২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দক্ষিণ আফ্রিকায় সফল হতে আত্মবিশ্বাসী তাইজুল

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ‘এ’ ক্রিকেট দলের দক্ষিণ আফ্রিকা সফর ঘনিয়ে এসেছে। কিছুদিন আগেই ভারত সফর করেছে এসেছে দলটি। ওই সফরের অধিকাংশ ক্রিকেটারই আছেন দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বিপক্ষে সিরিজেও। তবে প্রোটিয়াদের বিপক্ষে সফল হওয়াটা বেশ চ্যালেঞ্জের হবে বাংলাদেশী স্পিনারদের জন্য। ‘এ’ দলে এখন নিয়মিত খেলছেন দেশের দুই নির্ভরযোগ্য তরুণ স্পিনার তাইজুল ইসলাম ও জুবায়ের হোসেন লিখন। তাইজুল মনে করেন দক্ষিণ আফ্রিকায় সফল হতে হলে নিজ সামর্থ্যরে ওপর নির্ভর করতে হবে বেশি। নিজের সামর্থ্য অনুসারে ঠিক জায়গায় বল ফেলে সফল হওয়ার বিষয়ে আত্মবিশ্বাসের কথা জানালেন তাইজুল। দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশ ‘এ’ দলের কোচ হিসেবে থাকছেন জাফরুল এহসান। তিনি আশাবাদী দলের সাফল্য পাওয়ার বিষয়ে।

দক্ষিণ আফ্রিকায় বাউন্সি উইকেট থাকবে। এর আগে কখনও দক্ষিণ আফ্রিকার মাটিতে খেলেননি তাইজুল, তবে তিনি ভাল করেই জানেন সেখান পেসারদের সফল হওয়ার সম্ভাবনা বেশি থাকে। স্পিনারদের জন্য দারুণ চ্যালেঞ্জিং একটা জায়গা দক্ষিণ আফ্রিকা। এ বিষয়ে তাইজুল বলেন, ‘আমি এর আগে কখনও দক্ষিণ আফ্রিকায় যাইনি, ওয়েস্ট ইন্ডিজ গেছি। ওয়েস্ট ইন্ডিজে আমি ভাল ফলাফল পেয়েছি। তো আমার মনে হয় ওখানে বাউন্সি উইকেট। তবে জায়গা মতো বল করতে পারলে ভাল কিছু করা সম্ভব।’ অনুশীলনে সঠিক জায়গায় বল ফেলা এবং ঠিক লেন্থে বল করার জন্য বিশেষ মনোযোগ দিয়েছেন তাইজুল। বর্তমানে জাতীয় দলে ঢোকার রাস্তাটা কঠিন হয়ে গেছে। এ কারণে তাইজুল নিচেও নিয়মিত হতে পারছেন না। এ বিষয়ে তিনি বলেন, ‘আসলে ‘এ’ দল বলেন আর জাতীয় দল বলেন সব জায়গাতে খেলাই চ্যালেঞ্জ। ভাল করলে সব জায়গাতেই টেকা যায়। আর খারাপ করলে নিজের জন্যই খারাপ। তিনদিন অনুশীলন করলাম। আমি জানতাম না যে ‘এ’ দলের সঙ্গে আমি দক্ষিণ আফ্রিকা যাব। দক্ষিণ আফ্রিকাকে নিয়ে কথা হয়নি। জাতীয় লীগের একটা ম্যাচ খেলেছি। ওইখানে আল্লাহর রহমতে ভালই হয়েছে। শারীরিকভাবে ভালই অনুভব হচ্ছে। আশা করছি ওখানে ভাল কিছু করতে পারব।’

তাইজুলের চেয়ে জাতীয় দলে বেশি অনিয়মিত লেগস্পিনার জুবায়ের হোসেন। কিন্তু তিনি হাল ছাড়েননি। চেষ্টা চালিয়ে যাচ্ছেন নিজের যোগ্যতা প্রমাণ করে জাতীয় দলে নিজের জায়গাটাকে পাকাপোক্ত করার। এ বিষয়ে তিনি বলেন, ‘লেগ স্পিনারদের নিয়ন্ত্রণটা খুব জরুরী। আমার মাঝেমধ্যে ডেলিভারিতে একটু এলোমেলো হয়ে যায়। তো আমি মনেকরি এই জিনিসটা ম্যাচ খেলার মাধ্যমে ঠিক করে নিতে হবে। ম্যাচ খেলছি। এবার জাতীয় লীগ খেললাম। আগের থেকে ইনশাল্লাহ অনেক ভাল অবস্থায় আছি। চেষ্টা থাকবে ভবিষ্যতে এর চেয়ে আরও ভাল করার।’ দক্ষিণ আফ্রিকার সফরে ‘এ’ দলের প্রধান কোচ হিসেবে থাকছেন জাফরুল এহসান।