২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কিরগিজদের মোকাবেলায় আজ প্রস্তুত বাংলাদেশ

কিরগিজদের মোকাবেলায় আজ প্রস্তুত বাংলাদেশ

রুমেল খান ॥ ২০০৭ সালে ‘নেহেরু কাপ’-এ নয়াদিল্লীতে ৩-০ গোলে হার। ২০০৮ সালে এএফসি চ্যালেঞ্জ কাপের বাছাইয়ে বিশকেকে ১-২ গোলে হার। ২০১৫ সালের ১১ জুনে ২০১৮ ফিফা বিশ্বকাপ এবং ২০১৯ এশিয়ান কাপের বাছাইপর্বে ঢাকার ম্যাচে ১-৩ গোলে হার। এবার কিরগিজদের বিপক্ষে তাদের মাটিতে ফিরতি ম্যাচে কেমন ফল করবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। নয়াদিল্লী এবং বিশকেকে যাদের কাছে পরাভূত হয়েছিল, সেই ‘দ্য হোয়াইট বারস্’ কিরগিজস্তানকে কি এবার প্রথমবারের মতো পরাজয়ের স্বাদ উপহার দিতে পারবে বাংলাদেশ? আজ কিরগিস্তানের বিশকেকের দোলেনা ওমুজাকোভা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় খেলাটি শুরু হবে। ফিফা বিশ্বকাপ ২০১৮ বাছাইয়ের এশিয়া অঞ্চলের ‘বি’ গ্রুপের এ্যাওয়ে ম্যাচ এটি।

কথায় আছে, পরিসংখ্যান দিয়ে সবকিছু সবসময় বোঝা যায় না। এই যেমন ফিফা র‌্যাঙ্কিংয়ে কিরগিজস্তানের চেয়ে ৩৬ ধাপ এগিয়ে আছে বাংলাদেশ! বাংলাদেশের ১৮২, কিরগিজস্তানের ১৪৬। কিন্তু তার মানে এই নয়, কিরগিজস্তানের চেয়ে অনেক ভাল দল বাংলাদেশ। এটি কোন সচেতন ফুটবলবোদ্ধাই বলবেন না। বাংলাদেশ কোচ লোপেজের ভাষায়, ‘বল ইজ রাউন্ড। ফুটবলে সবই সম্ভব।’

কিরগিজস্তানী খেলোয়াড়রা রাশান, পোলিশ এবং জার্মান লীগ খেলেন। তারা স্বাগতিক দল। আবহাওয়া, মাঠ, দর্শকÑ সবকিছুই তাদের পক্ষে। আজকের ম্যাচে স্বাগতিকরা ফেবারিট হলেও বাংলাদেশ খেলবে জয়ের লক্ষ্য নিয়েই। কিরগিজস্তান মূলত খেলে ইংলিশ টাইপের পাওয়ার ফুটবল এবং লম্বা পাসে। ক্রুইফের আমলে বাংলাদেশ খেলত মাটিতে বল রেখে ছোট ছোট পাসে। তবে এখন নতুন ইতালিয়ান কোচ ফ্যাবিও লোপেজ আসায় বাংলাদেশ দল খেলবে ইতালিয় ঘরানার ফ্টুবল। রক্ষণভাগকে সুসংহত রেখে আক্রমণ করা।

কিরগিজস্তান থেকে বাংলাদেশ দলের অধিনায়ক মামুনুল ইসলাম বলেন, ‘দলের সবাই ভাল আছে। কারও কোন ইনজুরি নেই। আমরা ভালভাবে প্র্যাকটিস করেছি। আমরা দেশবাসীর কাছে যে কমিটমেন্ট করে এসেছি, তা পূরণের জন্য আপ্রাণ চেষ্টা করব। চাইব দেশবাসীর জন্য ভাল কিছু নিয়ে যেতে। কিরগিজদের সম্পর্কে তেমন কোন ধারণা না থাকায় আগের ম্যাচে আমরা হেরেছি। তবে এখন তাদের সম্পর্কে আমরা জানি। তাই আমরা জেতার জন্যই মাঠে নামব। কোচের নিদের্শনা ঠিকমতো প্রয়োগ করলে আমরা ভাল করব।’ কোচ লোপেজ বলেন, ‘এখানে অনেক ঠা-া। তবে খেলোয়াড়রা সবাই ভাল আছে। আমরা আমাদের সেরা খেলাটাই খেলার চেষ্টা করব।’

কঠিন মিশনে জয়ের লক্ষ্য নিয়েই গত শুক্রবার দুপুর ১২টায় বিামনযোগে রওনা হয়ে শনিবার ভোর সাড়ে ৫টায় বিশকেকে পৌঁছে মামুনুলবাহিনী। সেখানে পৌঁছেই কিঞ্চিৎ শীতল আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে হয়েছে তাদের। দেশে থাকতে বাংলাদেশ দলের ফুটবলারদের অনুশীলন করতে হয়েছে প্রচ- গরমের মধ্যে। তাপমাত্রা ছিল ৩৫ বা ৩৬ ডিগ্রীর মতো। অথচ বিশকেকের তাপমাত্রা ১৮ ডিগ্রীরও কম। বাংলাদেশ দল কিরগিজস্তানের বিশকেকে পৌঁছে সেখানে হোটেল রিজেন্সিতে গিয়ে ওঠে। বিশকেকের আবাসিক এলাকার এই হোটেলটি বিমানবন্দর থেকে গাড়িতে ২৫ মিনিটের দূরে অবস্থিত।

উল্লেখ্য, বিশ্বকাপ বাছাইপর্বে ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে শক্তিশালী অস্ট্রেলিয়া, জর্দান, কিরগিজস্তান ও তাজিকিস্তান। প্রত্যেক দলের বিপক্ষে হোম এ্যান্ড এ্যাওয়ে ভিত্তিতে মোট ৮ ম্যাচ খেলবে বাংলাদেশ। গ্রুপ পর্যায়ে এটি মামুনুলদের পঞ্চম ম্যাচ। এর আগের ম্যাচগুলোতে ৩টি হোম ম্যাচের মধ্যে জর্দানের কাছে ৪-০ ও কিরগিজস্তানের কাছে ৩-১ গোলে হেরেছে বাংলাদেশ। আর তাজিকিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে। অপরদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে একমাত্র এ্যাওয়ে ম্যাচে হেরেছে ৫-০ গোলে। ‘বি’ গ্রুপে বাংলাদেশ পাঁচ দলের মধ্যে আছে সর্বশেষ স্থানে। ৪ খেলায় ১ ড্র ও ৩ হারে তাদের সংগ্রহ ১ পয়েন্ট। সমান ম্যাচে ১ জয়, ২ ড্র ও ১ হারে ৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে কিরগিজস্তান। ৪ ম্যাচে ৩ জয় ও ১ ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে জর্দান।

নতুন ইতালিয়ান কোচ ফ্যাবিও লোপেজের অধীনে প্রথম আন্তর্জাতিক ম্যাচে ভাল খেলার প্রত্যাশা মামুনুলদের কণ্ঠে। প্রথমবারের মতো এবং দীর্ঘদিন পর দলে ডাক পাওয়া নতুন খেলোয়াড়রাও চান ভাল নৈপুণ্য উপহার দিতে। লোপেজের অধীনে ২০ দিন অনুশীলন করেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল ঢাকায় ও সাভারে।

নতুন কোচের অধীনে পরিবর্তিত পজিশন আর ভিন্ন কন্ডিশনে খেলাটা কঠিন হলেও, ভাল খেলার প্রত্যাশা করছে দল। পাশাপাশি শেখ জামাল ধানম-ির হয়ে কিরগিজস্তানে গিয়ে ‘এএফসি কাপ’ খেলার সম্প্রতি অভিজ্ঞতা আছে এই স্কোয়াডের একাধিক ফুটবলারের। কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নিতে সে অভিজ্ঞতা কাজে লাগবে বলে মনে করেন তারা। সেই সঙ্গে দলে প্রথমবারের মতো ডাক পাওয়া টিম বিজেএমসির ২৪ বছর বয়সী ফরোয়ার্ড নাবিব নেওয়াজ জীবনও সুযোগ পেলে নিজেকে প্রমাণ করতে মুখিয়ে আছেন।

নতুন কোচে লোপেজের জন্য এই ম্যাচটাই হতে যাচ্ছে প্রথম ‘অগ্নিপরীক্ষা’। গত ৮ সেপ্টেম্বর ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিশ্বকাপ বাছাইয়ের ‘হোম’ ম্যাচে জর্দানের বিপক্ষে বাংলাদেশের যে স্কোয়াডটি ছিল, সেই দলের অনেকেই বর্তমান দলে নেই। নতুন করে যুক্ত হয়েছেন ৭ জন। এদের মধ্যে দীর্ঘদিন পর দলে ফিরেছেন ফয়সাল মাহমুদ (৭ বছর পর), ওয়ালী ফয়সাল (২ বছর পর), মাজহারুল ইসলাম হিমেল, শাহেদুল আলম শাহেদ, শাখাওয়াত হোসেন রনি এবং রেজাউল করিম। নতুন মুখ হিসেবে দলে এসেছেন ফরোয়ার্ড নাবিব নওয়াজ জীবন।

এখন দেখার বিষয়, আজকের ম্যাচে ‘স্নো লেপাডর্স’কে হারিয়ে তাদের বিপক্ষে কাক্সিক্ষত প্রথম জয়টি কুড়িয়ে নিতে পারে কি না বাংলাদেশ এবং ছিনিয়ে নিতে পারে কি না মূল্যবান তিন পয়েন্ট।