২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দ্বৈত কর পরিহারে শিগগিরই ভুটানের সঙ্গে চুক্তি

অর্থনৈতিক রিপোর্টার ॥ শিগগিরই বাংলাদেশ ও ভুটানের মধ্যে দ্বৈত করারোপন পরিহার ও রাজস্ব ফাঁকি প্রতিরোধ সংক্রান্ত চূড়ান্ত চুক্তি হবে। এই চুক্তি বাস্তবায়িত হলে কর ফাঁকি রোধসহ উভয় দেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ, মু’মেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দ্বৈত করারোপন পরিহার চুক্তি করতে এনবিআরের চেয়ারম্যান নজিবুর রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল ভুটানের রাজধানী থিম্পুতে অবস্থান করছে। প্রতিনিধি দলে রয়েছেন আন্তর্জাতিক করের সদস্য চৌধুরী আমির হোসেন, চট্টগ্রাম কর অঞ্চল-১ এর কমিশনার অপূর্ব কান্তি দাস, আন্তর্জাতিক চুক্তি ও মতামতের প্রথম সচিব খন্দকার খুরশীদ কামাল ও কাউন্সিলর পদমর্যাদার একজন কর্মকর্তা। সোমবার ভুটানের প্রতিনিধি দলের সঙ্গে প্রথম দফা বৈঠক হয়েছে।

বর্তমানে ৩২টি দেশের সঙ্গে দ্বৈত করারোপন চুক্তি রয়েছে। এশিয়ার দেশগুলোর মধ্যে রয়েছে ভারত, পাকিস্তান, শ্রীলংকা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, জাপান, চীন, থাইল্যান্ড, ফিলিপাইন, ভিয়েতনাম, মায়ানমার, সৌদি আরব, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, সংযুক্ত আরব আমিরাত। ইউরোপের দেশগুলোর মধ্যে রয়েছে যুক্তরাজ্য, সুইডেন, রোমানিয়া, ফ্রান্স, জার্মানী, নেদারল্যাণ্ডস, ইতালী, ডেনমার্ক, নরওয়ে, বেলজিয়াম, পোল্যান্ড, তুরস্ক, সুইজারল্যান্ড ও বেলারুশ। আফ্রিকার দেশগুলোর মধ্যে রয়েছে মরিশাস, উত্তর আমেরিকা (যুক্তরাষ্ট্র) ও কানাডা।

যেসব দেশের সাথে চুক্তি স্বাক্ষরের জন্য আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে সেগুলো হলো—মরক্কো, বাহরাইন, কাতার ও কুয়েত। যেসব দেশের সাথে প্রথম দফা আলোচনা সমাপ্ত হয়েছে সেগুলো হলো— আজারবাইজান, কিরগিজ রিপাবলিক, স্পেন, পর্তুগাল, মিশর, রাশিয়া, ইরান ও হংকং।

এছাড়া চুক্তি করার জন্য আলজেরিয়া, বুলগেরিয়া, চেক রিপাবলিক, ইথিওপিয়া, ফিনল্যান্ড, গ্রিস, জর্ডান, লুক্সেমবার্গ, মেসিডোনিয়া, নেপাল, নাইজেরিয়া, ওমান, ইউক্রেন, সিসিলিস, দক্ষিণ আফ্রিকা ও উজবেকিস্তানের সঙ্গে যোগাযোগ অব্যাহত আছে।

সার্কের সদস্য রাষ্ট্রসমূগুলোর মধ্যে ভারত, পাকিস্তান ও শ্রীলংকার সাথে দ্বৈত করারোপন পরিহার সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে। নেপালের সাথে চুক্তির আনুষ্ঠানিকতা চূড়ান্ত পর্যায়ে রয়েছে।