২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মাথা জ্বালা-পোড়া ও বিষণ্ণতা

বিষণœতার অন্যান্য লক্ষণের মতো মাথা জ্বালাপোড়া একটি গুরুত্বপূর্ণ লক্ষণ, বিশেষ করে মহিলারা শুধু মাথা জ্বালাপোড়া নিয়ে এই ডাক্তার ওই ডাক্তারের কাছে ঘুরতে থাকেন। পরীক্ষার পর পরীক্ষা করতে থাকেন কিন্তু কোন রোগা ধরা পড়ে না। মাথা জ্বলে,কামরায়, কিটকিট করে, একবার সামনে একবার পিছনে ফাত ফাত করে জ্বলে আবার কেউকেউ বলেন কেমন যেন লাগে বলতে পারি না। দিনে তিন চার বার মাথায় তেল পানি মিশিয়ে দেয় কেন দেন দিলে ভাল লাগে। ঘুম হয না, ঘুম ভেঙ্গে যায়, শরীর দুর্বল লাগে, অস্থির লাগে, বাচ্চারা হৈচৈ করলে বিরক্ত লাগে, সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা নরমাল, কোন রোগ নেই। বিভিন্ন ধরনের ভিটামিন খাওয়ার পরও মাথা জ্বালা-পোড়া কমে না। তাহলে ঘটনা কি? আসলে বেশিরভাগ রোগী বিষণœতা নামক রোগে ভুগে থাকেন। মাথায় বারবার তেল দেয়, তেল পানি মিশিয়ে দেয় আবার কেউ কেউ ভেজা কাপড় মাথায় দিয়ে রাখে। এমনও দেখা গেছে মাথার মাঝখানে চুল ফেলে বিভিন্ন গাছের পাতা মিশিয়ে পট্টি দিচ্ছে। রোগীরা বলে কান,নাক দিয়ে গরমভাব ওঠে। ভাত সিদ্ধ করলে যেমন ওঠে, তেমন ভাব ওঠে।

মনের অশান্তির সমস্যা, যেটিকে বিষণœœতা সমস্যা বলা হয়ে থাকে, তাতে এমনটি ঘটতে পারে। এ ধরনের রোগীদের মাঝে একটা প্রচ- অশান্তি আর কষ্টের অনুভূতি চেপে বসে। আত্মবিশ্বাস কমে আসে অল্পতেই কান্না করে বসে। এদের স্মরণশক্তি আগের মত কাজ করে না। এ ধরনের উপসর্গগুলো থাকে। তারপরেও এসব রোগী মূলত জ্বালা-পোড়ার উপসর্গগুলোকে তার মূল সমস্যা মনে করে থাকে। কারণ আমাদের চারপাশের লোকজনদের কাছে শরীর আর মাথার তালু জ্বালা-পোড়ার অভিযোগ যতটা গুরুত্ব পায়, তার কিয়দংশ গুরুত্ব পায় না যখন মন ভালো নেই সমস্যার কথা বলা হয়।

কারন : ১ বিষণœতা ২ এ্যাংজাইটি ডিজওয়াডার২ পোস্ট মেনোপোজাল সিনড্রম ৩ থাইরয়েডের সমস্যা গ) নেশা ছাড়ার পর।

৪ বিভিন্ন ভিটামিন বিশেষ করে বি১, বি১২, বি৬ অভাবে ৫) জ্বর ও অন্যান্য শারীরিক অসুখের পর এমন লক্ষণ দেখা দেয়।

কাদের মধ্যে বেশি দেখা দেয়-

সাধারণত বয়স্ক ও চল্লিশোর্ধ মহিলাদের মধ্যে বেশি দেখা দেয়। মাসিক বন্ধ হওয়ার পর। তবে যে কোন মানুষের হতে পারে।

চিকিৎসা ঃ সঠিক কারণ উদঘাটন করে সাইকিয়াট্রিস্টের পরামর্শ মোতাবেক চিকিৎসা করে রোগীরা সুস্থ জীবন যাপন করতে পারে। এ ধরনের সমস্যার বেলায় বিলম্ব না করে মনোরোগ বিশেষজ্ঞ দেখানো উচিত।

ডা. মোঃ দেলোয়ার হোসেন

আনোয়ার খান মডার্ন হাসপাতাল, ধানম-ি

যোগাযোগ : ০১৮১৭০২৮২৭৭