২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মার্কিন স্টার্টআপে যাচ্ছে চীনা বিনিয়োগ

অর্থনৈতিক ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের স্টার্ট-আপ প্রতিষ্ঠানগুলোর জন্য সুখবর দিল তরূণ উদ্যোক্তা, অ্যাঞ্জেল ইনভেস্টর আর চাকরীপ্রার্থীদের তালিকা প্রকাশকারী ওয়েবসাইট অ্যাঞ্জেললিস্ট। চীনের সবচেয়ে বড় প্রাইভেট ইকুইটি প্রতিষ্ঠান চায়না সায়েন্স অ্যান্ড মার্চেন্টস ইনভেস্টমেন্টস ম্যানেজমেন্ট গ্রুপ মার্কিন স্টার্ট-আপ প্রতিষ্ঠানগুলোর জন্য ৪০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছে সাইটটি।

২০১০ সালে প্রতিষ্ঠিত হওয়া অ্যাঞ্জেল ইনভেস্টর আর ভেঞ্চার ক্যাপিটালিস্টদের প্ল্যাটফর্ম অ্যাঞ্জেললিস্ট নতুন এই তহবিল স্বাধীনভাবে পরিচালনা করবে। আর সম্প্রতি চীনা ওই প্রতিষ্ঠানের চালু করা নতুন ভেনচার ক্যাপিটাল প্রতিষ্ঠান সিএসসি আপশট এই প্ল্যাটফর্ম ব্যবহার করে স্টার্ট-আপ প্রতিষ্ঠান খুঁজে বের করবে আর অন্যান্য বিনিয়োগকারীদের সঙ্গে সহযোগিতা করবে।

অ্যাঞ্জেললিস্টের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ন্যাভাল রাভিকান্ট বলেন, "আমরা যে পরিমাণ অর্থ সংগ্রহ করতে পারব তা-ই ঠিকভাবে ভাগ করে দিতে চাই। আমরা ধীরে ধীরে শুরু করব।"

প্রথম বছর প্রত্যেককে ২ লাখ ডলার করে মোট আড়াই কোটি ডলার দেওয়ার আশা করছেন রাভিকান্ট। সিএসসিকে বিনিয়োগের বিষয়ে সিদ্ধান্ত নিতে সহায়তা করতে অ্যাঞ্জেললিস্ট তথ্য সরবরাহ করবে বলে জানিয়েছেন তিনি।

নির্বাচিত সংবাদ