২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতি পরিকল্পনার অভিযোগে এক ছাত্র আটক

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ-ইউনিটের আসন্ন ভর্তি পরীক্ষায় জালিয়াতির অপচেষ্টার পরিকল্পনার সাথে জড়িত থাকার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে ডিবি পুলিশের হাতে সোপর্দ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার দুপুরে ঢাবির দোয়েল চত্বর থেকে আটক করা হয়। আটকৃত ওই ছাত্রের নাম মোছাদ্দেকুল ইসলাম। তিনি মৎস বিজ্ঞান বিভাগের মাস্টার্স এবং শহীদুল্লাহ হলের আবাসিক ছাত্র।

জানা গেছে, কিছুদিন আগে ফেসবুকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ-ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ও উত্তরপত্র সরবরাহ করবে বলে ফেসবুকে প্রচারণা চালানো হয়। এ সময় তারা যোগাযোগের জন্য একটি মোবাইল নাম্বার দেন ফেসবুকে। পরবর্তীতে ওই নাম্বার ট্রেস করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দুইজনকে আটক করে। এরপরে ওই দুইজনকে জিজ্ঞাসাবাদের ভিত্তিতে ঢাবির ওই ছাত্রর জড়িত থাকার খবর পাওয়া যায়।

এ বিষয়ে জানতে চাইলে ছাত্রলীগের ঢাবি শাখার সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স সাংবাদিকদের বলেন, ওই ছাত্র প্রশ্নপত্র ফাঁসের চেষ্টায় জড়িত আছে বলে জানানো হলে ছাত্রলীগ ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সহায়তায় তাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে তুলে দেয়া হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিপরীক্ষা পদ্ধতি সম্পূর্ণ সুরক্ষিত জানিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) ড. এ এম আমজাদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র কখনো ফাঁস হয় না। কিন্তু ডিজিটাল জালিয়াতির মাধ্যমে ভর্তি করাতে গিয়ে আগে অনেককে আটক করা হয়েছে। এ বছর ভর্তি পরীক্ষায় এই ধরনের কোনো ঘটনা ঘটেনি। বিশ্ববিদ্যালয় সুষ্ঠভাবে পরীক্ষা আয়োজনে বদ্ধপরিকর। কেউ যদি প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ায় তাতে কান দেয়ার কিছু নেই। এমন কিছু পাওয়া গেলে ভ্রাম্যমান আদালতের মধ্যদিয়ে তাৎক্ষণিক ভাবে দুইবছরের জেল দেয়া হবে।