২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অগ্নিপরীক্ষায় মাঠে নামছে ব্রাজিল ও আর্জেন্টিনা

স্পোর্টস রিপোর্টার ॥ ব্রাজিল কিংবা আর্জেন্টিনা, এই দু’দলের একটি বা দুটিই যদি বিশ্বকাপে না থাকে তাহলে কি হবে একবার ভাবুন! নিশ্চিতকরে বিশ্বকাপের আবেদনই শেষ হয়ে যাবে। পরবর্তী অর্থাৎ ২০১৮ রাশিয়া বিশ্বকাপে বিশ্ব ফুটবলের সবচেয়ে জনপ্রিয় দল দু’টি থাকবে কিনা সেটা জোর দিয়ে কেউ বলতে পারছে না! বাছাইপর্বের প্রথম ম্যাচেই যে দল দুটি হেরেছে। বর্তমানে দক্ষিণ আমেরিকার দলগুলোর মধ্যে শক্তির পার্থক্য উনিশ-বিশ। যে কারণে সেরা চার দলের মধ্যে আর্জেন্টিনা ও ব্রাজিল থাকতে পারবে কিনা তা নিয়ে ঢের সংশয় আছে বলে মনে করছেন ফুটবল পন্ডিতরা।

এমন কঠিন সমীকরণ সামনে রেখে আবারও মাঠে নামার অপেক্ষায় দল দুটি। বিশ্বকাপ বাছাইপর্বে দক্ষিণ আমেরিকা অঞ্চলের দ্বিতীয় পর্বের ম্যাচে মাঠে নামছে অংশগ্রহণকারী ১০টি দলই। সব ম্যাচই সময়ের পার্থক্যের কারণে বাংলাদেশ সময় বুধবার ভোর কিংবা সকালে অনুষ্ঠিত হবে। উরুগুয়ে ও কলম্বিয়ার মধ্যকার হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে বুধবার ভোর ৫টায়। প্যারাগুয়ের মাঠে আর্জেন্টিনার জয়ে ফেরার মিশন শুরু হবে সকাল ৬টায়। ঘরের মাঠে ভেনিজুয়েলার বিরুদ্ধে ব্রাজিলের অগ্নিপরীক্ষা শুরু হবে সকাল ৭টায়। কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি ও পেরুর মধ্যকার লড়াই শুরু হবে সকাল ৮টা ১৫ মিনিট থেকে। আর ইকুয়েডর ও বলিভিয়ার ম্যাচটি শুরু হবে আজ দিবাগত রাত ৩টায়।

নিজেদের প্রথম ম্যাচে ঘরের মাঠে ইকুয়েডরের কাছে ২-০ গোলে হার মানে অধিনায়ক লিওনেল মেসিহীন আর্জেন্টিনা। দ্বিতীয় ম্যাচেও থাকছেন না অধিনায়ক। এবার পরীক্ষাটা আরও বড়। প্যারাগুয়ের মাঠে খেলতে হবে বিশ্বকাপ ও কোপার রানার্সআপদের। ম্যাচটির আগে সতীর্থদের শুভকামনা জানিয়েছেন মেসি। বার্সিলোনা তারকার অনুপস্থিতিতে আর্জেন্টিনার অধিনায়কত্বের গুরুদায়িত্ব মাশ্চেরানোর কাঁধে। মাশ্চেরানোর নেতৃত্ব গুণের প্রশংসা করে মেসি বলেন, পরিস্থিতি কিভাবে সামাল দিতে হয়, মাশ্চেরানো তা জানে। সে খুবই ইতিবাচক নেতা। ব্রাজিল বিশ্বকাপে আমি অধিনায়ক ছিলাম, কিন্তু সব সময় সে আমার পাশে ছিল এবং প্রতিটা ভুল ঠিক করে দিয়েছে। মেসি আরও বলেন, আমি আমার দেশের সতীর্থদের পাশে আছি। জাতীয় দলের পাশেই থাকব। যদিও বাছাইপর্বের শুরুটা আমাদের জন্য ভাল হয়নি। তার পরও প্যারাগুয়ের বিরুদ্ধে আর্জেন্টিনা প্রথম এবং পূর্ণ তিন পয়েন্ট অর্জনের জন্য মাঠে নামবে।

মেসির পাশাপাশি প্যারাগুয়ের বিরুদ্ধে খেলতে পারবেন না সার্জিও এ্যাগুয়েরোও। এর পরও জয় পেতে আত্মবিশ্বাসী কার্লোস তেভেজ। সংবাদ সম্মেলনে তিনি বলেন, মেসি প্রতিপক্ষের ওপর দারুণ প্রভাব বিস্তার করে। তারা মেসিকে ভয় পায় আর তার সঙ্গে খেললে মানসিকভাবে সবাই এগিয়ে থাকে। তেভেজ আরও বলেন, মেসি থাকলে দলের শক্তিমত্তা এমনিতেই বেড়ে যায়। সে বিশ্বের সেরা ফুটবলার। তবে বর্তমান প্রেক্ষাপটে তার পরিবর্তে অন্য কাউকে দলে নিতে হবে। তেভেজ বলেন, আমরা বাছাইপর্বের শুরুটা ভাল করতে পারিনি। তবে আমাদের সামনে আরও একটি সুযোগ আছে। আর আমরা মেসিকে ছাড়া এই সুযোগটা কাজে লাগাতে চাই।

রিভারপ্লেট স্টেডিয়ামে ইকুয়েডরের কাছে আর্জেন্টিনার হার ২২ বছর আগের তিক্ত স্মৃতি ফিরিয়ে এনেছে। এর আগের বার এই মাঠে তারা হেরেছিল ১৯৯৩ সালের ৫ সেপ্টেম্বর। কলম্বিয়ার কাছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা উড়ে গিয়েছিল ৫-০ গোলে। প্রায় দুই যুগ পর আবারও ওই স্মৃতি ফিরিয়ে এনেছে ইকুয়েডর। শুধু তাই নয়, প্রথমবারের মতো আর্জেন্টিনার মাটিতে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে জয় পায় ইকুয়েডর। অঘটনে শুরু বাছাইপর্বে অনেক ‘রেকর্ড’ আর ‘প্রথম’ ঘটনাও ঘটেছে। ব্রাজিলের বিরুদ্ধে চিলি জয় পায় ১৫ বছর পর। শুরু ক্ষত কাটিয়ে ওঠার লক্ষ্যে মাঠে নামছে কার্লোস দুঙ্গার ব্রাজিল। তবে হাঁটুর ইনজুরির কারণে ভেনিজুয়েলার বিরুদ্ধে খেলতে পারছেন না সেলেসাও ডিফেন্ডার ডেভিড লুইস।

প্যারিস সেইন্ট-জার্মেইনের ২৮ বছর বয়সী এই ডিফেন্ডার চিলির বিরুদ্ধে ম্যাচে ইনজুরিতে আক্রান্ত হন। এ কারণে ব্রাজিল দলের চিকিৎসক লুইসকে নিয়ে কোন ঝুঁকি নিতে চাচ্ছেন না। ইতোমধ্যেই চেলসির সাবেক এই তারকা জাতীয় দলের ক্যাম্প ছেড়ে প্যারিসে ফিরে গেছেন। তবে ব্রাজিল কোচ জয়ে ফেরার প্রত্যয় ব্যক্ত করেছেন।