২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাতীয় মহিলা দাবার শিরোপা অক্ষুণ্ণ লিজার

স্পোর্টস রিপোর্টার ॥ ‘ইভিকা জাতীয় মহিলা দাবা চ্যাম্পিয়নশিপ’-এর দশম রাউন্ডের খেলা শেষে এক রাউন্ড আগেই গতবারের জাতীয় মহিলা চ্যাম্পিয়ন বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মহিলা মাস্টার শামীমা আক্তার লিজা চ্যাম্পিয়ন হয়েছেন। তার সংগ্রহ ১০ খেলায় ১০ পয়েন্ট। জাতীয় মহিলা দাবায় এটা লিজার চতুর্থ শিরোপা। এর আগে তিনি ২০০৫, ২০১০ ও ২০১৪ সালে জাতীয় মহিলা দাবা চ্যাম্পিয়ন হয়েছিলেন। দশম রাউন্ডের খেলায় লিজা নিজ দলের ফিদেমাস্টার নাজরানা খান ইভাকে হারান। নৌবাহিনীর ফিদেমাস্টার শারমীন সুলতানা শিরিন সাড়ে আট পয়েন্ট পেয়ে দ্বিতীয় ও আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ সাত পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছেন। দশম রাউন্ডে শিরিন শিম্মীকে এবং রানী হামিদ বরিশালের আফরিন জাহান মুনিয়াকে, নারায়ণগঞ্জের ফাতেমা-তুজ-জোহরা শ্রাবণী ও নৌবাহিনীর জোহরাতুল জান্নাত জিসাকে হারান। নারায়ণগঞ্জ প্রিতম-প্রিজমের ফিদেমাস্টার নারায়ণগঞ্জের ঝর্ণা বেগমের সঙ্গে ড্র করেন। নৌবাহিনীর সুমাইয়া খন্দকার তানজিনা আক্তার তানির বিপক্ষে ওয়াকওভার পান।

ব্রাজিল ঘুরে দাঁড়াবে ॥ পেলে

স্পোর্টস রিপোর্টার ॥ ফুটবল সম্রাট পেলে বর্তমানে ভারত সফরে আছেন। তিনদিনের সফরে ব্রাজিলিয়ান কিংবদন্তির অবস্থান এখন কলকাতায়। সেখানে ফুটবল সংশ্লিষ্ট বিভিন্ন কর্মকা-ে অংশগ্রহণ করছেন তিনি। সোমবার সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলার বলেছেন, ব্রাজিল ঘুরে দাঁড়াবে। আর বর্তমান সময়ে লিওনেল মেসিকে সবার সেরা হিসেবে অভিহিত করেছেন।

ব্রাজিলের বর্তমান দল প্রসঙ্গে পেলে বলেন, দলে সেরা খেলোয়াড়েরা আছে। কিন্তু একটা টিম হিসেবে খেলতে পারছে না তারা। আর জেতার জন্য সেটাই দরকার। প্রায় সবাই ইউরোপে খেলে থাকে। তাই গোটা দল একসঙ্গে অনুশীলন করতে পারে না। তিনি আরও বলেন, ব্রাজিলিয়ান ফুটবলের আরও একটা বড় সমস্যা হলো, এখন আর ক্লাবগুলো ফুটবলারদের নিয়ন্ত্রণ করে না। প্রত্যেকের কোচ আছে, তারাই সব ঠিক করে দেয়। ক্লাবের কথায় এখন আর কিছু হয় না। সাংবাদিক সম্মেলনে ছিলেন সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলীও। ইন্ডিয়ান সুপার লীগে এ্যাটলেটিকো দ্য কলকাতার অন্যতম মালিক তিনি।

ইন্ডিয়ান সুপার লীগের মতো টুর্নামেন্ট ভারতীয় ফুটবলের উন্নতিতে সাহায্য করবে বলে মনে করেন পেলে।

এশিয়ান কুস্তিতে আলী আমজাদের রৌপ্য

স্পোর্টস রিপোর্টার ॥ ইরানের তাবরিজে অনুষ্ঠিত পঞ্চম এশিয়ান জুরখান চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের আলী আমজাদ রৌপ্য পদক পেয়েছে। পালোয়ানি কুস্তি প্রতিযোগিতায় ৭০ কেজি ওজন শ্রেণীতে রৌপ্য পদক লাভ করে আমজাদ। এতে প্রথম হয়েছে ভারত এবং তৃতীয় স্বাগতিক ইরান। এছাড়া বাংলাদেশ দল ১৯টি দেশের মধ্যে দলীয় ডেমোসেশনে ষষ্ঠ স্থান লাভ করে। বাংলাদেশ থেকে সাত খেলোয়াড় ও একজন কর্মকর্তাসহ মোট ৮ সদস্যের দল অংশ গ্রহণ করে। প্রতিযোগিতায় ইরান, ইরাক, আজারবাইজান, মালয়েশিয়া, আফগানিস্তান, নেপাল, থাইল্যান্ড, ভারত, শ্রীলঙ্কা, তাজিকিস্তান ও কোরিয়াসহ মোট ১৯ দেশ থেকে ১৩৭ খেলোয়াড় অংশগ্রহণ করেন।