১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মাতৃমৃত্যু নিবন্ধন আইন বাস্তবায়নের দাবি

সংবাদদাতা, পাথরঘাটা, বরগুনা ॥ জন্ম নিবন্ধনের মতো মাতৃমৃত্যূ হলে তার সঠিক নিবন্ধন ও তার আইন যথাযথভাবে বাস্তবায়নের দাবি জানানো হয়েছে। আজ সোমবার সকাল ১০টায় পাথরঘাটা সংকল্প ট্রাষ্টের পঞ্চম তলায় সেমিনার কক্ষে নারী পক্ষের সার্বিক সহযোগিতা ও সংকল্প ট্রাষ্টের বাস্তবায়নে ‘প্রসূতি মৃত্যূ নিবন্ধন প্রক্রিয়া শক্তিশালীকরণ’ শীর্ষক কর্মশালায় পাথরঘাটা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে এক মতবিনিময় এ দাবি জানানো হয়।

মতবিনিময় সভায় পাথরঘাটা প্রেসক্লাবের সকল সাংবাদিক এবং সংকল্প ট্রাষ্টের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন সংকল্প ট্রাষ্টের পরিচালক মনিরুজ্জামান হিরু।

সংকল্প ট্রাষ্টের নির্বাহী পরিচালক মির্জা শহিদুল ইসলাম খালেদ বলেন, জন্ম নিবন্ধন বিষয়টি সারাদেশে যেভাবে সারা মিলেছে ঠিক একইভাবে মৃত্যূ নিবন্ধনের বিষয়টির ওপর গুরুত্ব দিতে হবে। তিনি আরও বলেন, মাতৃমৃত্যু হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসিনতার কারণে অনেক ক্ষেত্রে মাতৃমৃত্যু নিবন্ধন হয় না।

সাংবাদিক ও স্থানীয় সরকার বিষয়ে গবেষক শফিকুল ইসলাম খোকন বলেন, শুধু আইন করলেই হবেনা তা বাস্তবায়ন করতে হবে। এ ক্ষেত্রে সরকারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আইনের প্রতি আন্তরিক হতে হবে। তিনি আরও বলেন, ইউনিয়ন পরিষদ, পৌর পরিষদসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সমন¦য়হীনতা ও জবাবদিহিতা না থাকায় মাতৃমৃত্যু নিবন্ধন সঠিকভাবে বাস্তবায়ন হয় না।

উপজেলা নারী স¦াস্থ্য অধিকার আন্দোলন জোটের সভানেত্রী মুনিরা ইয়াসমিন খুশি বলেন, নারীরা সব সময়ই অবহেলিত থাকে। আর যদি কোন নারী প্রসব জনিত কারণে মৃত্যুবরণ করেন সেক্ষেত্রে নারীর প্রতি বৈষম্য করা হয়।

সংকল্প ট্রাষ্টের পরিচালক আবদুর রহিম বলেন, মাতৃমৃত্যুর নিবন্ধনের জন্য তৃণমুল পর্যায় উঠান বৈঠক, প্রচার-প্রচারণা করা হলে মানুষ অনেক সচেতন হবে।

পাথরঘাটা প্রেসক্লাবের সভাপতি আমিনুল হক বলেন, মৃত্যু নিবন্ধন না করায় যে শাস্তির বিধান রয়েছে তা সত্যিকার অর্থে অনেকেই জানে না। আইনটি বাস্তবায়নের ক্ষেত্রে সরকারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আন্তরিক হওয়ার আহবান জানান।