২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অলিম্পিক স্বর্ণপদক জয়ে মরিয়া নই ॥ সানিয়া মির্জা

অলিম্পিক স্বর্ণপদক জয়ে মরিয়া নই ॥ সানিয়া মির্জা

স্পোর্টস রিপোর্টার ॥ সুসময়ে সানিয়া মির্জা। এতটুকু বললে আসলে কমই হয়ে যায়! কেননা সুইজারল্যান্ডের টেনিস তারকা মার্টিনা হিঙ্গিসের সঙ্গে জুটি বাধার পর থেকেই যে ডাবলসে এককভাবে রাজত্ব করছেন ভারতের এই টেনিস সেনসেশন। সর্বশেষ শনিবার চায়না ওপেনেও চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছেন ইন্দো-সুইস জুটি। সেই সঙ্গে টানা চারটি শিরোপা জয়ের রেকর্ড গড়লেন তারা। আর জুটি বেঁধে অষ্টম। তবে চলতি বছরে সব মিলিয়ে নয়টি টুর্নামেন্টের শিরোপা নিজের শোকেসে তুলেছেন সানিয়া। ২৮ বছর বয়সী এই ভারতীয় টেনিস তারকার সামনে এখন ডব্লিউটিএ ফাইনালস। যা এ মাসের শেষের সপ্তাহেই শুরু হবে। এর পরই অলিম্পিকের জন্য নিজেকে প্রস্তুত গড়বেন সানিয়া।

ভারতকে প্রথমবারের মতো টেনিসে স্বর্ণপদক উপহার দিতে পারাটা হবে সানিয়ার ক্যারিয়ারের সর্বোচ্চ অর্জন। তবে এটা করতে ব্যর্থ হলে যে আত্মহত্যা করবেন তা নয়। এ বিষয়ে এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘এটা হবে বিস্ময়কর এক অর্জন। খেলোয়াড় হিসেবে আমরা সবাই এটা জিততে চাই। কিন্তু এটাও মনে রাখতে হবে বছরে কিন্তু চারটি গ্র্যান্ডসøামও রয়েছে আমাদের। তাই এটা অন্য কোন খেলাধুলার মতো নয়, যাদের শুধু চার বছর পর পরই একটি টুর্নামেন্ট আসে। বরং আমরা প্রতি চার মাস পর পরই এমন সুযোগ পাচ্ছি। অলিম্পিক জিততে পারার অনুভূতিটা এ রকম যে সবকিছুই জিতে ফেলেছি। কিন্তু যদি তা করতে না পারি তাহলে অবশ্যই আত্মহত্যা করব না। আমি বোঝাতে চাচ্ছি তার পরও জীবন স্বাভাবিকভাবেই চলবে।’

১৯৯৬ সালে আটলান্টা অলিম্পিকে সিঙ্গলসে ভারতকে প্রথমবারের মতো ব্রোঞ্জপদক উপহার দিয়েছিলেন লিয়েন্ডার পেজ। আবারও দেশকে পদক এনে দিয়ে গর্বিত করতে চান তিনি। এ বিষয়ে এক সাক্ষাতকারে পেজ বলেন, ‘রোহন বোপান্নার সঙ্গে জুটি বেঁধে অলিম্পিকে পদক জেতাটা আসলে অসম্ভব কিছু নয়। আগামী বছর রিও অলিম্পিকে পুরুষ ডাবলসে বোপান্নাকে নিয়েই জুটি বাঁধতে আগ্রহী। কারণ বোপান্না একজন বিস্ময়কর খেলোয়াড়। ওর দক্ষতার ওপর আমার যথেষ্ট বিশ্বাস আছে। আমি এটাও বিশ্বাস করি যে, আমরা অলিম্পিকে পদক জিততে পারি।’ লিয়েন্ডারের বাবা ভেস পেজও চান তার ছেলের সাফল্য। তাই তিনি জানান, তাঁর ছেলে এখন অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জনের ওপরই সবচেয়ে বেশি জোর দিচ্ছে। শুধু বোপান্নার সঙ্গে জুটি বেঁধে ডাবলসেই নয়, ভেস পেজ জানিয়েছেন, মিশ্র দ্বৈতেও সানিয়া মির্জার সঙ্গে জুটি বাঁধার পরিকল্পনা রয়েছে লিয়েন্ডারের। কেননা সানিয়া মির্জা যে এই মুহূর্তে তার ক্যারিয়ারের সেরা ফর্মে রয়েছেন।