রাজনীতি করার আহ্বান জানান।

তিনি রবিবার ঝালকাঠি জেলা আইনজীবী সমিতির দেয়া সংবর্ধনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেছেন। জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট আঃ মন্নার রসুলের সভাপতিত্বে সংবর্ধনা সভায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, পৌর মেয়র আফজাল হোসেন বক্তব্য রাখেন।

সংবর্ধনা সভায় জেলা প্রশাসক রবীন্দ্রশ্রী বড়ুয়া, ভারপ্রাপ্ত দায়রা জজ শরীফ মোঃ ছানাইল হক, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আবু শামীম আজাদ, পুলিশ সুপার সুভাষ চন্দ্র সাহা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এর পূর্বে মন্ত্রী আইনজীবী সমিতিকে তার পিতার নামে মোয়াজ্জেম হোসেন ভবনের ভিত্তিফলক উন্মোচন করেন।