২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শারদীয় উৎসবের সাজ

  • এইচএম খান রাফি

শরতের নীল আকাশের ফাঁকে সাদা মেঘের আনাগোনা যতই বাড়ছে পুজোর গন্ধ মাখা আমেজ ততই মাতিয়ে তুলছে। পুজোর বাজারে সেটিং শূটিং শেষ। কোনদিন কোন পোশাক পরবে তাই নিয়েই এখন টিনএজদের ভাবনা চিন্তা।

অষ্টমীর সকালে অঞ্জলির থালা হাতে লাল পেড়ে জরির নকশা তোলা তসর একেবারে মানানসই বিভিন্ন পুজোয় প্যা-েলে অঞ্জলির পাট চুকিয়ে কাপড় বদলানো। ট্রেন্ডি আউট ফিট ফ্যাশনে তখন টিনএজদের লক্ষ্য। তাই অষ্টমীর সাজে চাই গর্জিয়াস ক্যাজুয়াল। বিভিন্ন ডিজাইনারের মতে, স্যালোয়ার স্যুট এবারের অষ্টমীর সকাল মাতিয়ে থাকবে। আনার কলি স্টাইলের লং-কুর্তা এবার পুজোর ফ্যাশন ট্রেন্ড। মার্কেটের বিভিন্ন দোকান ঘুরে দেখা গেল অনারকলি কুর্তার ঝুল পায়ের গোড়ালি পর্যন্ত। তার সঙ্গে পেয়ার করে কনট্রাস্ট কালারের চুড়িদার আর দু’পাট্টা পরবে। আনার কলি কুর্তার ফেব্রিকের নেট আর নেসের আধিক্য চোখে পড়ার মতো। কটন বা কটন সিল্ক আনারকলি কুর্তায় ভরপুর কাজ রয়েছে। সুতার কাজে কুর্তার ডিজাইন খুব জমকালো লাগবে। তাছাড়া আছে স্টোন ওর্ফক, জরির কাজ, পার্ল নেক লাইন ইত্যাদি।

নবমীর পশ্চিমা ফ্যাশন

নবমীর জন্য ওয়েস্টান লুক টিনএজ ফ্যাশনে দারুণ জমবে। আছে জ্যাম্প স্যুট, প্যালাজো, নানা ধরনের স্কাট। জ্যাম্পস্যুটের মধ্যে ফুল বা হাফ লেন্থ দু’রকমই আছে। জ্যাম্পস্যুটের ফেব্রিকের কটনের পাশাপাশি রয়েছে স্যাটিন টাচ কটন ফেব্রিক জর্জেট শিফন ইত্যাদি। এই ধরনের ফ্যাশন ডিজাইনও পশ্চিমা। সাধারণত প্রিন্টের ডিজাইনই বেশি চোখে পড়বে।

বরারই পুজোর ভিজাইন করে থাকেন এমনই একজন বললেন সুতা বা জরির কাজ এই ধরনের পোশাকে কোনভাবে চোখে পড়বে না। বরং স্টোন ওয়ার্ক বা পার্ল নেকলাইন থাকতে পারে। তবে প্রিন্টের তুলনায় তাও কম। প্রিন্টের মধ্যে এ্যাবস্ট্রাক্ট আর ফ্লোরালেরই চাহিদা বেশি। আবার প্রিন্ট এ্যাবস্ট্রাক্ট হলে তা ববি প্রিন্ট বা লাইন প্রিন্টের মধ্যেই সীমাবদ্ধ। আর ফ্লোরাল প্রিন্টের ক্ষেত্রে ফুলের নকশার চেয়ে পাতার নকশাই বেশি চোখে পড়বে।

বিসর্জনে প্রিন্টের জিন্স

ঠাকুর বিসর্জন দেয়ার একটা সাজ চাই। চাই ফ্যাশনেবল আউট ফিট। তাই এই দিনের জন্য জিন্সই আদর্শ। কালার জিন্স তো বহুদিন ধরেই প্রচলিত হয়ে আসছে। এ বছর আবার প্রিন্টের জিন্স টিনএজদের দারুণ চাহিদা গাঢ় এর সঙ্গে হাল্কা ফ্লোরাল প্রিন্ট জিন্সের চেহারাই বদলে দেবে। সঙ্গে আছে ফ্যাশনদার টিপ। টপে রয়েছে প্যাঁচ, প্রিন্ট, সিকুইন ওয়ার্ক, স্ট্র্যাপ সোলডার, নেভী লোগো। মেয়েদের ক্যাজুয়াল শর্ট শার্টও পাবেন। ছোট ফুল তোলা নকশায় পাবেন এই ধরনের শার্ট।

ষষ্ঠীতে খাদির পোশাক

ষষ্ঠীতে সাজুন খাদির পোশাকে। খাদির রয়েছে নানা রকমের পোশাক। এর মধ্যে খাদির শার্ট, পাঞ্জাবি, শর্ট কুর্তার এবারও আকর্ষণ। বেশ ফ্যাশনেবলও। খাদির শর্ট হাফ সিøভ, ফুল সিøভ দু’রকমের আছে। আবার ফরমালের পাশাপাশি শার্ট স্টাইলও রয়েছে। খাদির শর্ট কুর্তা পাঞ্জাবি জিন্স বা পাজামার সঙ্গে ষষ্ঠী সেলিব্রেশন দারুণ।

সপ্তমীতে জিন্স টি-শার্ট

সপ্তমীতে বেছে নিতে পারেন পছন্দের জিন্স এবং টি-শার্ট ন্যারো। সিøম এবং স্কিনি স্টাইলের খুব ভাল জিন্সের কালেকশন পাওয়া যাবে মার্কেটের সব শো-রুমেই ব্লু, ব্ল্যাক, ডার্ক ব্লু, লাইট ব্লু, বেজ কালার বেশি চাহিদা। আর ফেডেভ ওর্টন (বিভিন্ন জায়গায় ছেড়া ফারা) স্টাইলের জিন্স তো সব সময় চাহিদা।

ছবি : বিএম সাবাব

মডেল : লোপা, আলভি, অমরেশ ও নীল

কৃতজ্ঞতা : এ্যাশ এন্ড সাই ক্রিয়েশন

নির্বাচিত সংবাদ