২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাজধানীতে ভারি বর্ষণ ॥ বিভিন্ন স্থানে জলাবদ্ধতা

স্টাফ রিপোর্টার ॥ মৌসুমীর বায়ুর বিদায় নেয়ার আগে কোথায় কোথায় মোটামুটি সক্রিয় থাকায় সোমবার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে। রাজধানী ঢাকায় বেলা ১১টা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলে এক পর্যায়ে তা ভারি বর্ষণে রূপ নেয়। ফলে বিভিন্ন স্থানে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সোমবার প্রায় সারাদিনই আকাশ মেঘলা ছিল। ফলে দুপুরে বৃষ্টিপাতে পর সন্ধ্যায় আরেক দফায় বর্ষণ হয়। এ বর্ষণের কারণে পানি জমে যাওয়া পাশাপাশি তীব্র যানজটের সৃষ্টি হয়।

আবহওয়া অধিদফতর জানিয়েছে সোমবার দু-দফায় রাজধানীতে ১৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়া ঢাকার বাইরেও ময়মনসিংহ, টেকরাফে, ভোলাতেও উল্লেখযোগ্য বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ময়মনসিংহে ১২ মিলিমিটার, টেকনাফে ২৭ মিলিমিটার ভোলায় ১৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। তবে এর বাইরে দেশে আরও বিভিন্ন জায়গায় বৃষ্টিপাতের খবর পাওয় গেলে তার পরিমাণ ছিল খুবই কম।

আবহাওয়া অফিস বলছে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমী বায়ুর অক্ষ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ লঘুচাপের কেন্দ্রস্থ, বাংলাদেশের কেন্দ্রস্থ হয়ে উত্তর-পূর্ব দিকে অসম পর্যন্ত বিস্তৃত। এ বায়ু দেশের দক্ষিণ ও উত্তরপূর্বাংশে মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে। এ কারণে আজ ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

সোমবার রাজধানীতে বেলা ১১টা থেকে বৃষ্টি শুরু হলেও দুপুর ১২টায় তা তীব্র আকার ধারণ করে। রাজধানীর বাড্ডা, রামপুরা, মগবাজার, মৌচাক, মালিবাগ, শান্তিনগর, যাত্রাবাড়ী, কারওয়ান বাজার, ফার্মগেট, মোহাম্মদপুর, মহাখালীতে পানি জমে যায়। হঠাৎ বৃষ্টিতে বিভিন্ন এলাকার সড়কে তীব্র্র যানজট তৈরি হয়। এছাড়াও মালিবাগ, সিদ্বেশ্বরী, মগবাজার, নিউমার্কেট, পুরান ঢাকা, কারওয়ান বাজার, মোহাম্মদপুর, মিরপুরসহ বিভিন্ন আবাসিক এলাকা বৃষ্টির পানিতে দুর্ভোগ সৃষ্টি করে।