২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বুদ্ধিজীবীর মুখে রং মাখিয়ে শিবসেনার প্রতিবাদ

বুদ্ধিজীবীর মুখে রং মাখিয়ে শিবসেনার প্রতিবাদ

অনলাইন ডেস্ক॥ ভারতের মুম্বইতে সাবেক পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী খুরশিদ মাহমুদ কাসুরির লেখা একটি বই প্রকাশ অনুষ্ঠানের আগে ওই অনুষ্ঠানের প্রধান আয়োজক সুধীন্দ্র কুলকার্নিকে কালো আলকাতরা মাখিয়ে হেনস্থা করেছে শিবসেনার বিক্ষোভকারীরা।

মহারাষ্ট্রের উগ্র হিন্দুত্ববাদী দল শিবসেনার দাবি ছিল মি কাসুরিকে নিয়ে ওই অনুষ্ঠান বাতিল করতে হবে।

কিন্তু আয়োজকরা সেই দাবি মানতে রাজি হননি, তাই তারা মি কুলকার্নির মুখে আলকাতরা মাখিয়ে প্রতিবাদের পথ বেছে নেয়।

মুখে কালো রং আর আলকাতরা মাখানোর ঘন্টাদুয়েক পর মি কুলকার্নি ওই অবস্থাতেই মি কাসুরির সঙ্গে মিলে একটি সাংবাদিক বৈঠক করেন। তার মুখে আর জামাকাপড়ে তখনও রং মাখানো।

সেখানে মি কাসুরির সঙ্গে বইয়ের একটি কপি তুলে ধরে তিনি দাবি করেন, অনুষ্ঠান কোনও অবস্থাতেই বাতিল করা হবে না।

শিবসেনা, যারা বিজেপির সঙ্গে মিলেই মহারাষ্ট্র রাজ্য সরকার চালাচ্ছে, তাদের বক্তব্য ছিল পাকিস্তান যতদিন পর্যন্ত ভারতে সন্ত্রাসবাদে মদত দেবে ততদিন তাদের সঙ্গে কোনও স্তরেই কোনও সম্পর্ক রাখা চলবে না।

শিবসেনার দাবির মুখে গত সপ্তাহেই মুম্বইতে পাকিস্তানি গজল শিল্পী গুলাম আলির কনসার্ট বাতিল করতে হয়েছিল।

সাবেক পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী খুরশিদ মাহমুদ কাসুরির ‘নাইদার আ হক নর আ ডাভ : অ্যান ইনসাইডার অ্যাকাউন্ট অব পাকিস্তানস ফরেন পলিসি’ বইটি গত সপ্তাহেই দিল্লিতে প্রকাশ করা হয় নির্বিঘ্নেই।

আজ মুম্বইতে বইটির প্রকাশ অনুষ্ঠানের আয়োজক ছিল অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশন নামে একটি থিঙ্কট্যাঙ্ক, মুম্বইতে যার প্রধান হলেন প্রাক্তন বিজেপি রাজনীতিক সুধীন্দ্র কুলকার্নি।

আজ সকালে শিবসেনার জনা দশ-পনেরো প্রতিবাদকারী মি কুলকার্নির গাড়ি থামিয়ে তার মুখে জোর করিয়ে ওই কালো রং ও আলকাতরা মাখিয়ে দেয়।

মি কুলকার্নি পরে জানান, তারা সঙ্গে এটাও শুনিয়ে দেয় যে শিবসেনার কথা না-শুনলে ‘এভাবেই ফল ভুগতে হবে’।

শিবসেনার পক্ষ থেকে পরে এই ঘটনার দায় স্বীকার করে নিয়ে বলা হয়েছে এর মধ্যে তারা অন্যায় কিছু দেখছেন না।

দলের মুখপাত্র সঞ্জয় রাউত বলেন, ‘ওটা কালো রং ছিল না, ওটা আসলে আমাদের সেনা জওয়ানদের রক্ত। বুদ্ধিজীবীরা যদি দেশের সাধারণ মানুষের ভাবাবেগকে মর্যাদা না-দেন তাহলে এই পরিণামই হবে।’

সূত্র : বিবিসি বাংলা