২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাহিত্য একাডেমি পুরস্কার ফিরিয়ে দিলেন আরও আট লেখক

ক্রমেই দীর্ঘ হচ্ছে সাহিত্য একাডেমি পুরস্কার ফেরদাতা লেখকদের তালিকা। অভিযোগ একই, বিজেপি ক্ষমতায় আসার পর থেকেই ভারতে বাড়ছে ধর্মীয় অসহিষ্ণুতা, আক্রান্ত হচ্ছে বহুত্ববাদ। এবার আট লেখক তাদের সাহিত্য একাডেমি পুরস্কার ফিরিয়ে দিয়েছেন। তারা হলেন গুজরাটের গণেশ দেবী, দিল্লীর আমন শেঠি, কর্ণাটকের কুম বীরভদ্রাপ্পা, পাঞ্জাবের গুরবচন সিং ভুল্লার, আজমের সিং আওলাখ, আত্মজিৎ সিং, ওয়ারিয়াম সাধু ও কাশ্মীরী লেখক গুলাম নবি খেয়াল। সেই সঙ্গে রবিবারই সাহিত্য একাডেমির সাধারণ পরিষদ থেকে পদত্যাগ করেছেন কর্ণাটকের লেখক এবং গবেষক অরবিন্দ মালাগাত্তি। খবর আনন্দবাজার পত্রিকা ও আজকালের।

ভারতের প্রগতিশীল চিন্তাবিদ এম এম কালবুর্গি হত্যার পরও একাডেমির তরফে এ নিয়ে কোন মন্তব্য না করা, দেশজুড়ে অসহিষ্ণুতার বাতাবরণ তৈরি হওয়া এবং সাম্প্রদায়িক বিতর্ক বৃদ্ধির প্রতিবাদে পুরস্কার ফিরিয়ে দিয়েছেন এ লেখকরা। মালাগাত্তি বলেছেন, কালবুর্গি হত্যার ঘটনায় সাহিত্য একাডেমি চুপ করে থাকায় তার নিন্দা করে পদত্যাগ করলাম। এমন ঘটনা দেশের সাংবিধানিক অধিকারে আঘাত হানে। পাঞ্জাবি লেখক ভুল্লারের মতে, যেভাবে মানুষের মূল্যবোধের অবক্ষয় হচ্ছে তা নিয়ে আমি প্রচ- বিরক্ত। দেশের সম্প্রীতি রক্ষা করতে কেন্দ্রীয় সরকার কিছুই করছে না বলে মনে করেন প্রখ্যাত পাঞ্জাবি নাট্যকার আওলাখ। শনিবারই সাহিত্য একাডেমি পুরস্কার ফিরিয়ে দেন মালয়ালম সাহিত্যিক সারাহ্ জোসেফ। তারও আগে পুরস্কার ফিরিয়ে দিয়েছিলেন সাহিত্যিক নয়নতারা সহগল এবং অশোক বাজপেয়ী।

কাবুলে কপ্টার বিধ্বস্ত, পাঁচ ন্যাটো সৈন্য নিহত

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ন্যাটোর পাঁচ সৈন্য নিহত হয়েছে। এদের মধ্যে দু’জন ব্রিটেনের নাগরিক। রবিবার কাবুলে ব্রিটিশ বাহিনীর গাড়ি বহর লক্ষ্য করে এক তালেবান জঙ্গী আত্মঘাতী বোমা হামলা চালানোর পর ব্রিটিশ সৈন্যদের জন্য এটি ছিল দ্বিতীয় আঘাত। আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় গুরুত্বপূর্ণ কুন্দুজ নগরী জঙ্গী গ্রুপ দখলের মাত্র দু’সপ্তাহ পর এ হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনা ঘটলো। এ ঘটনায় জঙ্গীদের কোন ধরনের হাত থাকার কথা উড়িয়ে দিয়ে সামরিক জোট ন্যাটো জানায়, কাবুলে ন্যাটোর সদর দফতরে অবতরণ করার সময় হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। -এএফপি