২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কোম্পানির বন্ড ছাড়তে বিনিয়োগকারীদের অনুমোদন লাগবে না

অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি বন্ড বা ঋণপত্র বা অন্য কোন ধরনের ডেবট (ঋণ) সিকিউরিটিজ ইস্যুর মাধ্যমে প্রয়োজনীয় অর্থ উত্তোলনের সিদ্ধান্তে বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের অনুমোদন লাগবে না। কারণ বিনিয়োগকারীদের অনুমোদনের বাধ্যবাধকতা বাতিলের প্রস্তাব রেখে ডেবট (ঋণ) সিকিউরিটিজের প্রাইভেট প্লেসমেন্ট বিধিমালা সংশোধন করে চূড়ান্ত অনুমোদন দিয়েছে বিএসইসি।

এদিকে বিদ্যমান ‘দ্য সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (প্রাইভেট প্লেসমেন্ট অব ডেবট সিকিউরিটিজ) রুলস, ২০১২’-এর উল্লিখিত প্রথম চারটি উপধারা বাতিল এবং শেষ উপধারাটি সংযোজন করা হয়েছে। এ সংশোধনের মাধ্যমে বন্ড বা ঋণপত্র বা অন্য কোন ধরনের ডেবট সিকিউরিটিজ ইস্যুর মাধ্যমে প্রয়োজনীয় অর্থ উত্তোলনের সিদ্ধান্ত গ্রহণের জন্য পরিচালনা পর্ষদকে একক ক্ষমতা দেয়া হয়েছে।

তবে বর্তমান বিধিমালার ৩(৮) উপধারা অনুযায়ী, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির এক্ষেত্রে শেয়ারহোল্ডারদের অনুমোদন গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। সংশোধন প্রস্তাবে এ বাধ্যবাধকতা বাতিল করা হয়েছে। এছাড়া বিদ্যমান আইন অনুযায়ী, প্রস্তাবিত ডেবট সিকিউরিটিজের মোট মূল্য কোনক্রমে সংশ্লিষ্ট কোম্পানির প্রকৃত সম্পদের ৬০ শতাংশ বেশি হওয়া যাবে না। সংশোধনে এ শর্ত প্রত্যাহার করা হয়েছে।

নির্বাচিত সংবাদ