২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুই বছরেও চালু হয়নি শিবচর ফায়ার সার্ভিস

  • ক্ষতিগ্রস্ত শত শত পরিবার

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ১২ অক্টোবর ॥ উদ্বোধনের প্রায় দুই বছরেও চালু হয়নি শিবচর উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিসের কার্যক্রম। ২৪০ বর্গ কিলোমিটার আয়তনে ১টি পৌরসভা, ১৯টি ইউনিয়নের নিয়ে গঠিত শিবচরে সাড়ে ৪ লাখ মানুষের বসবাস। গত দুই বছরে অর্ধশত অগ্নিকা-ের ঘটনা ঘটেছে এই উপজেলায়। অগ্নিকা-ের ঘটনায় আর্থিকসহ ক্ষতিগ্রস্ত হচ্ছে এসব এলাকার জনগণ। সহায় সম্বলহীন হয়ে পড়েছে শত শত পরিবার।

জেলার ফায়ার সার্ভিস অফিস সূত্র জানায়, ৩৩ শতাংশ জায়গা নিয়ে শিবচর বাসস্ট্যান্ডের উত্তর পাশে গণপূর্ত বিভাগ ১ কোটি ৭২ লক্ষ টাকা ব্যয়ে নির্মাণ করে শিবচর ফায়ার সার্ভিস ভবন। ভবনটি নির্মাণের পর ২০১৩ সালের ১২ নবেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে শিবচর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রায় দুই বছর কেটে গেলেও এখনও কার্যক্রম শুরু করতে পারেনি ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। মাদারীপুর জেলার ফায়ার সার্ভিসের অফিস থেকে শিবচরের দূরত্ব ৪০ কিলোমিটার। এই উপজেলার কোথায়ও অগ্নিকা- ঘটলে মাদারীপুর থেকে ফায়ার সার্ভিসের গাড়ি পৌঁছানোর আগেই সবকিছু পুড়ে যায়। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন ব্যবসায়ী ও সাধারণ মানুষ।

স্থানীয় বাসিন্দা মহসিন মাদবর বলেন, জনগণের জানমাল রক্ষার্থে সরকার কোটি টাকা খরচ করে ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ করেছে। কিন্তু আমরা এর কোনই সেবা পাচ্ছি না।’মাদারীপুরের শিবচর পৌরসভার ৫নং ওয়ার্ডের কাউন্সিলর মশিউর রহমান মোস্তাক জানান, বিদ্যুত সংযোগবিহীন ও পরিত্যক্ত থাকায় ফায়ার সার্ভিসের এ ভবনটিতে মাদকাসক্তসহ বিভিন্ন অসামাজিক কর্মকা-ে জড়িয়ে পড়ছে এলাকার বখাটেরা। জরুরীভিত্তিতে জনস্বার্থে ফায়ার সার্ভিস অফিসের কার্যক্রম চালু করা দরকার। ফায়ার সার্ভিস ও গণপূর্ত বিভাগের পরস্পরবিরোধী কর্মকা-ের কারণে দুই বছরেও চালু হয়নি ফায়ার সার্ভিসের কার্যক্রম।

এদিকে বছরখানেক আগে ভবনটির কাজ সম্পন্ন করে অফিসিয়ালভাবে চিঠি দিয়েও কোন সাড়া পাওয়া যায়নি বলে দাবি গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আহমেদ আনোয়ারুল নজরুলের। তিনি বলেন, কাজ সম্পন্ন হয়েছে অনেক আগেই। ফায়ার সার্ভিসের অফিসে চিঠি দেয়া হয়েছে, কিন্তু তারা এ বিষয়ে কোন গুরুত্ব দেয়নি।

জেলা সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মোঃ নজরুল ইসলাম বলেন, ‘গাড়ি পার্কিং, বিদ্যুত সংযোগ, এপ্রোস সড়কসহ এই স্টেশনের কাজ পরিপূর্ণভাবে সমাপ্ত না হওয়ায় কার্যক্রম শুরু করা যাচ্ছে না। গণপূর্ত বিভাগ কাজ শেষ করে দিলে আমরা অফিসের কার্যক্রম দ্রুত চালু করব।’

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইমরান হোসেন বলেন, ‘যথা শীঘ্রই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে ফায়ার সার্ভিসের কার্যক্রম চালু করার ব্যবস্থা করব।’

নির্বাচিত সংবাদ