১৮ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভার্চ্যুয়াল রিয়েলিটিতে বিটোফেন সিম্ফোনি

স্টেজের ওপর অর্কেস্ট্রা পরিচালকের কাছের জায়গাটা সাধারণত ভায়োলিনিস্ট, ভায়োলিস্ট ও সেলিস্টদের জন্য সংরক্ষিত থাকে। কিন্তু ভার্চ্যুয়াল রিয়েলিটি হেডসেট ধারণ করলে নিজেকে অর্কেস্টা পরিচালকের এত কাছাকাছি মনে হবে যেন তার হাতের ছড়িটি আপনার গায়ে লাগতে চলেছে। লস এ্যাঞ্জেলেস ফিলাহারমোনিকের গুস্তাভো ডুডামেল থ্রি ডাইমেনশনাল হেডসেটের সাহায্যে দর্শককে তার পরিবেশিত অনুষ্ঠান সম্পর্কে এমনই এক অনুভূতি এনে দেন।

বুনো এলোমেলো চুলের ডুডামেল বিটোফেনের ফিফথ্্ সিম্ফোনি পরিবেশনার সময় সুরের মূর্ছনায় এমন বিভোর হয়ে যান যে, শ্রোতা ও দর্শকের মনে হয় তিনি কোন ঘরোয়া পরিবেশনা উপভোগ করছেন। বলা বাহুল্য, এর জন্য থ্রি ডাইমেনশন হেডসেটটা দায়ী। আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে ধ্রুপদী সঙ্গীতের প্রতি নতুন দর্শক-শ্রোতাকে আকৃষ্ট করাই লস এ্যাঞ্জেলেস ফিলহারমোনিকের উদ্দেশ্য। কনসার্ট হলে যাদের কস্মিনকালেও পদার্পণ ঘটেনি, তাদের কাছে ধ্রুপদী সঙ্গীতকে পরিচিত করার এই মিশন নিয়ে ডুডামেলের দল একটি ভ্যানে করে লস এ্যাঞ্জেলেস ঘুরে বেড়াচ্ছে।

বেশিরভাগ দিন বিটোফেন নামক সেই ভ্যানটি ওয়াল্ট ডিজনি কনসার্ট হলের বাইরে পার্ক করা হয়। ভেতরে বেশ কয়েকটি কনসার্ট সিট আছে আর আছে কয়েক জোড়া ভার্চ্যুয়াল রিয়েলিটি হেডসেট যা একটি দৃশ্যকে ত্রিমাত্রিক রূপে উপস্থাপিত করে। অর্কেস্টা দলের মুখপাত্র এমি সেইডেনডর্ম বলেন, এর উদ্দেশ্য হলো প্রযুক্তি ব্যবহারের দ্বারা নতুন একদল কনসার্টমোদীকে প্রলুব্ধ করা বাস্তব জগতে। কনসার্ট উপভোগ করতে টেনে নিয়ে আসা।

ধ্রুপদী সঙ্গীতের শ্রোতাদের সংখ্যা ধীরে ধীরে কমে আসছে। ২০১২ সালে শতকরা প্রায় ৯ জন প্রাপ্তবয়স্ক আমেরিকান ধ্রুপদী সঙ্গীতানুষ্ঠানে উপস্থিত হয়েছিল। ২০০২ সালে যতজন উপস্থিত হয়েছিল তার তুলনায় এটা প্রায় এক-চতুর্থাংশ কম। এদের এক-তৃতীয়াংশ সেই সব পরিবারের সদস্য, যাদের বার্ষিক আয় এক লাখ ডলার বা তারও বেশি। উপরন্তু যারা নিজেদের চাহিদামতো ডিজিটাল মিউজিক শুনতে অভ্যস্ত, তারা তাদের জন্য পরিবেশন করতে অন্য কেউ অন্য কিছু ঠিক করে রেখেছেন নির্ধারিত সময়ে, তা শোনার জন্য হাজির হতে আগ্রহী নাও হতে পারেন।

বড়দিন পর্যন্ত ভার্চ্যুয়াল রিয়েলিটি ছিল ভবিষ্যতের প্রযুক্তি। কিন্তু এখন তা ধীরে ধীরে বাস্তব জীবনে প্রবেশ করছে। আগামী নবেম্বরে ফেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠান ওকুলাস স্যামসাংয়ের সঙ্গে যুক্তভাবে ৯৯ ডলারেও ভার্চ্যুয়াল রিয়েলিটি সরঞ্জাম বিক্রি করবে। লস এ্যাঞ্জেলেস ফিলহারমোনিক অর্কেস্ট্রা কোম্পানির জন্য এ হবে এক দারুণ ব্যাপার। তারপরও কিছু কিছু ক্রেতা নিশ্চয়ই ভাববে নিজের বাড়িতে সোফায় বসেই যখন কনসার্ট উপভোগ করা যাবে, তখন আর বাস্তব জগতের কনসার্ট উপভোগ করতে যাওয়ার কী দরকার।

সূত্র : ইকোনমিস্ট