২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ই-কমার্সে যাচ্ছে ফেইসবুক

অনলাইন ডেস্ক ॥ ই-কমার্স খাতে প্রবেশের আভাস দিচ্ছে সামাজিক যোগাযোগের সাইট ফেইসবুক। ব্যবহারকারীরা যাতে মোবাইল ফোনে ফেইসবুক থেকেই দরকারি পণ্য কিনতে পারে, সেই ব্যবস্থা করতে চায় প্রতিষ্ঠানটি।

ই-কমার্স খাতে প্রবেশ আর ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের সঙ্গে প্রতিদ্বন্দীতার অংশ হিসেবে সোমবার নতুন ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। এ ঘোষণায় ব্যবহারকারীরা স্মার্টফোনের ফেইসবুক অ্যাপ থেকেই সরাসরি কেনাবেচা করতে পারবেন এমন কিছু বিজ্ঞাপনী ফিচার নিয়ে পরীক্ষা করার কথা জানানো হয়।

অল্প কিছু ব্যবহারকারী তাদের স্মার্টফোন থেকে পণ্য কিনে থাকে। গবেষণা প্রতিষ্ঠান ইমার্কেটিয়ারের সূত্রমতে, মোট খুচরা বিক্রির মাত্র দুই শতাংশ স্মার্টফোনে কেনা হয়। কিন্তু, ফেইসবুক এর মাধ্যমেও কিছু অর্থ আয়ের আশা করছে বলে জানিয়েছে রয়টার্স।

ফেইসবুকের বাণিজ্যিক পণ্য বিপণন প্রধান এমা রজার্স বলেন, "কেনাবেচা সহজ করতে আর মোবাইলে পণ্য খুঁজে ব্যবহারকারীদের জন্য আরও আকর্ষণীয় করে তুলতে আমরা একটা উপায় খুঁজছি।" নতুন আনা ফিচারগুলোর মধ্যে একটি হচ্ছে, ব্যবহারকারীরা কোনো বিজ্ঞাপনে ক্লিক করলে তা অন্য কোন সাইটে রিডাইরেক্ট না করে, ফেইসবুকেই আরেকটি পেইজ খুলবে, এ পেইজে ওই পণ্য সম্পর্কিত বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো তাদের ফেইসবুক পেইজেই তাদের পণ্য প্রদর্শন করতে পারবে। আর ব্যবহারকারীরা সরাসরি ফেইসবুকের নতুন আনতে যাওয়া 'বাই নাও' বাটনে ক্লিক করে নিজেদের পছন্দমতো পণ্য কিনতে পারবেন।

১৫০ কোটি সদস্যের এই সামাজিক নেটওয়ার্কের অ্যাপে নতুন আরেকটি সুবিধা আনা হয়েছে। এর ফলে অ্যাপটি ব্যবহারকারীদের সরাসরি বিভিন্ন শপিং পেইজে নিয়ে যাবে।