২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার পাচ্ছেন অজয় রায়

স্টাফ রিপোর্টার ॥ বাংলা একাডেমি পরিচালিত ২০১৪ সালের মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার পাচ্ছেন বিশিষ্ট বিজ্ঞান-লেখক অধ্যাপক অজয় রায়। বিজ্ঞান-গবেষণা ও বিজ্ঞানচর্চায় সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ তাঁকে এই পুরস্কারে ভূষিত করা হয়। পুরস্কারের অর্থমূল্য এক লাখ টাকা। প্রসঙ্গত, এই পুরস্কার তহবিলের জন্য প্রয়োজনীয় অর্থ প্রদান করেছেন প্রয়াত শিক্ষাবিদ ও জাতীয় অধ্যাপক কবীর চৌধুরীর পরিবার।

এছাড়া বাংলা একাডেমি পরিচালিত ১৪২০-১৪২১ বঙ্গাব্দের হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার পাচ্ছেন বিজ্ঞান লেখক আসিফ। ‘বিবর্তনের পথে ইতিহাসের বাঁকে’ গ্রন্থটির জন্য তাঁকে এই পুরস্কারে ভূষিত করা হয়েছে। পুরস্কারের অর্থমূল্য ত্রিশ হাজার টাকা। এই পুরস্কার তহবিলের জন্য প্রয়োজনীয় অর্থ প্রদান করেছেন প্রয়াত বিজ্ঞান লেখক ড. আবদুল্লাহ আল-মুতী শরফুদ্দীনের পরিবার। আগামী ২৬ ডিসেম্বর আয়োজিতব্য বাংলা একাডেমির ৩৮তম বার্ষিক সাধারণ সভায় আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার দুটি প্রদান করা হবে বলে জানা গেছে।

বিগ বসে রিমি সেন

সংস্কৃতি ডেস্ক ॥ এত দিন তিনি ছিলেন নায়িকা। এ বার পরিচালনাতেও হাত পাকাতে চান বাঙালী অভিনেত্রী রিমি সেন। আর সে কারণেই নাকি তাঁর ‘বিগ বস’ যাত্রা! এ কথা স্বীকার করেছেন খোদ নায়িকাই। তাঁর কথায়, পরের বছরই প্রথম চলচ্চিত্র পরিচালনা করব আমি। আর তার আগে বিগ বসের প্ল্যাটফর্ম আমাকে এমন একটা সুযোগ দিচ্ছে যেখানে দর্শকদের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারব। এক যুগের বলিউডি ক্যারিয়ারে বরাবরই খুব ভেবেচিন্তে চরিত্র বাছাই করেছেন রিমি। ‘ধুম’ চলচ্চিত্রের সাফল্য তাঁকে বেশ শক্ত জমি দিয়েছিল। ২০১১ সালে পরিচালক তিগমাংশু ধুলিয়ার ‘শাগরেদ’ চলচ্চিত্রে শেষ বার বড় পর্দায় দেখা গিয়েছিল তাঁকে। তার পর তিন বছর কেটে গেলেও কোন চলচ্চিত্রে সুযোগ পাননি। সে জন্যই কি পরিচালনায় আসতে চান? এ প্রশ্নের উত্তর এড়িয়ে গিয়েছেন রিমি। বিগ বসে আসার জন্য কি কোন বিশেষ প্রস্তুতি নিয়েছেন রিমি? নায়িকা জানিয়েছেন, রান্না তিনি একেবারেই জানেন না। ফলে বিগ বসের রান্নাঘর তিনি এড়িয়েই যাবেন। এই রিয়ালিটি শো জেতার জন্য কি কোন স্ট্র্যাটেজি রয়েছে তাঁর? রিমির কথায়, আমি খুব ঠান্ডা মাথার মানুষ। সবার সঙ্গে মিশতে একটু সময় লাগে আমার। তবে কোন ঝামেলা হলে আমি সামলে নিতে পারব বলেই মনে হয়। আপাতত অপেক্ষা। বাকি প্রতিযোগীদের সঙ্গে কী ভাবে নিজেকে মানিয়ে নেন রিমি সেটাই এখন দেখার বিষয়।