২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মৃত্যুদণ্ড প্রাপ্ত মুজাহিদ ও সাকার রিভিউ দাখিল আজ

  • যুদ্ধাপরাধী বিচার

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে দুই কুখ্যাত যুদ্ধাপরাধী আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীকে সর্বোচ্চ আদালতের দেয়া মৃত্যুদ-ের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন আজ বুধবারই দাখিল করা হবে বলে জানিয়েছেন তাদের আইনজীবীরা। রিভিউ আবেদন দাখিলের শেষ দিন বৃহস্পতিবার হলেও এক দিন সময় হাতে রেখেই তারা এই রিভিউ আবেদন দাখিল করছেন।

গত ৩০ সেপ্টেম্বর সুপ্রীমকোর্টের আপীল বিভাগ এই দুই কুখ্যাত যুদ্ধাপরাধীর মৃত্যুদ-ের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করেন। এর মধ্যে গত ১৬ জুন মুজাহিদকে এবং ২৯ জুলাই সাকা চৌধুরীকে মৃত্যুদ- দিয়ে সংক্ষিপ্ত রায় ঘোষণা করেছিল আপীল বিভাগ। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদ- বহাল রেখে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপীল বেঞ্চে দুই জনেরই মৃত্যুদ-ের রায় হয়। বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

পরে গত ১ অক্টোবর দু’জনের বিরুদ্ধেই মৃত্যু পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ওই দিনই দু’জনকেই রায় এবং মৃত্যুপরোয়ানা পড়ে শোনানো হয়। আইন অনুসারে পূর্ণাঙ্গ রায় প্রকাশের ১৫ দিনের মধ্যে রায় রিভিউ করার আবেদন করতে হয়। সে হিসেবে আগামীকাল বৃহস্পতিবার এই দুই যুদ্ধাপরাধীর রিভিউ আবেদন করার শেষ দিন। তবে এক দিন আগে আজ বুধবার দুই যুদ্ধাপরাধীই রিভিউ আবেদন দাখিল করছেন। এ বিষয়ে মঙ্গলবার সন্ধায় সাকা চৌধুরীরর আইনজীবী হুজ্জাতুল ইসলাম আলফেসানি জনকণ্ঠকে জানান, রিভিউ আবেদনের বিষয়ে আমাদের সকল প্রস্তুতি শেষ হয়েছে। বুধবারই আমরা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীকে উচ্চ আদালতের দেয়া মৃত্যুদ-ের রায় রিভিউ চেয়ে আবেদন দাখিল করবো।

এর আগে মঙ্গলবার বিকেলে যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদ-প্রাপ্ত জামায়াত নেতা মুজাহিদের সঙ্গে দেখা করেছেন তার পাঁচ আইনজীবী। আইনজীবী শিশির মনিরের নেতৃত্বে আইনজীবী মসিউল আলম, এহসান আব্দুল্লাহ সিদ্দিক, মতিউর রহমান আকন্দ ও আসাদ উদ্দিন মুজাহিদের সঙ্গে দেখা করেন।

মুজাহিদের সঙ্গে সাক্ষাত শেষে আইনজীবী শিশির মনির সাংবাদিকদের বলেন, রিভিউ আবেদন চূড়ান্ত করার লক্ষ্যে আধা ঘণ্টা সাক্ষাত করেছি আমরা। বুধবার সকাল দশটায় রিভিউ আবেদন দাখিল করবো আপীল বিভাগে। তিনি বলেন, আমরা মূল দুটি পয়েন্টে রিভিউ চাইবো।