২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুজোর কয়েক পদ

লুচি

যা লাগবে : ময়দা ১ কাপ, লবণ সামান্য (কোয়ার্টার চামচ), তেল/ঘি পরিমাণ মতো (ভাজার জন্য), পানি কোয়ার্টার কাপ।

যেভাবে করবেন : ময়দায় ২ টে চামচ তেল বা ঘি দিয়ে মেখে লবণ ও পানি দিয়ে মথে নিতে হবে। এবার মাখা ময়দা ছোট ছোট গোল্লা করতে হবে। ৮/১০টি গোল্লা হবে। পিঁড়িতে সামান্য তেল মেখে লুচি বেলতে হবে। রুটির মতো আটা দেয়া যাবে না বা উল্টে বেলা যাবে না। চুলায় তেল গরম করে ডুবোতেলে ভাজতে হবে। একবার ফুলে উঠলে উল্টিয়ে রং সাদা থাকতেই নামাতে হবে।

আলুর দম

যা লাগবে : আলু আধা কেজি, আদাবাটা, জিরা, হলুদ, মরিচ গুঁড়া ১ চা চামচ করে, তেজপাতা ১টি, টমেটো ২টা, কিশমিশ ৮/১০টি, এলাচ ৪টি, দারুচিনি ২ টুকরা, চিনি ১ চা চামচ, তেঁতুলের ক্বাথ ১ টেবিল চামচ, মরিচ, ধনে, জিরা টালা গুঁড়া স্বাদমতো, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : আলু হাল্কা সিদ্ধ করে বড় টুকরা করে নিন। তেলে হাল্কা ভেজে তুলে নিন। সেই তেলেই গোটা জিরা, এলাচ, দারুচিনি, তেজপাতা, কিশমিশ ও টমেটো দিয়ে দিন। একটু ভাজা হলে সব বাটা মসলা, গুঁড়া মসলা এবং সামান্য পানি দিয়ে কষিয়ে আলু ছেড়ে দিন, লবণ, চিনি ও তেঁতুলের ক্বাথ দিন। সামান্য পানি দিয়ে কাঁচামরিচ দিন, কিছুক্ষণ মৃদু আঁচে রেখে তেল উপরে উঠলে টালা শুকনা মরিচ ও জিরা গুঁড়া ও চিনি ছড়িয়ে নামিয়ে নিন।

লাবড়া

যা লাগবে : পেঁপে, পটোল, বেগুন, আলু, বরবটি, কাঁকরোল, মিষ্টি কুমড়া, ফুলকপি ইত্যাদি মৌসুমী সব সবজি মিলিয়ে ১ কেজি। আদা বাটা ২ চা চামচ, হলুদ, লাল মরিচ গুঁড়া, জিরা গুঁড়া ১ চা চামচ করে, পাঁচফোড়ন আধা চা চামচ, তেজপাতা ৩/৪টি, চিনি আধা চা চামচ, তেল/ঘি ৪ টে. চামচ, লবণ স্বাদমতো, কাঁচামরিচ ৫/৬টি।

যেভাবে করবেন : সব সবজি ছোট ছোট টুকরা করে নিন। পাত্রে তেল বা ঘি গরম করুন। তাতে পাঁচফোড়ন দিয়েই সবজি ঢেলে দিন। হলুদ ও লবণ দিয়ে কষাতে হবে। কিছুক্ষণ পর সব মসলা তেজপাতা দিয়ে আবারও কষাতে হবে। সবজির পানি বের হলে ঢেকে দিতে হবে। সবজি গলে গেলে কাঁচামরিচ দিয়ে ঢেকে দিন। শুকিয়ে এলে চিনি ও একটু ঘি ছড়িয়ে নামিয়ে নিন।

কাউনের পায়েশ

যা লাগবে : দুধ ১ লিটার, কাউনের চাল আধা কাপ, এলাচ ৪টি, দারুচিনি ২ টুকরা, পেস্তা বাদাম/কাঠবাদাম/কিশমিশ/কাজু বাদাম সব মিলিয়ে আধা কাপ, চিনি কোয়ার্টার কাপ, কনডেন্সড মিল্ক ১টিন, সাজানোর জন্য তবক।

যেভাবে করবেন : চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। বাদাম মোটা কুচি করে নিন। এবার পাত্রে দুধ দিয়ে এতে এলাচ, দারুচিনি দিয়ে ফুটে উঠলে কাউনের চাল দিন। সিদ্ধ হলে চিনি, কনডেন্সড মিল্ক ও বাদাম, কিশমিশ দিয়ে নামান। তবক দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

নারিকেলের সন্দেশ

যা লাগবে : নারিকেল বাটা ২ কাপ, চিনি ১ কাপ, এলাচ গুঁড়া ১ চা চামচ, ঘন দুধ আধা কাপ, সন্দেশের ছাঁচ পরিমাণ মতো।

যেভাবে করবেন : এলাচের গুঁড়া ছাড়া সব উপকরণ একত্রে মেখে অল্প আঁচে নাড়তে থাকুন। আঠালো হলে এলাচ গুঁড়া দিন, দলা বেঁধে উঠলে এবং তেল ছেড়ে দিলে নামিয়ে নিন। দ্রুত ছাঁচে ফেলে সন্দেশ বানাতে হবে। ট্রেতে ছড়িয়ে রেখে শুকাতে হবে। আধা ঘণ্টা পর জমে শক্ত হয়ে যাবে।